Tuesday , May 18 2021
Breaking News
Home / অর্থনীতি / ভারত সরকারের নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশ সীমান্তে আসার পরেও ফিরে গেল প্রায় ৫০০ ট্রাক পেঁয়াজ।

ভারত সরকারের নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশ সীমান্তে আসার পরেও ফিরে গেল প্রায় ৫০০ ট্রাক পেঁয়াজ।

IMG_20180828_141025

শার্শা (যশোর) থেকে নজরুল ইসলাম:    ভারত সরকারের নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশ সীমান্তে আসার পরেও ফিরে গেল প্রায় ৫০০ ট্রাক পেঁয়াজ। গত ১৪ সেপ্টেম্বর পেঁয়াজ রফতানিতে ভারত নিষেধাজ্ঞা জারি করার ফলে বাংলাদেশ সীমান্ত থেকে মহারাষ্ট্রে ফিরে গেছে এসব পেঁয়াজ। সমপ্রতি ফেরত যাওয়া ১২ হাজার ৫০০ মেট্রিক টনের ওই পেঁয়াজের আনুমানিক মূল্য ৪১ কোটি রুপি (টাকায় প্রায় ৪৭ কোটি টাকা)।

IMG_20180828_141025
গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন ভারতের হর্টিকালচার প্রোডিউস এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন (এইচপিইএ) এর সহ-সভাপতি দানিশ শাহ। তিনি জানান, বাংলাদেশের আমদানিকারকদের বরাত অনুযায়ী পেঁয়াজ ভর্তি ৬৫০ ট্রাক সে দেশের উদ্দেশে রওনা দিয়েছিল। এর মধ্যে ৩ হাজার ৭৫০ টন পেঁয়াজ ভর্তি ১৫০ ট্রাক বাংলাদেশে প্রবেশের অনুমতি পায়। বাকী ৫০০ ট্রাক নাসিকে ফিরে আসে।
IMG_20180828_141025
গত ১৪ সেপ্টেম্বর ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ‘ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি)’ জানায়, এখন থেকে সমস্ত ধরনের পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পেঁয়াজের রফতানির ক্ষেত্রে নতুন নির্দেশিকা না আসা পর্যন্ত নিষেধাজ্ঞা বজায় থাকবে। এরপর আন্তর্জাতিক সীমান্তে পৌঁছে যাওয়া পেঁয়াজ ভর্তি ট্রাকগুলো এবং যাদের লেট এক্সপোর্ট অর্ডার’ (এলইও) অনুমতি কেবলমাত্র তাদেরই বাংলাদেশে প্রবেশের অনুমতি দেয়া হয়।

IMG_20180828_141025

 

Check Also

সাংবাদিক রোজিনা ইসলামকে আটকে রেখে

সাংবাদিক রোজিনা ইসলামকে আটকে রেখে মানসিক ও শারীরিক নির্যাতনের প্রতিবাদ’’ সারাদেশে বিক্ষোভ

দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলাম। ছবি: ফোকাস বাংলা সাংবাদিক রোজিনা ইসলামকে আটকে রেখে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *