Sunday , June 20 2021
Breaking News
Home / খবর / ঈদ উৎসবে মাংশের ধুম

ঈদ উৎসবে মাংশের ধুম

ঈদ উৎসবে মাংশের ধুম IMG_20210513_103342 IMG_20210513_103629

আগামীকাল পবিত্র ঈদুল ফিতর। মুসলমানদের দু’টি আনন্দের দিনের মধ্যে একটি অন্যতম আনন্দের দিন। এইদিনে সকল মুসলিম সব হিংসা বিদ্বেষ, সব ভেদাভেদ ভুলে গিয়ে এক কাতারে শরীক হওয়ার দিন।

সকালে বাড়ি থেকে বের হয়ে একটু বাজারের দিকে গেলাম। সদর উপজেলা ভূমি অফিস মোড়ে গিয়ে দেখি মোটামুটি একটা মাংশের হাট বসে গেছে। প্রায়ই ওখানে মাংশ বিক্রি চলে কিন্তু আজকে একটু ব্যতিক্রম। প্রচন্ড মানুষের ভীড়। মাংশ নেয়ার জন্য ঠেলাঠেলি করে আগে আর ভালটা নেয়ার প্রতিযোগিতা চলছে।

সিয়াম সাধনার মাস রমজান মাস। সিয়াম সাধনার মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভের জন্য আমরা এক মাস রোজা রাখি। সকল ত্যাগের পর আনন্দের দিন ঈদুল ফিতর আসে আমাদের ঘরে। সেই আনন্দকে উপভোগ করার জন্য হাজার হাজার পশু জবেহ করে তার মাংশ ভক্ষনের মধ্য দিয়ে আমরা আত্মতৃপ্তি লাভ করে থাকি।

ঈদ বলে কথা। আজকে তো আর কম মাংসে হবে না। নিজের বাড়ীর লোকজন, নিজের আত্মীয় স্বজন, শশুর বাড়ীর লোকজন আর হতে পারে দু’একজন বন্ধু-বান্ধব। এতো লোকজনের সমাহার তাই ভাল  মাংশটা অন্ততপক্ষে আনা চায় এটা গৃহকর্ত্রীর আদেশ আর বায়না যাই বলুন না কেন। সাধে কি আর ভোর হতে মাংশের দোকানে সিরিয়াল দিয়ে দাঁড়িয়ে আছে পুরুষগুলো।

যাই হোক কারো কিছু হোক আর না হোক মাংশ ব্যবসায়ীদের আজ পোয়াবারো। বেশি বাছাবাছি চলবে না, বেশি ঘাঁটাঘাঁটি করা যাবে না। যেটা দিবো সেটাই নিতে হবে নইলে কেটে পড়েন। কতো অপ্রিয় কথা শুনে ও ঠাঁই দাঁড়িয়ে থাকতে হয় ঘন্টার পর ঘন্টা। কারণ মাংশ না নিয়ে বাড়ি ফেরার কায়দা নেই।

এরই মাঝে শহরে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা আছেন কিনা আমার চোখে পড়লো না। নিশ্চয়ই তারা দায়িত্ব পালন করে যাচ্ছেন। তবে এটা আমার চোখে পড়েছে যে, এতো সতর্কবাণী, এতো নিষেধাজ্ঞার পরও সামান্য করণীয় একটি মাস্ক মুখে দেয়ার মানসিকতা আজও আমাদের মধ্যে তৈরি হয়নি। মাস্ক ছাড়া ভীড়ের ভিতর কতটুকু আমাদের জন্য নিরাপদ সেটা কারো অজানা নয়। এতো অলসতা, এতো অনীহা, এতো গাফিলতি কেন? সতর্কতা–সেটা কার জন্য এই বোধ শক্তিটুকুও আমাদের নেই। একমাত্র আল্লাহ পাকই এ জাতিকে উদ্ধার করতে পারেন এ ছাড়া কোন উপায় আছে বলে আমার জানা নেই।

নিজের খুশীতে চলবো আমি

কারো ধারবো নাকো ধার,

মরতে হলে মরবো আমি

তবুও মানবো নাকো হার।।

আব্দুল মজিদ

মেহেরপুর

০১৭১৬২০৯৩০১।

 

 

Check Also

মেহেরপুরের গাংনীতে বিদ্যুত স্পৃষ্টে গৃহবধূর মৃত্যু

মেহেরপুরের গাংনীতে বিদ্যুত স্পৃষ্টে গৃহবধূর মৃত্যু

আমিরুল ইসলাম অল্ডাম ঃ মেহেরপুরের গাংনী উপজেলার কাথুলী ইউনিয়নের রাধাগোবিন্দপুর ধলা গ্রামে বিদ্যুত স্পৃষ্ট হয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *