Tuesday , December 7 2021
Home / বাংলাদেশ / আইন ও বিচার / আমরা প্রত্যেকেই যদি একটি অসহায় মানুষের সেবা করতে পারি তাহলেই লিগ্যাল এইড কার্যক্রম সার্থক হবে। – জেলা ও দায়রা জজ গাজী রহমান

আমরা প্রত্যেকেই যদি একটি অসহায় মানুষের সেবা করতে পারি তাহলেই লিগ্যাল এইড কার্যক্রম সার্থক হবে। – জেলা ও দায়রা জজ গাজী রহমান

জেলা ও দায়রা জজজেলা ও দায়রা জজ

গাংনীতে লিগ্যাল এইড কমিটির আইন সহায়তা কার্যক্রম বিষয়ক মতবিনিময় সভা

স্টাফরিপোটার : আমরা প্রত্যেকেই যদি একটি অসহায় মানুষের সেবা করতে পারি তাহলেই লিগ্যাল এইড কার্যক্রম সার্থক হবে। দুস’ অসহায় মানুষের সহায়তা দিতে বিকল্প বিরোধ নিষ্পত্তি যেটি গ্রামের ভাষায় শালিস মিমাংসা। ১১ শ্রেণির অসহায় মানুষের বিচার প্রার্থী সরকারের এই জনকল্যাণমূখী সহায়তা পেরে পারে। রাষ্ট্রীয় দায়িত্ব আমরা যদি বিধিমোতাবেক ও ধর্মীয় ও মানবিক ভাবে দেখি তাহলে আমরা তাদের আইনী সহায়তা দিতে পারি।২০১১ সালের প্রবিধান অনুযায়ী লিগ্যাল এইড কমিটি উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে কমিটি গঠন করা হয়েছে। গাংনী উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা লিগ্যাল এইড কমিটির সভাপতি মোরাদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান গাজী রহমান এসব দিকনির্দেশনা ও পরামর্শমূলক কথাগুলো বলছিলেন।
গাংনীতে জেলা লিগ্যাল এইড কমিটির সাথে উপজেলা ও ইউনিয়ন কমিটির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। তৃণমূল পর্যায়ে আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন বিচারপ্রার্থী জনগণকে আইনগত সহায়তা কার্যক্রম সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি বিষযে লিগ্যাল এইড কমিটির সাথে উপজেলা ও ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।আজ শনিবার সকাল ১০ টার সময় উপজেলা পরিষদ মিলনাতয়নে গাংনী উপজেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

 

জেলা ও দায়রা জজ

মতবিনিময় সভায় অতিরিক্ত জেলা ও দায়রা জজ নূরুল ইসলামের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন,মেহেরপুরের চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট শিরিন নাহার,গাংনী উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব বিষ্ণুপদ পাল, অতিরিক্ত পুলিশ সুপার(সার্কেল) মোস্তাফিজুর রহমান, জেলা আইনজীবি সমিতির সভাপতি একেএম শফিকুল আলম প্রমুখ। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেয়া হয়।

এছাড়াও অন্যদের মধ্যে অনুষ্ঠানে উপস্থি’ত ছিলেন, যুগ্ম জেলা ও দায়রা জজ , প্রথমশ্রেণির ম্যাজিষ্ট্রেট, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট ২য় আদালত, জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট-১ম, জজ কোর্টের সরকারী কৌশলী (জিপি)ও পাবলিক প্রসিকিউটর(পিপি) উপস্থি’ত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব বিষ্ণুপদ পাল। পরে লিগ্যাল এইড কার্যক্রম সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা প্রদান করেন মেহেরপুরের সিনিয়র সহকারী জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার আবু খান শাহীন কনক।এরপর অনুষ্ঠানে লিগ্যাল এইডের প্যানেল ল’য়ার জিল্লুর রহমান ও মেহেরুননেছা মনি বক্তব্য রাখেন।
হিন্দা গ্রামের দুস্থ্য ও সহায় সম্বলহীন মামলার উপকরভোগীা সালমা খাতুন ও রামনগর গ্রামের সাহাজুল ইসলামের পরিবারের লোকজন লিগ্যাল এইডের বিনামূল্যে আইন সহায়তার কথা তুলে ধরেন।
অনুষ্ঠানে সরকারী কর্মকর্তা, ইউপি চেয়ারম্যানবৃন্দ,সচিববৃন্দ, ইউপি সদস্যাবৃন্দ,এনজিও কর্মী, সাংবাদিকবৃন্দ উপস্থি’ত ছিলেন।

 

Check Also

অবৈধ স্থাপনা অপসারণ

অবৈধ স্থাপনা অপসারণ করতে বলায় সরকারী কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা গাংনীতে সরকারী জায়গায় অবৈধভাবে নির্মিত স্থাপনা উচ্ছেদ অভিযান ।

আমিরুল ইসলাম অল্ডাম : ঃ মেহেরপুরের গাংনী উপজেলার কাথুলী ইউপির অন্তর্গত খাসমহল গ্রামের ৪ রাস্তার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *