Tuesday , May 11 2021
Breaking News
Home / আন্তর্জাতিক / টুঙ্গীপাড়ায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

টুঙ্গীপাড়ায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

গোপালগঞ্জ প্রতিনিধি :বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মদিন উপলক্ষে গতকাল সকালে বঙ্গবন্ধুর মাজারে ফুল দিয়ে গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পুষ্পার্ঘ্য অর্পণ করার পর তারা জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এ সময় বিউগলে করুণ সুর বাজানো হয়। বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনীর একটি চৌকস দল এ সময় গার্ড অব অনার প্রদান করে।

এসময় শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, জনপ্রশাসন মন্ত্রী আশরাফুল ইসলাম, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু, আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য কাজী জাফরুল্লাহ, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, চিফ হুইপ আ স ম ফিরোজ এবং আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম উপস্থিত ছিলেন।

এছাড়া মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক, নৌপ্রধান ভাইস এডমিরাল নিজামউদ্দিন আহমেদ, বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল আবু এসরার, রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দ এবং বেসামরিক ও সামরিক উচ্চপদস্থ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী রাজধানীতে ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করার পর হেলিকপ্টারে টুঙ্গীপাড়া যান।

দিবসটি উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচির মধ্যে ছিল জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দোয়া ও মিলাদ মাহফিল, মোনাজাত, প্রার্থনা, আলোচনা সভা, শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান, বইমেলা, স্বেচ্ছায় রক্তদান, বিনামূল্যে চিকিৎসা, পুরস্কার বিতরণ, প্রামাণ্যচিত্র প্রদর্শন, চিত্রাঙ্কন প্রতিযোগিতা প্রভৃতি।

ভোর সাড়ে ৬টায় জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে আওয়ামী লীগসহ বিভিন্ন দল ও সংগঠনের কর্মসূচি শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ৭টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। পরে দলীয় প্রধান হিসেবে দলের নেতাকর্মীদের নিয়ে তিনি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু ভবন এলাকা ত্যাগ করার পর ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুব মহিলা লীগসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষ জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন।

দিবসের তাৎপর্য তুলে ধরে বাংলাদেশ টেলিভিশন ও বেতারসহ বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেলে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং সংবাদপত্রগুলোতে বিশেষ ক্রোড়পত্র ও নিবন্ধ প্রকাশ করা হয়।

বন্ধবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে সারাদেশের সকল সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিশেষ সেবাদান কর্মসূচি পালন করা হয়। পাশাপাশি রোগীদের উন্নতমানের খাবার পরিবেশন এবং সকল মেডিকেল কলেজ হাসপাতালে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়। জন্মবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসা সেবা, রক্তদান, কর্মসূচি, চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়।

এদিকে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের পক্ষ থেকে প্রেসক্লাবে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) এক আলোচনা সভার আয়োজন করে। ডিইউজের সভাপতি শাবান মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বিএফইউজে মহাসচিব ওমর ফারুক প্রমুখ বক্তব্য রাখেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে রাজধানীর পল্লবীর ৩২ নম্বর সড়কে আয়োজন করা হয় ‘ক্যানভাস আর্ট ফেস্ট ২০১৬’।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধু গবেষণা পরিষদ ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে র‌্যালি ও সমাবেশের আয়োজন করে। সংগঠনের সভাপতি লায়ন গণি মিয়া বাবুলের সভাপতিত্বে সমাবেশে কবি কাজী রোজী এমপি বক্তব্য রাখেন।

এছাড়া সভাপতি সাজ্জাদ হোসেন ও সাধারণ সম্পাদক রাশেদুজ্জামানের নেতৃত্বে আমরা মুক্তিযোদ্ধার সন্তান, ঢাকাস্থ পটুয়াখালী জার্নালিস্ট ফোরাম, মুক্তিযোদ্ধা ফাউন্ডেশন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা, শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ, বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদ, ঢাকা সিটি কলেজ, ঢাকা কলেজসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালন করে।

Check Also

বাংলাদেশে ভারতীয় ভ্যারিয়েন্ট আতঙ্ক

এই মুহূর্তে বিশ্ব চিন্তিত “ বাংলাদেশে ভারতীয় ভ্যারিয়েন্ট আতঙ্ক

এই মুহূর্তে বিশ্ব চিন্তিত করোনাভাইরাস সংক্রমণের ভারতীয় ভ্যারিয়েন্ট (ধরন) নিয়ে। ভারতকে তছনছ করে ইউরোপে পাড়ি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *