Tuesday , May 11 2021
Breaking News
Home / বাংলাদেশ / ঐতিহাসিক ১৭ই এপ্রিল মুজিবনগর দিবস পালিত

ঐতিহাসিক ১৭ই এপ্রিল মুজিবনগর দিবস পালিত

১৭ই এপ্রিল১৭ই এপ্রিল

আবু লায়েছ লাবলু: বিএনপি-জামায়াত জোট কখনো মুজিবনগর দিবস মানে না অভিযোগ করে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও শিল্পমন্ত্রী আমির হোসেন বলেছেন, তাদের মুখে দেশপ্রেমের কথা মানায় না।

আজ রোববার দুপুরে মেহেরপুরের মুজিবনগর আম্রকাননে ঐতিহাসিক মুজিবনগর দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি ওই অভিযোগ করেন। তিনি আরো বলেন, সেইদিনের দীর্ঘ ৯ মাসের মুক্তিপুদ্ধেও বিরোধীতা করে দেশের সূর্য সনত্মানদেরকে হত্যা করার কাজে সহায়তা করেছিল। তারা এ দেশের গ্রামের পর গ্রাম পুড়িয়ে দিয়েছিল। তারা আজ দেশপ্রেমের কথা বলে। একই মঞ্চে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, মুজিবনগর সরকারই বাংলাদেশের প্রথম সরকার। ৪৫ বছর আগে এইদিনে এইখানে স্বাধিনতার ঘোষনা পত্র পাঠ করা হয়েছিল। এই ঘোষনা পত্রটি আমাদের সংবিধানের মুল অধ্যায়।

বেগম জিয়াকে পাকিসত্মানি তাবেদার ও এজেন্ট আখ্যা দিয়ে আওয়ামীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ বলেন, বেগম জিয়া এদেশেকে জঙ্গি রাষ্ট্র হিসেবে সারা বিশ্বে পরিচিতি করেছিলেন।

সকাল সাড়ে দশটায় মেহেরপুরের মুজিবনগর আম্রকানন শেখ হাসিনা মঞ্চে বাংলাদেশ আওয়ামী লীগ উদ্যোগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় আরো বক্তব্য রাখেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক ফরহাদ হোসেন, মেহেরপুর-২ গাংনী আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মকবুল হোসেন, মেহেরপুর জেলা পরিষদ প্রশাসক এডভোকেট মিয়াজান আলি, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল খালেকসহ খুলনা বিভাগ থেকে আসা ১০ জেলার আওয়ামী লীগের নেতৃবৃন্দ। এর আগে স্মৃতি সৌধে পুষ্পার্ঘ অর্পণ করেন আওয়ামী লীগ নেতৃবৃন্দ। অতিথিদের গার্ড অব অনার প্রদান করেন আনছার, পুলিশ, বিএনসিসি ও ছাত্রছাত্রীরা। সুর্যোদয়ের সাথে সাথে স্মৃতি সৌধে পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসুচী উদ্বোধন করেন মেহেরপুর জেলা প্রশাসক পরিমল সিংহ।

১৯৫৭ সালের ২৩ জুন পলাশীর এমনি এক আম্রকাননে বাংলার স্বাধীনতার সূর্য অসত্মমিত হয়েছিল। ঠিক এর ২১৪ বছর পর পলাশীর অদুরে আরেক আমবাগানে বাংলাদেশের স্বাধীনতার নতুন সূর্য উদিত হয়। আম বাগানের চারিদিকে রাইফেল হাতে কড়া প্রহরা বসিয়েছিল বীর মুক্তিযোদ্ধারা। উৎসাহী জনতা দেখছে ঐতিহাসিক মুহুর্তটি। টিভি ও ফটো সাংবাদিকরা মন ভরে ছবি তুলছেন। মুক্ত আকাশের নিচে চৌকি পেতে তৈরি করা হয়েছে শপথ মঞ্চ।

এদিকে মুজিবনগর দিবসের অনুষ্ঠানে জেলা ও জেলার বাইরে থেকে আওয়ামী লীগ নেতাকর্মীরা, মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষের ভিড় পড়ে। বিকেলে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের উদ্যোগে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন দেশ বরেণ্য শিল্পিবৃন্দ।

Check Also

মেহেরপুরের মুজিবনগর

মেহেরপুরের মুজিবনগর উপজেলার কেদারগঞ্জ বাজারে সিক্ত-রিফাত হোটেল এন্ড রেস্টুরেন্ট‘ শুভ উদ্বোধন করা হয়েছে

ছবি:জাহিদ হাসান  Kbdnews: মেহেরপুরের মুজিবনগর উপজেলার কেদারগঞ্জ বাজারে সিক্ত-রিফাত হোটেল এন্ড রেস্টুরেন্ট‘ শুভ উদ্বোধন করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *