Thursday , October 21 2021
Breaking News
Home / খবর / নির্লোভ হওয়া পণ্ডিতের অন্যতম গুণ: ছৈয়দ আন্ওয়ার

নির্লোভ হওয়া পণ্ডিতের অন্যতম গুণ: ছৈয়দ আন্ওয়ার

 

ছৈয়দ আন্ওয়ার

ছৈয়দ আন্ওয়ার : প্রাচীন ভারতের দিকপাল এবং রাজউপদেষ্টা চানক্য পন্ডিত বলেছেন, পরস্ত্রীকে যিনি মায়ের মতো দেখেন, পরদ্রব্য যার কাছে মাটির ঢেলার মতো, সর্বভূতে যার নিজের তুল্য মমত্ব তিনিই যথার্থ প-িত। নির্লোভ হওয়া প-িতের অন্যতম গুণ। মানুষ যদি বুঝতো, লোভ না করলেই শেষ পর্যন্ত লাভ হওয়ার আশা থাকে, তাহলে অনেক ধ্বংসযজ্ঞ থেকেই পৃথিবী রেহাই পেত।

লোভ মানব চরিত্রের এমন একটি দিক যা মানুষকে সর্বনিম্ন পর্যায়ে নিয়ে যায়। লোভ থেকেই প্রায় সকল পাপাচারের জন্ম। লোভের বশবর্তী হয়ে মানুষ হিতাহিত জ্ঞানশূন্য হয়ে পড়ে। লোভী মানুষের স্বার্থ পরতায় অভিশপ্ত হয়ে ওঠে সমাজ-সংসার। নষ্ট হয় মানুষ-মানুষের সম্পর্ক। সমাজের সকল প্রকার অশান্তির মূলে মানুষের লোভ কাজ করে। তাই কেবল লোভকে ত্যাগ করতে পারলেই আমাদের জীবন হয়ে উঠবে সমৃদ্ধ। সৃষ্টির শ্রেষ্ঠজীব হিসেবে সর্ব প্রথম যে গুণটি আমাদের অর্জন করা আবশ্যক তা হলো লোভকে ত্যাগ করা। এই গুণের চর্চাই মানুষকে আত্মীক এবং জাগতিক উন্নয়নের শীর্ষে পৌঁছে দেয়।

পুনশ্চ ঃ নির্লোভ মানবীয় সকল গুণের জননী। মোহহীন, নির্লোভ মানুষের মধ্যে কোনো হিংসা-বিদ্বেষ জন্ম নিতে পারে না। এই গুণের অধিকারী মানুষের দ্বারা অন্য মানুষ ক্ষতিগ্রস্ত হয় না। যে মানুষের কাছে অন্য মানুষ নিরাপদ যার দ্বারা সমাজ উপকৃত হয় সেই শ্রেষ্ঠ। কেবলমাত্র প-িত ব্যক্তিই এই গুণ অর্জনে সামর্থ্যবান।

 

Check Also

কুমিল্লায় হামলার ঘটনা লাইভ করা সেই ফয়েজ রিমান্ডে

কুমিল্লায় হামলার ঘটনা লাইভ করা সেই ফয়েজ রিমান্ডে

ছবি: সংগৃহীত  কুমিল্লা প্রতিনিধি : কুমিল্লা নগরীর নানুয়া দীঘির উত্তর পাড়ের একটি পূজামণ্ডপে পবিত্র কোরআন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *