Tuesday , May 11 2021
Breaking News
Home / বাংলাদেশ / অপরাধ / ক্ষোভে বিক্ষোভে ফুঁসছে দেশ

ক্ষোভে বিক্ষোভে ফুঁসছে দেশ

ফুঁসছে দেশ

ষ্টাফরিপোটার : ভিক্টোরিয়া কলেজের ছাত্রী ও থিয়েটারের নাট্যকর্মী সোহাগী জাহান তনু (১৯) হত্যাকান্ডর সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে সর্বত্র বিরাজ করছে ক্ষোভ আর উত্তেজনা

দেশজুড়ে ক্ষোভ-বিক্ষোভ অব্যাহত থাকলেও গত পাঁচ দিনে কোনো অপরাধীকেই গ্রেফতার করতে পারেনি কুমিল্লার পুলিশ প্রশাসন। ‘তদন্তের স্বার্থে’ কিছু বলতেও চাচ্ছে না তারা।

এদিকে তনু হত্যাকান্ডে সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবি করেছেন ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি এই ঘটনার সাথে জড়িতদের দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় এনে ব্যবস্থা নিতে পুলিশ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধও জানান।

হাছান মাহমুদ বলেন, সন্ত্রাসীদের কোনো দল, মত নেই। তনুর হত্যার সঙ্গে যেই জড়িত থাকুক না কেন তাকে দ্রুত গ্রেফতার করে বিচারের আওতায় আনতে হবে। তাছাড়া আইনের শাসন প্রতিষ্ঠার জন্য সুষ্ঠু তদন্ত ও কঠোর আইনগত ব্যবস্থা নেয়া প্রয়োজন।

এদিকে গতকাল বিকেলে তনু হত্যাকারীদের বিচার দাবিতে রাজধানীর শাহবাগে প্রজন্ম চত্বরে গণজাগরণ মঞ্চ গণসমাবেশের আয়োজন করে। সমাবেশে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার বলেন, এদেশে চোর ডাকাতের বিচার হয়, কিন্তু ধর্ষকদের বিচার হয় না। কারণ তারা ক্ষমতাশালী আর ক্ষমতাশীলদের কোনো বিচার হয় না।

তনু হত্যাকান্ড আদৌ কোনো বিচ্ছিন্ন ঘটনা নয় উল্লেখ করে ডা. ইমরান বলেন, আমরা দেখছি এদেশে প্রতিনিয়ত ধর্ষণের মতো জঘন্য ঘটনা ঘটছে কিন্তু কোনো বিচার হচ্ছে না। বরং একটি ঘটনা দ্বারা অন্য ঘটনাকে ধামা চাপা দেয়া হচ্ছে। আর এর ফলে দিন দিন ধর্ষণের সংখ্যা বেড়ে যাচ্ছে। তিনি আরও বলেন, আজকে নারীরা কোথাও নিরাপদ নয়। ঘর থেকেই বের হলেই তারা হত্যার শিকার হচ্ছে কিন্তু কোনো বিচার হচ্ছে না।

ইমরান এইচ সরকার প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে বলেন, যদি তনু হত্যাকান্ডের বিচার না করেন তাহলে এর দায় আপনিও এড়াতে পারবেন না। গণসমাবেশে মানবাধিকার কর্মী খুশি কবির বলেন, তনু হত্যার ঘটনা ১৯৭১ সালের ২৫শে মার্চের ভয়াল রাতের হত্যাকান্ডকেও অতিক্রম করেছে। এই হত্যাকান্ডের বিচার জনগণের সামনে করার দাবি জানান তিনি।

তিনি আরও বলেন, আমরা এই প্রজন্ম চত্বরে দাঁড়িয়ে যেমন যুদ্ধাপরাধীদের বিচার দেখেছি তেমনি তনু হত্যারও বিচার দেখতে চাই।

গণসমাবেশে আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি লাকী আক্তার, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি ইমরান হাবীব রুমন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম মহাসচিব অমিয় পুলক ঘটক, প্রকৌশলী শম্পা বসু, ভাস্কর রাসা প্রমুখ।

গণসমাবেশ শেষে ইমরান এইচ সরকার ২৬ মার্চ বিকাল ৩টায় শাহবাগ প্রজন্ম চত্বরে প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠান ও ২৭ মার্চ সকাল ৮টায় শাহবাগ থেকে কুমিল্লা অভিমুখে রোড মার্চ করারও ঘোষণা দেন।

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ইতিহাস বিভাগের স্নাতক (সম্মান) দ্বিতীয় বর্ষের ছাত্রী তনু কলেজ থিয়েটারের সদস্য ছিলেন। অলিপুর এলাকায় ভাড়া বাসায় পরিবারের সাথে থাকতেন তিনি। তনুর সতীর্থ মাইনুল হক স্বপন জানান, আর্থিক অসচ্ছলতার কারণে তার বন্ধু টিউশনি করতেন। ছাত্রের বাসা থেকে রোববার সন্ধ্যা সাড়ে ৭টায় বেরিয়েছিলেন তনু। ঐ রাতেই তনুর লাশ পাওয়ার পর পুলিশ আলামত দেখে বলেছিল, এই তরুণীকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে।

অলিপুর কালো পানির ট্যাঙ্কির রাস্তায় তনুর ব্যবহৃত জুতা, ছেঁড়া চুল, ছেঁড়া ওড়না পাওয়া গিয়েছিল। রাস্তার পাশে ঝোঁপের মধ্যে তার মাথা থেঁতলানো লাশ পাওয়া যায়। গত সোমবার দুপুরে কুমিল্লা মেডিকেল কলেজ মর্গে লাশের ময়নাতদন্ত হয়। এরপর তাকে গ্রামের বাড়ি মুরাদনগর উপজেলার মির্জাপুরে দাফন করা হয়।

তনুর বাবা ময়নামতি ক্যান্টনমেন্ট বোর্ডের চতুর্থ শ্রেণীর কর্মচারী ইয়ার হোসেন বাদী হয়ে একটি মামলা করেছেন। এরপর গত মঙ্গলবার থেকে প্রায় প্রতিদিনই কুমিল্লার পাশাপাশি ঢাকাসহ বিভিন্ন জেলায় নানা সংগঠন যেমন কর্মসূচি পালন করেছে। তেমনি ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলছে সমালোচনার ঝড়। এদিকে, ধর্ষণ ও হত্যাকারীদের বিচার দাবিতে সম্মিলিত সাংস্কৃতিক জোট, গ্রুপ থিয়েটার ফেডারেশন, পথনাটক পরিষদসহ সকল সংস্কৃতিকর্মীদের দুর্বার আন্দোলনের আহ্বান জানিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ।

Check Also

মামলা প্রত্যাহারের দাবিতে খুলনা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন

মামলা প্রত্যাহারের দাবিতে খুলনা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন

খবর বিজ্ঞপ্তিঃ বি এম রাকিব হাসান, খুলনা ব্যুরো” মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে সাতক্ষীরা ডিবি পুলিশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *