Saturday , May 8 2021
Breaking News
Home / বাংলাদেশ / মাঠে নেই এমন মন্ত্রী-এমপিদের তালিকা হচ্ছে কাউকে ছাড় দেবেন না প্রধানমন্ত্রী

মাঠে নেই এমন মন্ত্রী-এমপিদের তালিকা হচ্ছে কাউকে ছাড় দেবেন না প্রধানমন্ত্রী

 

সফিকুল ইসলাম : করোনাভাইরাস মোকাবিলায় সারাবিশ্বের মতো বাংলাদেশও কঠিন সময় পার করছে। এই কঠিন বাস্তবতায় কর্মহীন অসহায় শ্রমজীবী মানুষের পাশে নেই দলীয় সংসদ সদস্য, মেয়র, পৌর মেয়র, জেলা পরিষদ প্রশাসকসহ স্থানীয় জনপ্রতিনিধিরা। তাই ওইসব মন্ত্রী-এমপিরা সঠিকভাবে জনগণের পাশে আছেন কিনা তার খোঁজখবর নিচ্ছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনস্থ একটি সংস্থা এবং স্থানীয় প্রশাসনের মাধ্যমে এসব তথ্য সংগ্রহ করা হচ্ছে।

গত কয়েকদিন ধরে মাঠ পর্যায়ে এমন তৎপরতার তথ্য মিলেছে।

এসব তথ্যের আলোকে জনপ্রতিনিধিদের ৩টি ভাগ করা হয়েছে। নিজে সশরীরে উপস্থিত থেকে ত্রাণ বিতরণ করছেন কিছু জনপ্রতিনিধি।
অধিকাংশ সংসদ সদস্য স্থানীয় নেতাকর্মীদের মাধ্যমে ত্রাণ বিতরণ করছেন এবং কাজের তদারকি করছেন। এ সময়েও অনেক জনপ্রতিনিধি তার জনগণের পাশে নেই। যারা প্রধানমন্ত্রীর কড়া নির্দেশনার পরও এমন দুঃসময়ে মানুষের পাশে নেই তাদের বিরুদ্ধে তালিকা ধরে ব্যবস্থা নেওয়া হবে বলে সরকারের উচ্চ পর্যায়ের একাধিক সূত্র জানিয়েছে।

পাশাপাশি সরকারি ত্রাণ বিতরণে যেসব জনপ্রতিনিধি অনিয়ম করবেন তাদের বিরুদ্ধে প্রধানমন্ত্রী ‘দেখে নেওয়ার’ কঠোর হুমকি দিয়ে রেখেছেন। এ বিষয়টিও প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে কড়া মনিটরিং করা হচ্ছে। সূত্রগুলো জানায়, এ সঙ্কটকালে যারা জনগণের পাশে নেই তাদের ভবিষ্যতে মনোনয়ন দেওয়া হবে না। আর কেউ যদি করোনার সরকারি ত্রাণ নিয়ে দুর্নীতির আশ্রয় নেয়, প্রমাণ মিললে সে যেই হোক সাথে সাথে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশও দেওয়া আছে।

এছাড়া সারা দেশে করোনাভাইরাসের কারণে যেসব কর্মজীবী মানুষ কর্মহীন হয়ে খাদ্য সমস্যায় রয়েছে প্রধানমন্ত্রী সেসব কর্মহীন লোক-ভিক্ষুক, ভবঘুরে, দিনমজুর, রিকশাচালক, ভ্যানচালক, পরিবহন শ্রমিক, রেস্টুরেন্ট শ্রমিক, ফেরিওয়ালা, চায়ের দোকানদার যারা দৈনিক আয়ের ভিত্তিতে সংসার চালায় তাদের তালিকা প্রস্তুত করে খাদ্য সহায়তা প্রদানের জন্য নির্দেশনা দিয়েছেন। একদম ওয়ার্ড-ইউনিয়ন পর্যায় থেকে এ তালিকা প্রণয়নে প্রশাসনকে সর্বাত্মক সহায়তা করতে স্থানীয় জনপ্রতিনিধি ও দলের নেতাদের নির্দেশ দেওয়া হয়েছে। এ কাজে যারা সমন্বয় করতে প্রশাসনকে সহায়তা করবেন না বা কাজে বিঘ্ন ঘটাবেন তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

 

Check Also

খুলনায় স্বাস্থ্যবি‌ধি ভু‌লে চলছে গায়ে গা লাগিয়ে কেনাকাটা

খুলনায় স্বাস্থ্যবি‌ধি ভু‌লে চলছে গায়ে গা লাগিয়ে কেনাকাটা

বি এম রাকিব হাসান, খুলনা ব্যুরো:  মহামারী করোনা মানছে না মার্কেট গুলিতে বেশির ভাগ সময় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *