Sunday , May 16 2021
Home / বাংলাদেশ / অপরাধ / ফিলিপাইনে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু ভোটের আগে নিহত ৭

ফিলিপাইনে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু ভোটের আগে নিহত ৭

প্রেসিডেন্ট নির্বাচনে

ম্যানিলা থেকে বাসস : ফিলিপাইনে নতুন প্রেসিডেন্ট নির্বাচনে গতকাল সোমবার ভোটগ্রহণ শুরু হয়েছে। নির্বাচনে জ্বালাময়ী প্রচারণার পর জরিপে প্রতিষ্ঠান বিরোধী স্পষ্টভাষী নেতা রড্রিগো দুতার্ত প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্রে এগিয়ে রয়েছেন বলে ধারণা করা হচ্ছে। নির্বাচনী প্রচারণায় তিনি অপরাধীদের নির্মূল করার অঙ্গীকার ব্যক্ত করেন। নির্বাচনী কর্মকর্তারা জানান, স্থানীয় সময় সোমবার সকাল ৬টায় (গ্রিনিচ সময় ২২:০০টা) ভোটগ্রহণ শুরু হয়। বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। টেলিভিশনের ভিডিও ফুটেজে বিভিন্ন ভোট কেন্দ্রের বাইরে ভোটারদের দীর্ঘ লাইন দেখা যায়। ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় দাভাও নগরীর মেয়রের দায়িত্ব পালন করা দুতার্ত সাম্প্রতিক জরিপগুলোতে প্রতিদ্বন্দ্বী অন্যান্য প্রেসিডেন্ট প্রার্থীর চেয়ে এগিয়ে রয়েছেন। দেশের প্রধান দুই সমস্যা অপরাধ ও দরিদ্রতা নির্মূলে দ্রুত কঠোর পদক্ষেপ নিবেন এমন সব বক্তব্য দিয়ে তিনি লাখ লাখ লোককে সম্মোহিত করেন। তিনি দেশের হাজার হাজার অপরাধী নির্মূলের অঙ্গীকার ব্যক্ত করে রাজনৈতিক এস্টাবলিশমেন্টকে কাঁপিয়ে তুলেছেন। কারণ, আইনপ্রণেতারা তাকে অমান্য করলে এক ব্যক্তির শাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে এসব অপরাধী তার জন্য হুমকি হিসেবে দেখা দিতে পারে। এ ছাড়াও কমিউনিষ্ট বিদ্রোহীদের তিনি সাদরে গ্রহণ করারও অঙ্গীকার ব্যক্ত করেন।
ফিলিপাইনের সাধারণ নির্বাচনে সোমবার সকালে ভোট শুরু হওয়ার মাত্র কয়েক ঘণ্টা আগে গুলি করে সাতজনকে হত্যা করা হয়েছে। তাৎক্ষণিকভাবে এ হত্যার কারণ জানা যায়নি। তবে দেশটিিেতএর আগেও নির্বাচনী প্রচারণা চলাকালে সহিংসতায় ১৫ জন নিহত হয়েছিল। এ ছাড়া গত শনিবার দেশের দক্ষিণাঞ্চলে এক মেয়র প্রার্থী নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

স্থানীয় পুলিশ জানিয়েছে, সোমবার স্থানীয় সময় ভোর ৬টায় ভোট শুরুর কিছুক্ষণ আগে রাজধানী ম্যানিলা সংলগ্ন রোসারিও এলাকায় ঐ হত্যার ঘটনা ঘটে। অজ্ঞাতনামা বন্দুকধারীরা একটি জিপ ও দুটি মোটর সাইকেল আরোহীদের লক্ষ্য করে গুলি চালায়। এতে ঐ সাতজন নিহত হন। তবে এ হত্যার উদ্দেশ্য সম্পর্কে এখনো নিশ্চিত হতে পারেনি পুলিশ। ঐ হত্যাগুলো হয়েছে ফিলিপাইনের কাভিটে প্রদেশে, নির্বাচনী কর্মকর্তারা যাকে সবচাইতে ঝুঁকিপূর্ণ এলাকা বলে চিহি্নত করেছেন। তবে অবাধ ও ভীতিমুক্ত পরিবেশে ভোটদান নিশ্চিত করতে ভোটকেন্দ্রগুলো কড়া নিরাপত্তা আরোপ করেছে সরকার। দেশের বিভিন্ন স্থানে মোতায়েন করা হয়েছে ১ লাখের বেশি পুলিশ।

Check Also

গাজায় ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ৫৩

গাজায় ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ৫৩

ছবি: সংগৃহীত। গাজায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৩ জনে। আহত হয়েছেন ৩শ’র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *