Sunday , May 16 2021
Home / বাংলাদেশ / করোনায় একদিনে আরো ৫৮ মৃত্যু “শনাক্ত ৫৬৮৩ জন

করোনায় একদিনে আরো ৫৮ মৃত্যু “শনাক্ত ৫৬৮৩ জন

করোনায় একদিনে

স্টাফ রিপোর্টার : রাজধানীসহ সারাদেশে গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের সংখ্যা কমলেও বেড়েছে মৃত্যু। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরো ৫৮ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে পুরুষ ৩৮ জন ও নারী ২০ জন। ৫৮ জনের সকলেই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এ নিয়ে গত বছরের ১৮ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ২১৩ জন। একই সময়ে দেশে করোনা রোগী শনাক্ত হয়েছে আরো ৫ হাজার ৬৩৮ জন। এ নিয়ে মোট শনাক্তকৃত রোগীর সংখ্যা ছয় লাখ ৩০ হাজার ২৭৭ জন। পূর্ববর্তী ৪৮ ঘণ্টায় নতুন শনাক্তকৃত রোগীর সংখ্যা ছিল যথাক্রমে-ছয় হাজার ৮৩০ ও ছয় হাজার ৪৬৯ জন।

গতকাল শনিবার স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (কোভিড ইউনিট) ডা. মো. ইউনুস স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, গতকাল শনিবার সকাল আটটা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশে ৬ হাজার ৬৮৩ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। নতুন রোগীদের নিয়ে দেশে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৬ লাখ ৩০ হাজার ২৭৭ জনে। আর গত এক দিনে মারা যাওয়া ৫৮ জনকে নিয়ে দেশে করোনাভাইরাসে মোট ৯ হাজার ২১৩ জনের মৃত্যু হলো। একই সময়ে পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২৩ দশমিক ১৫ শতাংশ হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের হিসাবে গত এক দিনে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরো ২ হাজার ৩৬৪ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। তাতে এ পর্যন্ত সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ৫ লাখ ৪৯ হাজার ৭৭৫ জন হয়েছে।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে মোট ২২৭টি ল্যাবে ২৪ হাজার ৫৪৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৪৭ লাখ ৫২ হাজার ৬৬১টি নমুনা। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২৩ দশমিক ১৫ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ২৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ২৩ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ। গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ৩৮ জন পুরুষ আর নারী ২০ জন। সবাই হাসপাতালে মারা গেছেন।

বয়স বিশ্লেষণে দেখা গেছে, নতুন মারা যাওয়া ৫৮ জনের মধ্যে ৩৪ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি, ১৬ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরে মধ্যে, চারজনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, চারজনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে। মৃতদের মধ্যে ৩৯ জন ঢাকা বিভাগের, ১২ জন চট্টগ্রাম বিভাগের, তিনজন খুলনা বিভাগের, দুইজন বরিশাল বিভাগের এবং রংপুর ও ময়মনসিংহে বিভাগের একজন করে বাসিন্দা ছিলেন। এদিকে করোনা সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় আগামীকাল সোমবার থেকে সারাদেশে এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করেছে সরকার।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, লকডাউনের মধ্যে জরুরি সেবা দেয়া প্রতিষ্ঠান ছাড়া সব ধরনের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে শিল্পকারখানা।

 

 

Check Also

মোল্লাহাটে

মোল্লাহাটে আধিপত্যের জেরে ঈদের রাতে বৃদ্ধকে গলাকেটে হত্যা !

মিয়া পারভেজ আলম (বাগেরহাট) প্রতিনিধি ঃ বাগেরহাটের মোল্লাহাটে দুই গ্রুপের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ঈদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *