Sunday , June 20 2021
Breaking News
Home / খবর / মা বনাম মা দিবস

মা বনাম মা দিবস

 

IMG_20210511_010243

ছবি :মোঃ আব্দুল মজিদ 

মা শব্দটি অতি দরদের অত্যন্ত হৃদয়স্পর্শী শব্দ আর সম্পর্কটাও অত্যন্ত মধুর। যার সাথে পৃথিবীর কোন কিছুরই তুলনা হয় না।

মা দিবসে মায়ের প্রতি ভক্তি আর শ্রদ্ধার স্ট্যাটাস দেখে আমার নিজেকে বড় ছোট মনে হলো। মায়ের প্রতি ভালবাসারও আজ আধুনিকায়ন করা হয়েছে। মনে হলো এ ধরনের মেশিন (মোবাইল) আর এতো লেখার ছড়াছড়ি কেন আরো পূর্ব থেকেই প্রচলন হয়নি। তাহলে দেখেও মায়ের প্রতি ভক্তি শ্রদ্ধাটা একটু বাড়তো।

image-219507-1568219845

মোঃ আব্দুল মজিদ

মায়ের প্রতি ভক্তি শ্রদ্ধাটাও যেন আজ করোনার সাহায্য দিতে গিয়ে ভিডিও করার মতো একটা ফ্যাশান হয়ে উঠেছে। অনেকে হয়তো আমার এই কথার জন্য অখুশীও হতে পারেন আবার আক্রোশ ও বাড়তে পারে। কিন্তু আমার কিছুই করার নাই। আমি ঠোঁট কাটা লোক তাই সত্য কথাটা আমার অনিচ্ছা সত্ত্বেও দুই ঠোঁটের মধ্য দিয়ে বের হয়ে যায়। তখন আমার আর কিছুই করার থাকে না। এটাই হচ্ছে বাস্তব।

এক সময় আমার মহল্লায় একজন বৃদ্ধা মহিলা খুব অসুস্থ প্রায় মৃত্যু পথযাত্রী। পাড়া প্রতিবেশী হিসেবে আমি তাঁকে খালা বলে ডাকতাম। অসুস্থতার খবর শুনে দেখতে গেলাম। পাড়ার অনেক পুরুষ মহিলা এসেছেন তাঁকে দেখতে। মৃত্যু পথযাত্রী মানুষের কোন শত্রু থাকে না। তাই বাড়ি ভর্তি লোক। কয়েক জন ছেলেমেয়ের মা তিনি। একটি ছেলে মায়ের প্রতি ভালবাসার টানে আঙুরের রস খাওয়ানোর চেষ্টা করছে। কিন্তু বিধিবাম অনেক আগেই তিনি খাওয়ার শক্তিটুকু হারিয়ে ফেলেছেন। রস মুখের কষা বেয়ে বের হয়ে যাচ্ছে। হঠাৎ একজন বৃদ্ধ লোকের কথা শুনে চমকে উঠলাম। বললো আরে বাবা যখন খাওয়ার সামর্থ্য ছিল তখন মায়ের একটা সন্তান ও মায়ের জন্য একটা ফল আনতে পারে নাই। আর আজ মায়ের খাওয়া বন্ধ হয়ে গেছে এখন দরদী সন্তানের অভাব নাই। তোমাদের মা আর তোমাদের কিছু খাবে না বাবা। তাই আল্লাহ পাক উনার খাওয়ার ক্ষমতাটুকু আজ কেড়ে নিয়েছেন।

এই হলো আমাদের দেশের আমাদের জাতির সন্তানদের মায়ের প্রতি ভক্তি আর শ্রদ্ধা। আশ্চর্য হওয়ার কিছু নাই আজ আমাদের দেশের প্রায় প্রতিটি ঘরে ঘরে পিতা-মাতার প্রতি সন্তানের ভালোবাসা আর শ্রদ্ধার বহর দেখলে শুধু কষ্টই বাড়বে বৈ কমবে না। মনে হবে আমি কেন এ সমাজে জন্মগ্রহণ করলাম। কথার সাথে কাজের কোন মিল নাই। আজ আমাদের দেশের সকল সন্তানের ভিতরে যদি সত্যিকারের নিজের মায়ের প্রতি এধরনের ভক্তি শ্রদ্ধা থাকতো তাহলে আমার সোনার দেশে সোনার মানুষ তৈরি হতো। এদেশের মায়েদের আর বৃদ্ধাশ্রমে যাওয়া লাগতো না।

কবি কুসুমকুমারী দাশ এর লেখা ‘আদর্শ ছেলে’ কবিতার সেই কথা আজ আমার খুব মনে পড়ছে…

“আমাদের দেশে হবে

সেই ছেলে কবে,

কথায় না বড় হয়ে

কাজে বড় হবে।”

 

মোঃ আব্দুল মজিদ

মেহেরপুর

০১৭১৬২০৯৩০১।

Check Also

মোল্লাহাটে উঠান বৈঠক অনুষ্ঠিত

মোল্লাহাটে উঠান বৈঠক অনুষ্ঠিত

মিয়া পারভেজ আলম (বাগেরহাট) প্রতিনিধি ঃ “শেখ হাসিনার বার্তা, নারী পুরুষ সমতা” ও “নারী পুরুষ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *