Saturday , May 8 2021
Breaking News
Home / আন্তর্জাতিক / জাতিসংঘ কর্মীদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

জাতিসংঘ কর্মীদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

jatysongo corme

KBDNEWS ডেস্ক : জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী এবং সংস্থাটির শরণার্থী বিষয়ক সংস্থার জন্য কাজ করা বেসামরিকদের বিরুদ্ধে যৌন হয়রানি এবং নিপীড়নের অভিযোগ উঠেছে। শুক্রবার জাতিসংঘের এক রিপোর্টে জানানো হয়েছে, গত জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে নতুন করে ৩১টি অভিযোগ পাওয়া গেছে। এর মধ্যে প্রায় অর্ধেক অভিযোগই এসেছে শরণার্থীদের জন্য কাজ করা সদস্যদের বিরুদ্ধে।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক অভিযোগ সম্পর্কে এসব তথ্য প্রকাশ করেছেন। তিনি বলেছেন, জাতিসংঘের সদস্যদের বিরুদ্ধে এমন অভিযোগের ঘটনায় হতাশ এবং দুঃখ প্রকাশ করেছেন মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

গত কয়েক বছর ধরেই জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর বিরুদ্ধে শিশুদের ধর্ষণ এবং যৌন হয়রানির বেশ কিছু অভিযোগ সামনে এসেছে। বিশেষ করে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক এবং কঙ্গোতে এসব অভিযোগ বেশি পাওয়া গেছে। খবর ভয়েস অব আমেরিকা’র।

জাতিসংঘের হিসাব অনুযায়ী, ২০১৬ সালে শান্তিরক্ষী বাহিনীর বিরুদ্ধে যৌন হয়রানি এবং নিপীড়নের ৮০টি এবং জাতিসংঘের বেসামরিক সদস্যদের বিরুদ্ধে ৬৫টি অভিযোগ পাওয়া গেছে। ২০১৫ সালের তুলনায় এই সংখ্যা অনেক বেশি। জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী এবং সদস্যদের হাতে যৌন হয়রানি এবং নিপীড়নের ঘটনা বন্ধ করতে নতুন করে ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছেন গুতেরেস। সদস্যদের অ্যালকোহল গ্রহণের ওপরও নিষেধাজ্ঞা আনা হয়েছে। মুখপাত্র দুজারিক জানিয়েছেন, জুলাইয়ের ১ তারিখ থেকে সেপ্টেম্বরের ৩০ তারিখ পর্যন্ত শান্তিরক্ষী বাহিনীর সদস্যদের বিরুদ্ধে ১৯টি এবং সংস্থার জন্য কাজ করা বেসামরিক সদস্যদের বিরুদ্ধে ১৯টি যৌন হয়রানির অভিযোগ পাওয়া গেছে।

তিনি জানান, জেনেভা ভিত্তিক ইউএনএইচসিআর নামে পরিচিত শরণার্থী সংস্থার বিরুদ্ধে ১৫টি অভিযোগ পাওয়া গেছে। যুদ্ধ-সংঘাতের কারণে নিজেদের দেশ ছেড়ে পালিয়ে অন্য দেশে আশ্রয় নেয়া প্রায় আড়াই কোটি মানুষকে সহায়তা প্রদান করেছে সংস্থাটি।

এছাড়া আরো তিনটি অভিযোগ এসেছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল অফিস ফর মাইগ্রেশনের জন্য কাজ করা বেসামরিক সদস্যদের বিরুদ্ধে এবং একটি অভিযোগ করা হয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের বিরুদ্ধে। এটা হচ্ছে গত তিন মাসের হিসাব। জাতিসংঘ প্রতি তিন মাস পর পরই এ ধরনের বিষয়ে রিপোর্ট প্রকাশ করবে বলে জানিয়েছেন দুজারিক।

যৌন হয়রানির অভিযোগ আনা শান্তিরক্ষী বাহিনী ১২ জন সদস্য সম্পর্কে দুজারিক বলেন, এদের মধ্যে চারজন কঙ্গোতে, তিনজন লাইবেরিয়ায়, দু’জন সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক এবং একজন করে মালি, হাইতি এবং দক্ষিণ সুদানে কর্মরত ছিলেন। তিনি আরো জানান, বিভিন্ন দেশ থেকে আসা জাতিসংঘের হয়ে কাজ করা পাঁচ বেসামরিক সদস্য, জাতিসংঘের বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নে সহায়তা প্রদানকারী ১০ বেসামরিক সদস্য এবং জাতিসংঘের তিন পরামর্শদাতার বিরুদ্ধেও যৌন হয়রানির অভিযোগ আনা হয়েছে। দুজারিক বলেন, তাদের বিরুদ্ধে কমপক্ষে ২৪ নারী এবং ছয়জন মেয়ে শিশুকে যৌন হয়রানির করার অভিযোগ আনা হয়েছে।

Check Also

ইসরাইলের হাইফা নগরীর

ইসরাইলের হাইফা নগরীর বাযান তেল শোধনাগারে ওই দুর্ঘটনা ঘটে

Kbdnews  ডেস্ক : ইসরাইলের হাইফা নগরীর একটি তেল শোধনাগারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।গণমাধ্যম প্রাথমিকভাবে বলছে, সাইবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *