Wednesday , December 8 2021
Breaking News
Home / মেহেরপুর / অবৈধ স্থাপনা অপসারণ করতে বলায় সরকারী কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা গাংনীতে সরকারী হাটের জায়গা দখল করে অবৈধভাবে মার্কেট নির্মাণের অভিযোগ।

অবৈধ স্থাপনা অপসারণ করতে বলায় সরকারী কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা গাংনীতে সরকারী হাটের জায়গা দখল করে অবৈধভাবে মার্কেট নির্মাণের অভিযোগ।

khasmohol_Hat[1]
আমিরুল ইসলাম অল্ডাম  ঃ মেহেরপুরের গাংনী উপজেলার কাথুলী ইউপির অন্তর্গত খাসমহল গ্রামের ৪ রাস্তার মোড়ে অবস্থিত খাসমহল হাটের সরকারী খাস জায়গা দখল করে অবৈধভাবে মার্কেট নির্মাণের অভিযোগ উঠেছে। খাসমহল গ্রামের মৃত আলম মন্ডলের ছেলে আইনাল হকের বিরুদ্ধে সরকারী নির্দেশনা অমান্য করে জবরদখল করে মাকেট নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। অভিযোগের ভিত্তিতে উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশনা মোতাবেক সরেজমিনে ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা (তহশীলদার) হাটের খাস জায়গা জবরদখল না করার জন্য একাধিকবার নিষেধ করলেও দখল মুক্ত বা অপসারণ করেনি। ফলে সরকারী হাটে খোলা মেলা জায়গা না থাকায় ক্রেতা বিক্রেতারা নানাভাবে দুর্ভোগের শিকার হতে হচ্ছে। হাটের ইজারাদার ক্ষতিগ্রস্থ হচ্ছে।
মহল্লাবাসীর লিখিত অভিযোগের ভিত্তিতে জানা গেছে,খাসমহল গ্রামের ৪ রাস্তার মোড়ে হাটের খাস জমি ক্ষমতার দাপট দেখিয়ে জবরদখল করে পাকা ইঁটের দেয়াল বিশিষ্ট মার্কেট নির্মাণ করছে। এলাকাবাসী চলাচলের জন্য রাস্তা সংকীর্ণ করে মার্কেট নির্মাণের ব্যাপারে প্রতিবাদ করলেও আইনাল হক ও তার ছেলেরা গায়ের জোরে দখল করে নেয়।
এব্যাপারে আইনাল হক জানান, জমি আমার বাপ দাদার।উক্ত দাগে আমাদের সিএস ও এস এ রেকর্ড মোতাবেক ৪৬ শতাংশ জমি ছিল। জমির এক কোণ দিয়ে রাস্তা হওয়ার কারণে ৩৮ শতক জমি রেকর্ড হয়েছে। বাদবাকী ৭ শতাংশ জমি খাস এ পড়ে গেছে। এটা আমাদের জানা ছিল না। হাটের সমস্যার কথা ভেবে আমরা হাটের জন্য ৩ শতক জমি দান করেছি। যেহেতু আমার জমি হাটের জন্য দান করেছি। বাদবাকী জমিতে আমি মার্কেট নির্মাণ করছি। আমি উপজেলা প্রশাসনের কাছে সময় চেয়ে আবেদন করেছিলাম। ইউএনও মহোদয় আমাকে সময় না দেয়ায় আমি রেকর্ড কারেক্টশনের মামলা করতে তাদের আসামী করে মামলা করেছ্ ি।
এব্যাপারে খাসমহল গ্রামের একরামুল হক মেম্বর,লিটন ও সোহেল জানান, হাটের জায়গাটিতে অনেক বড় গর্ত ছিল। হাট বসতে অনেক ভোগান্তি পেতে হত। গ্রামবাসীর আবেদনের প্রেক্ষিতে সংশ্লিষ্ট ্কাথুলী ইউপি চেয়ারম্যান টিআর প্রকল্পের অর্থায়নে কয়েকলক্ষ টাকা ব্যয়ে গর্ত মাটি ভরাট করা হয়। সেই মাটি ভরাটকৃত জায়গায় অবৈধভাবে দখল করে মার্কেট নির্মাণ করছে।

অবৈধ স্থাপনা অপসারণ

 

হাটের জমি জায়গায় পাকা দালান ঘর নির্মাণ করছে। এলাকাবাসীর চাপে এবং উপজেলা প্রশাসনের নিষেধাজ্ঞায় নির্মাণ কাজ বন্ধ করে রাখলেও আইনাল হক বাদি হয়ে সরকারের পক্ষে ডেপুটি কমিশনার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), উপজেলা নির্বাহী অফিসার , সহকারী কমিশনার (ভূমি), ইউপি তহশীলদারসহ সরকারী কর্মর্কর্তা ও কাথুলী ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান রানা জনপ্রতিনিধিসহ এলাকার ৯ জন গণ্যমান্য ব্যক্তির নামে মোকাম গাংনী সহকারী জজ আদালতে মামলা দায়ের করেছে। যার মামলা নং-৮০/২০২১ , তাং-১২-০৮-২১ ইং।
গ্রামের মেম্বর একরামুল হক প্রতিবেদককে জানান, গ্রামের সচেতনমহলের দাবির প্রেক্ষিতে হাটের জায়গা দখলের প্রতিবাদ করা হয়েছে। এমনকি সামাজিকভাবে নিষেধ করা হলেও তা অগ্রাহ্য করায় লিখিত অভিযোগ দাখিল করা হয়। গ্রামবাসী জানান, অবিলম্বে সরেজমিনে তদন্তপূর্বক জবরদখলকৃত জায়গা থেকে দখল কারীকে উচ্ছেদ করে এবং সরকারী নির্দেশনা অমান্য করায় দোষীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে অনুরোধ জানিয়েছেন।
এব্যাপারে গাংনী উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌসুমী খানম জানান,গ্রাম বাসীর অভিযোগের ভিত্তিতে সরজেমিনে তদন্ত করে দখলকারীকে বার বার মৌখিক ভাবে নিষেধ করা হয়েছে।যদি মার্কেট নির্মাণ বন্ধ না করে তাহলে সরকারী জায়গা দখল করার অপরাধে দখল কারীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

 

অবৈধ স্থাপনা অপসারণ

Check Also

মেহেরপুরে গলায় খাবার আটকে মায়ের কোলে শিশুর মৃত্যু

মেহেরপুরে গলায় খাবার আটকে মায়ের কোলে শিশুর মৃত্যু

আমিরুল ইসলাম অল্ডাম : ঃমেহেরপুরের গাংনী উপজেলার কাজীপুর ইউনিয়নের হাড়াভাঙ্গা গ্রামে গলায় খাবার আটকে আলিফ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *