Wednesday , December 8 2021
Breaking News
Home / আরও... / ৬ দিন পর কারামুক্ত সাংবাদিক রোজিনা

৬ দিন পর কারামুক্ত সাংবাদিক রোজিনা

৬ দিন পর কারামুক্ত সাংবাদিক রোজিনা

স্টাফ রিপোর্টার :  সাংবাদিকদের আন্দোলনের মুখে গতকাল রোববার পাসপোর্ট জমা দিয়ে এবং ?৫ হাজার টাকা মুচলেকায় সাংবাদিক রোজিনা ইসলামকে অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেছে আদালত। অফিসিয়াল সিক্রেটস আইনে মামলায় গ্রেফতার হওয়ার ৬ দিন পর গতকাল রোববার বিকেল ৪টার দিকে কাশিমপুর কারাগার থেকে জামিনে মুক্তি পেয়েছেন দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলাম। কারাগার থেকে জামিনে মুক্তি পাওয়ার পর সাংবাদিকতা চালিয়ে যাওয়ার ব্যাপারে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলাম। এসময় তার মুক্তির ব্যাপারে সাংবাদিকসহ যারা তার পাশে ছিলেন সবাইকে ধন্যবাদও জানিয়েছেন তিনি।

এর আগে গতকাল রোববার সকালে অফিসিয়াল সিক্রেটস আইনে করা মামলায় দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের জামিন আবেদন মঞ্জুর করেন ভার্চুয়াল আদালত।

বিচারক জামিন আদেশে বলেন, পাঁচ হাজার টাকা মুচলেকায় তার অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করা হলো। এ ছাড়া তাকে পাসপোর্ট জমা দিতে হবে। গণমাধ্যম ও বিচার বিভাগ একে অপরের পরিপূরক। প্রত্যেকের অবস্থান থেকে দায়িত্বশীল ও সহনশীল আচরণ করবেন এমন প্রত্যাশা করছি।

এর আগে গত বৃহস্পতিবার ঢাকা মহানগর হাকিম বাকি বিল্লার ভার্চুয়াল আদালতে সাংবাদিক রোজিনার জামিন শুনানি অনুষ্ঠিত হয়। ওইদিন রোজিনার পক্ষে শুনানি করেন আইনজীবী এহসানুল হক সমাজি, আমিনুল গনি টিটু, জ্যোতির্ময় বড়ুয়া, প্রশান্ত কুমার কর্মকার ও আশরাফুল আলম। অপরদিকে রাষ্ট্রপক্ষে জামিনের বিরোধিতা করেন হেমায়েত উদ্দিন হিরোন। আদালত শুনানি শেষে রাষ্ট্রপক্ষের গুরুত্বপূর্ণ তথ্য উপস্থাপন ও জামিন বিষয়ে আদেশের জন্য গতকাল রোববার দিন ধার্য করেন।

গত ১৮ মে মঙ্গলবার রোজিনা ইসলামকে আদালতে হাজির করে ৫ দিনের রিমান্ড আবেদন করে পুলিশ। অন্যদিকে তার আইনজীবী প্রশান্ত কুমার কর্মকার তার জামিন চেয়ে আবেদন করেন। শুনানি শেষে বিচারক তার রিমান্ড আবেদন নামঞ্জুর করেন। একই সঙ্গে তার জামিন শুনানির জন্য গত বৃহস্পতিবার দিন ধার্য করেন। এরপর রোজিনার আইনজীবী প্রশান্ত কুমার কর্মকার তার চিকিৎসার জন্য আবেদন করেন। আদালত কারাবিধি অনুযায়ী তার চিকিৎসার নির্দেশ দেন। এরপর প্রিজনভ্যানে তাকে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগারে নিয়ে যাওয়া হয়।

এদিকে দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলাম কারাগার থেকে জামিনে মুক্তি পাওয়ার পর তিনি সাংবাদিকতা চালিয়ে যাওয়ার ব্যাপারে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন। তিনি বলেন, সাংবাদিকতা চালিয়ে যাবেন। এসময় তার মুক্তির ব্যাপারে সাংবাদিকসহ যারা তার পাশে ছিলেন তিনি সবাইকে ধন্যবাদ জানিয়েছেন।

আদালতের জামিন আদেশের পর থেকে কারাগারের সামনে রোজিনার মুক্তির জন্য অপেক্ষা করছিলেন তার স্বজন, সহকর্মী ও শুভানুধ্যায়ীরা। জামিনের কাগজপত্র কারাগারে পৌঁছানোর পর সেই অপেক্ষার অবসান হয়। গতকাল রোববার বিকেল ৪টা ২০ মিনিটে কারাগার থেকে বেরিয়ে আসেন সাংবাদিক রোজিনা ইসলাম। পরে পরিবারের সদস্যদের সঙ্গে গাড়িতে করে ঢাকার উদ্দেশে রওনা হন। মানসিক ও শারীরিকভাবে অসুস্থ রোজিনা ইসলামকে চিকিৎসা দেয়ার জন্য একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

উল্লেখ্য, গত সোমবার পাঁচ ঘণ্টারও বেশি সময় স্বাস্থ্য মন্ত্রণালয়ে আটকে রেখে শাহবাগ থানায় হস্তান্তর করা হয় দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে। রোজিনা ইসলাম পেশাগত দায়িত্ব পালনের জন্য গত সোমবার বেলা সাড়ে ৩টার দিকে সচিবালয়ের স্বাস্থ্য মন্ত্রণালয়ে যান। পরে খবর পাওয়া যায় তাকে সেখানে কর্মকর্তারা একটি কক্ষে আটকে রেখেছেন। পরে রাতে তাকে শাহবাগ থানায় সোপর্দ করা হয়, অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট ও দ-বিধির কয়েকটি ধারায় তার বিরুদ্ধে মামলা করেন স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব শিবি্বর আহমেদ।

সাংবাদিক রোজিনা ইসলামকে সচিবালয়ে ৫ ঘণ্টা আটকে রেখে হেনস্তার পর মামলা ও গ্রেফতারের ঘটনাটি নিয়ে খবর প্রকাশ করেছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম। ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু, এনই নাও থেকে শুরু করে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট বিভিন্ন শিরোনামে খবরটি প্রকাশ করেছে। একই সঙ্গে সাংবাদিকদের বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন ও মানবাধিকার সংগঠনের পক্ষ থেকে গ্রেফতারকৃত এই সাংবাদিকের মুক্তির দাবি জানানো হয়েছে। এছাড়াও রাজধানীসহ সারাদেশে সাংবাদিকরা আন্দোলন ও বিক্ষোভ করেছে। সাংবাদিক রোজিনা ইসলামকে মুক্তির দাবিতে প্রতিদিনই সাংবাদিকদের চলে মানববন্দন, বিক্ষোভ ও সমাবেশ। সাংবাদিক সমাজের আন্দোলনের মুখে অবশেষে গতকাল জামিন দেয়া হয়েছে রোজিনা ইসলামকে।

 

Check Also

ডা. দীপু মনি

২৭ সেপ্টেম্বরের আগে খুলছে না বিশ্ববিদ্যালয় : ডা. দীপু মনি

স্টাফ রিপোর্টার : স্কুল-কলেজ খুলে দেয়া হলেও এখনই খুলছে না বিশ্ববিদ্যালয়। আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *