Saturday , May 8 2021
Breaking News
Home / অর্থনীতি / মায়ানমার ইস্যুতে ফের বসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ

মায়ানমার ইস্যুতে ফের বসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ

jatysongo

সঙ্কট নিরসনে গঠিত কমিশনের বক্তব্য শুনতে সাবেক মহাসচিব কফি আনানকে আমন্ত্রণ

Kbdnews ডেস্ক : রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনীর সংঘাত ও সহিংসতা তথা চলমান সংকট নিয়ে আলোচনা করতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ আজ শুক্রবার রুদ্ধদ্বার বৈঠকের আয়োজন করেছে। এই সংকট নিরসনে গঠিত কমিশনের বক্তব্য শুনতে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানকে বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। মায়ানমারের রাষ্ট্রীয় পরামর্শক অং সান সু চি রাখাইন সংকট নিরসনের উপায় খুঁজে বের করতে কফি আনানের নেতৃত্বে ৯ সদস্যের এ কমিশন গঠন করেছিলেন। কমিশন গত ২৪ আগস্ট সুপারিশসহ পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করে। এতে রোহিঙ্গাদের নাগরিকত্ব সমস্যা সমাধান, অবাধ চলাচলের স্বাধীনতা নিশ্চিত করা, স্বাস্থ্য, শিক্ষাসহ মৌলিক অধিকার নিশ্চিত করার আহ্বান জানানো হয়।

প্রতিবেদন প্রকাশের পরদিনই মায়ানমারের নিরাপত্তা বাহিনী পুলিশ স্টেশন ও সেনা ছাউনিতে সন্ত্রাসী আক্রমণের অজুহাতে রোহিঙ্গা সমপ্রদায়ের ওপর জাতিগত নিধনযজ্ঞ শুরু করে। আনান কমিশনের প্রতিবেদন বাস্তবায়নের সম্ভাবনা নস্যাত করতে পরিকল্পিতভাবে রোহিঙ্গাদের ওপর নৃশংস হামলা চালানো হয় বলে বাংলাদেশ সরকার আশঙ্কা প্রকাশ করেছে। নিপীড়নের কারণে বিভিন্ন সময়ে প্রায় ৯ লাখ রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

ফ্রান্স ও ব্রিটেন নিরাপত্তা পরিষদের এই বৈঠকের অনুরোধ জানিয়েছে। নিরাপত্তা পরিষদের সভাপতিত্বের দায়িত্ব নিয়ে ফ্রান্স চলতি মাসেই রাখাইন সংকট নিয়ে বৈঠক অনুষ্ঠানের পরিকল্পনার কথা জানিয়েছিল। নিরাপত্তা পরিষদের সদস্যদের ঐকমত্যের ভিত্তিতে বৈঠক শেষে একটি বিবৃতি প্রকাশ করা হতে পারে।

 

 

Check Also

গাংনীতে কৃষি অফিসের পরামর্শে” কৃষকের মুখে হাসি

আমিরুল ইসলাম অল্ডাম :  মেহেরপুরের গাংনীতে উন্নত জাতের বীজ ও আধুনিক প্রযুক্তি ও পদ্ধতি ব্যবহারের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *