Tuesday , May 11 2021
Breaking News
Home / বাংলাদেশ / অপরাধ / নিজামীর রিভিউ আবেদনের রায় আগামীকাল

নিজামীর রিভিউ আবেদনের রায় আগামীকাল

স্টাফ রিপোর্টার : মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদ-প্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর রিভিউ আবেদনের শুনানি শেষ হয়েছে। গতকাল মঙ্গলবার ১২টা ২৫ মিনিটে রিভিউ শুনানি শেষে আগামীকাল বৃহস্পতিবার রায় ঘোষণার জন্য দিন নির্ধারণ করা হয়।

মামলার শুনানিতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আর আসামিপক্ষে ছিলেন খন্দকার মাহবুব হোসেন।

গতকাল সকাল ৯টা ২৫ মিনিটে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন সুপ্রিমকোর্টের আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চে এ শুনানি শুরু হয়। বেঞ্চের অপর তিন সদস্য হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

এর আগে গত ১০ এপ্রিল আসামিপক্ষ সময়ের আবেদন করলে আপিল বিভাগ ৩ মে শুনানির জন্য দিন ধার্য করে। গত ৩০ মার্চ রাষ্ট্রপক্ষ নিজামীর রিভিউ আবেদন দ্রুত শুনানির জন্য দিন নির্ধারণের আবেদন করেন। এরই পরিপ্রেক্ষিতে সুপ্রিমকোর্টের চেম্বার কোর্ট বিচারপতি মির্জা হোসেইন হায়দার গত ৩ এপ্রিল প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ বেঞ্চে রিভিউ শুনানির দিন নির্ধারণ বিষয়ে শুনানির জন্য ধার্য করেন।

৩ এপ্রিল বিষয়টি আপিল বিভাগে উত্থাপিত হলে আসামিপক্ষ সময় চায়। পরে আদালত আদেশে বলেন, এ সপ্তাহে নয়। গত ১০ এপ্রিল বিষয়টি উত্থাপিত হলে আসামিপক্ষ পুনরায় সময় চায়। আদালত ৩ মে শুনানির দিন নির্ধারণ করেন।

নিজামী মানবতাবিরোধী অপরাধের দায়ে আপিলেও মৃত্যুদ- বহালের রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে গত ২৯ মার্চ আবেদন করেন। ৭০ পৃষ্ঠার মূল রিভিউর আবেদনের সঙ্গে মোট ২২৯ পৃষ্ঠার নথিপত্রে তার দ- থেকে খালাস চেয়ে ৪৬টি যুক্তি তুলে ধরা হয়। ৩০ মার্চ রিভিউ আবেদনটির দ্রুত শুনানির জন্য আবেদন জানায় রাষ্ট্রপক্ষ। ঐ দিনই এ আবেদনের শুনানি নিয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন মির্জা হোসেইন হায়দার।

নিয়ম অনুযায়ী রিভিউ নিষ্পত্তির আগে তাঁর দ- কার্যকর করা যাবে না। আর রিভিউ খারিজ হয়ে গেলে সেই রায়ের অনুলিপি কারাগারে যাবে কারা কর্তৃপক্ষ রায়টি আসামিকে পড়ে শোনাবেন কারা কর্তৃপক্ষ সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আসামির ফাঁসি কার্যকর করবে।

এর আগে গত ১৫ মার্চ নিজামীর আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি এস কে সিনহাসহ আপিল বিভাগের চার বিচারপতির স্বাক্ষরের পর এ রায় প্রকাশ করা হয়। বুদ্ধিজীবী হত্যার পরিকল্পনা ও উসকানি মানবতাবিরোধী ৩টি অপরাধের অভিযোগে দোষী জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় বহাল রাখেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের ফাঁসির রায়ের বিরুদ্ধে নিজামীর করা আপিল আংশিক মঞ্জুর করে রায় ঘোষণা করা হয়।

বুদ্ধিজীবী নিধনসহ মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৪ সালের ২৯ অক্টোবর মতিউর রহমান নিজামীকে মৃত্যুদ- দেন আন্তর্জাতিক ট্রাইব্যুনাল-১। নিজামীর মৃত্যুদ- বহাল রেখে ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আনা আপিলের রায় গত ৬ জানুয়ারি ঘোষণা করেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ জামায়াতের এই শীর্ষ নেতার বিষয়ে রায়ের সংক্ষিপ্ত অংশ প্রকাশ করেন। পরে ১৫ মার্চ পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়।

এদিকে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেছেন, আমরা ন্যায়বিচার আশা করি। এর পর ভবিষ্যৎ প্রজন্ম ও ইতিহাস বিচার করবে, এ বিচার সঠিক ছিল কি না। গতকাল সকালে নিজামীর রিভিউ আবেদনের শুনানি শেষে সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, শুনানিতে তিনটি অভিযোগের বিরুদ্ধে বক্তব্য রেখেছি। যে তিনটি অভিযোগে তাকে মৃত্যুদ- দেয়া হয়েছে। আমরা বলেছি যে, তিনটি অভিযোগের পক্ষে যে সাক্ষ্য-প্রমাণ প্রসিকিউশন থেকে দেয়া হয়েছে, তা অত্যন্ত দুর্বল এবং এ সাক্ষ্য-প্রমাণের ওপরে কাউকে মৃত্যুদ- দেয়া যায় না। বিশেষ করে বুদ্ধিজীবী ডা. আলীম ও আজহারের স্ত্রীর যে বক্তব্য (নিজামীর নির্দেশে ধরে নেয়া), এ কথাটি দীর্ঘ ৪০ বছরে বলেননি তারা। এমনকি তদন্ত কর্মকর্তাকেও বলেননি। হঠাৎ করে শেখানো কথা বলা হয়েছে। এর ওপর ভিত্তি করে চরম দ- দেয়া যায় না।’

কী আশা করেন? এমন প্রশ্নের জবাবে খন্দকার মাহবুব বলেন, আমরা আশা করছি ন্যায়বিচার। সর্বোচ্চ আদালত যে বিচার করবেন, সেটাই ন্যায়বিচার। তার পর ভবিষ্যৎ প্রজন্ম ও ইতিহাস বিচার করবে, এ বিচার সঠিক ছিল কি না।

Check Also

মোল্লাহাটে ৩৩৩-এ খবর পেয়ে খাদ্য সামগ্রী পৌছে দিলেন ইউএনও

মিয়া পারভেজ আলম  (বাগেরহাট) প্রতিনিধি ঃ  বাগেরহাটের মোল্লাহাটে ৩৩৩-এর মাধ্যমে খবর পেয়ে অসহায় দুস’ ৫’টি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *