Tuesday , December 7 2021
Breaking News
Home / আরও... / সমাজ ও ব্যক্তিজীবনে আত্মশুদ্ধির গুরুত্ব ” ছৈয়দ আন্ওয়ার

সমাজ ও ব্যক্তিজীবনে আত্মশুদ্ধির গুরুত্ব ” ছৈয়দ আন্ওয়ার

 

ছৈয়দ আন্ওয়ার

আত্মা বা কলব মানবদেহের চালিকা শক্তি। তাই বলার অপেক্ষা রাখে না, নিষ্কলুশ আত্মা মানবদেহকে সুস্থ ও সুন্দর রাখে। মানব জীবনের জানা-অজানা নানা পাপ বা গোণাহ মানুষের অন্তরাত্মাকে রোগাক্রান্ত করে ফেলে। অন্যায় কাজের দরুন আত্মা রোগাক্রান্ত হলে মানুষের শরীরও অসুস্থ বোধ করে। আর আত্মা সুস্থ থাকলে শরীরটাও সুস্থ থাকে। মহান আল্লাহ্ রাব্বুল আল-আমিন কলবকে বিশুদ্ধ ও নির্মল করে সৃষ্টি করেছেন। আর সেই আত্মাকে সবরকম মলিনতা থেকে হেফাজতের আদেশ করেছেন তাঁর বান্দাকে। এর উদ্দেশ্য, নিজে ভালো থাকা এবং পারিপাশ্বর্িকতাকে সুস্থ এবং সুন্দর রাখা। অর্থাৎ মানবকল্যাণ সাধন।

আত্মসংশোধন ছাড়া কখনো কোনো মানুষ ভালো মানুষ হিসেবে বিবেচিত হতে পারে না। মানুষের আত্মা যদি কলুষমুক্ত থাকে তাহলে তার দ্বারা সম্পাদিত প্রতিটি কাজ মানবতার পক্ষে কল্যাণকর বলে পতিপন্ন হয়। আর আত্মা যদি পরিশুদ্ধ না থাকে, তাহলে তার কাজে মানবকল্যাণ বয়ে আনে না। কাজেই মানুষের অন্তর পরিশুদ্ধ না হলে সে শুধু নিজের ধ্বংসই ডেকে আনে না, তার দ্বারা সমাজও ধ্বংসের পথে যেতে বাধ্য। তাই মহান আল্লাহ্ রাব্বুল আল-আমিন পবিত্র কোরআনে বারবার আত্মশুদ্ধির ব্যাপারে তাগিদ প্রদান করেছেন।

শুধু আইন-প্রণয়ন এবং আইন প্রয়োগের মাধ্যমে সমাজকে সুষ্ঠু রাখা সম্ভব নয়। তার জন্য প্রয়োজন অন্তরকে পরিশুদ্ধ রাখার ব্যাপারে মানুষকে সচেতন এবং সচেষ্ট থাকা। পরিতাপের বিষয় যে, বর্তমান সমাজের দিকে তাকালে মনে হয় যেন জাহেলি যুগকেও হার মানায়। অহরহ ঘটছে শিশু ধর্ষণের মতো লোমহর্ষক ঘটনা। মানুষকে হত্যা করে টুকরো টুকরো করে বর্বর, অমানবিকতার ঔদ্ধত্যকে প্রকাশ করছে কিছু নরপশু। সমাজের রন্ধ্রে রন্ধ্রে ঢুকে পড়েছে সুদ, ঘুষ, দুর্নীতি, চাঁদাবাজি। মিথ্যা, প্রতারণা, স্বার্থপরতা, কপটতা, অসততা, বিশ্বাসঘাতকতা আজকের সমাজের হালচিত্র। ঘুণে ধরা এই সমাজকে সংস্কার করতে হলে মহাগ্রন্থ আল কোরআনের শিক্ষা সমাজের সর্বস্তরে বাস্তবায়ন প্রয়োজন। কারণ আত্মশুদ্ধির মাধ্যমেই সম্ভব একটি সুন্দর, সুশৃঙ্খল, শান্তিময় ও কল্যাণকর সমাজ উপহার দেয়া।

পুনশ্চ : আত্মাকে পবিত্র রাখা প্রতিটি মানুষের বাধ্যতামূলক কর্তব্য। আত্মাকে শুদ্ধ না করলে সমাজকে শুদ্ধ করা যায় না। আর সমাজ শুদ্ধ না হলে কোনো দেশের সার্বিক উৎকর্ষ সম্ভব নয়। তাই সমাজ উন্নয়নে আত্মশুদ্ধির গুরুত্ব অপরিসীম।

 

Check Also

খাদ্যশস্যের আমদানিনির্ভরতা

বিশ্বে গমের বাজারে অস্থিতিশীলতায় দেশেও ঊর্ধ্বমুখী আটা-ময়দার দাম

স্টাফ রিপোর্টার :  বাজারে আটা-ময়দার দাম ধারাবাহিকভাবে ঊর্ধ্বমুখী। বিগত কয়েক সপ্তাহে দেশের বাজারে আটা ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *