Tuesday , September 21 2021
Breaking News
Home / আরও... / গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি দীর্ঘদিন নিজেই অসুস্থ

গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি দীর্ঘদিন নিজেই অসুস্থ

ষ্টাফ রিপোটার

ষ্টাফ রিপোটার: মেহেরপুরে গাংনী উপজেলা স্বাস্থ কমপ্লেক্স টিতে শুধু নাই আর নাই। ডাক্তার নেই, ওষুধ নেই,অ্যাম্বুলেন্স নেই, কিছুই নেই।এসব দেখারও কেউ নেই।

স্বাস্থ্যসেবা দোরগোড়ায় পৌঁছিয়ে দেবার কথা থাকলেও প্রয়োজনীয় সংখ্যক সেবিকা থাকার পরও বিশেষজ্ঞ ডাক্তার না থাকায় চিকিৎসা সেবা পাচ্ছেন না গাংনী বাসি। চিকিৎসকের নানা অজুহাত ও গাফিলতির কারনে এবং পরস্পর বিরোধী দোষারোপে প্রায় ৮মাস যাবত স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন থিয়েটার বন্ধ রাখা হয়েছে। জ্বালানী তেলের অভাবে আবারও বন্ধ হয়ে গেছে  অ্যাম্বুলেন্স সেবাটি। প্রায় ৫ বছর যাবত অকেজো রয়েছে এক্সরে মেশিন। এ ছাড়াও ওষুধ স্বল্পতা দেখিয়ে ইনডোরের সেবাটি কোন মতে চালু রাখলেও আউটডোরে  তেমন কোন ওষুধ দেয়া হচ্ছে না।

গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সুত্রে জানা গেছে, দীর্ঘ দিন যাবত স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকট থাকার পরও বিভিন্ন সমস্যার দায় দিয়ে  ডাক্তার নিয়োগ দেয়া হচ্ছে না।মাস ছয়েক আগে বেশ ক’জন চিকিৎসক যোগদান করলেও তারা বিভিন্ন প্রশিক্ষণের নাম করে অন্যত্র চলে গেছেন।দু একজন ডাক্তার  জরাজীর্ণ ভবনে তাদের বসার জায়গা না থাকায় যত্রতত্র বসে রোগি দেখছেন। রোগীদের অভিযোগ, এখানে দীর্ঘদিন অবস্থান করায় নার্সরা রোগীদের সাথে অসদাচরণ করে থাকে। এদের বদলী করা একান্ত প্রয়োজন।  রোগ নির্ণয়ের জন্য চিকিৎসক এক্সরে করার পরামর্শ দিলে রোগিদেরকে ছুটতে হয় প্যাথলজী ও ক্লিনিকে। প্রায় বছর পাঁচেক আগে এক্সরে মেশিনটি অকেজো হয়ে পড়ে। অর্থ বরাদ্দ না থাকায় মেশিনটি সারানো হয়নি। অপরদিকে এক্সরে অপারেটর অফিস না করেই বেতন নিচ্ছেন।

অ্যাম্বুলেন্সের অভাবে গুরুতর রোগী বহনের জন্য ভাড়া করতে হচ্ছে মাইক্রোবাস। এতে জীবন রক্ষাকারী সরঞ্জামাদি নেই। আবার স্ত্রী রোগ বিশেষজ্ঞ আলাউদ্দীনের সাথে অ্যানেসথেসিয়া চিকিৎসক এমকে রেজার মনোমালিন্য হওয়ায় ও নানা সমস্যা তুলে ধরে অপারেশন থিয়েটার বন্ধ রাখা হয়েছে। ফলে ডিএসএফ কার্ডধারী গর্ভবতীদের অপারেশন ছাড়াও ছোট খাটো অপারেশনের জন্য যেতে হয় ক্লিনিকে। বিভিন্ন ক্লিনিকে রোগিরা মোটা টাকার বিনিময়ে অপারেশনটি করিয়ে নিচ্ছেন।

ওষুধ সংকট দীর্ঘ দিনের। ইনডোরে সেবাটি চালু রাখা হলেও আউটডোরে দুর দুরান্ত থেকে আগত রোগিরা ওষুধ না পেয়ে ফিরে যাচ্ছেন। মাঝে মধ্যে দু’য়েকটি প্যারাসিটামল, হিসটাসিন ও অ্যালবান ডিএস দেয়া হয়। সরবরাহ না থাকায় আউটডোরে রোগিদেরকে ওষুধ দেয়া হচ্ছেনা বলে জানান স্টোরকীপার দবীর হোসেন।

গাইনী বিশেষজ্ঞ চিকিৎসক আলাউদ্দীন জানান, অপারেশন থিয়েটারে নানা যন্ত্রপাতির অভাব। সেই সাথে অ্যানেসথেসিয়া  ডাক্তার না থাকায় অপারেশন করা সম্ভব হচ্ছেনা।

ফলে আর্থিক ক্ষতির মুখে পড়ছেন রোগি সাধারণ।

গাংনী স্বাস্থ্য ও প.প কর্মকর্তা (ইউএইচএফপিও) মারুফ হাসান জানান,স্বাস্থ্য কমপ্লেক্সটিতে নানা সমস্যা রয়েছে। অ্যাম্বুলেন্স সেবাটি চালুর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে লেখা হয়েছে। তিনি আরো জানান, এক্সরে মেশিনটি সারানোর চেষ্টা করা হলেও তা কোন কাজে আসেনি। নতুন মেশিনের জন্য আবেদন করা হলেও আজো কোন জবাব মেলেনি। আর নার্সদের বদলী করতে আমলাতান্ত্রিক জটিলতা রয়েছে।

Check Also

জনপ্রশাসন প্রতিমন্ত্রী মেহেরপুরে বুদ্ধি প্রতিবন্ধী

জনপ্রশাসন প্রতিমন্ত্রী মেহেরপুরে বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয় স্থাপনে জমি হস্তান্তর করলেন

স্টাফরিপোটার :  মেহেরপুর বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয় স্থাপনের জন্য অকৃষি খাস জমির বরাদ্দপত্র হস্তান্তর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *