Thursday , October 21 2021
Breaking News
Home / আন্তর্জাতিক / ভারত / টিকার সুরক্ষা ভেদ করা নতুন ভ্যারিয়েন্ট নিয়ে ভারতে আতঙ্ক

টিকার সুরক্ষা ভেদ করা নতুন ভ্যারিয়েন্ট নিয়ে ভারতে আতঙ্ক

Kbdnews ডেস্ক:  মহামারী করোনাভাইরাসের নতুন নতুন ভ্যারিয়েন্টের কাছে বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রগুলোও ধরাশায়ী। করোনায় আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশংকায় ইতোমধ্যেই চিন্তায় রয়েছে তারা। এরমধ্যেই টিকার সুরক্ষা ভেদ করা নতুন ভ্যারিয়েন্ট নিয়ে আতঙ্কে রয়েছে দেশটি, নেয়া হচ্ছে কঠোর পদক্ষেপ। করোনার নতুন রূপ সি.১.২ উদ্বেগ বাড়াচ্ছে ভারতের। ভাইরাসটির এই নতুন রূপ টিকার সুরক্ষাও ভেদ করতে পারে বলে জানিয়েছেন গবেষকরা। তাই ঝুঁকি নিতে না চেয়ে ভারত সিদ্ধান্ত নিয়েছে, দেশটিতে আসা আরো সাতটি দেশের যাত্রীদের করোনা পরীক্ষায় কড়াকড়ি করা হবে।
ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, ওই সাতটি দেশের যাত্রীদের আরটি-পিসিআর পরীক্ষার ফল ৭২ ঘণ্টার বেশি পুরনো হলে, তা গ্রাহ্য হবে না বলে জানিয়েছে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়। এর আগে শুধু যুক্তরাজ্য, ইউরোপ এবং পশ্চিম এশিয়ার দেশগুলোর যাত্রীদের ক্ষেত্রেই এই নিয়ম চালু ছিল। গত বৃহস্পতিবার থেকে দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে থেকে আসা যাত্রীদের ক্ষেত্রেও চালু হলো নতুন নিয়ম। করোনার এই নতুন রূপ দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হয়। এরপর থেকে, চীন, কঙ্গো, মরিশাস, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পর্তুগাল এবং সুইজারল্যান্ডেও পাওয়া যায় সি.১.২। তাই ভারত নতুন নির্দেশিকায় জানিয়েছে, এই দেশগুলো থেকে ভারতের বিমানে তারাই উঠতে পারবেন, যাদের করোনার উপসর্গ নেই। তবে তার পরেও ভারতে আসার পর করোনা পরীক্ষা করানো হবে যাত্রীদের।

সি.১.২ নামের করোনার নতুন ভ্যারিয়েন্ট পর্যবেক্ষণ ডবিস্নউএইচও। গত বুধবার এ ভ্যারিয়েন্টের খবর প্রকাশ পাওয়ার পর বিশ্বজুড়ে উদ্বেগ দেখা যায়। তবে ডবিস্নউএইচও জানিয়েছে, এটি নিয়ে উদ্বেগের কিছু নেই। গত জুলাই থেকে এ ভ্যারিয়েন্ট নিয়ে ডবিস্নউএইচও ভাইরাস ইভোলুশন ওয়ার্কিং গ্রুপ কাজ করছে। ডবিস্নউএইচও বলছে, বিশ্বব্যাপী করোনার সি.১.২ এই ধরনের ১০০টি সিকোয়েন্স চিহ্নিত হয়েছে। মে মাসের শুরু থেকে দক্ষিণ আফ্রিকায় এটি ছড়িয়ে পড়লেও এর ‘বিস্তার’ খুব একটা দেখা যায়নি। কিন্তু ডেল্টা ভ্যারিয়েন্টের মারাত্মক বিস্তার দেখা গেছে। তবে আশঙ্কা রয়েছে এ ভ্যারিয়েন্টও টিকা প্রতিরোধী।

 

Check Also

জাতিসংঘে বার্তা দিল ভারত

জাতিসংঘে বার্তা দিল ভারত

ফাইল ছবি kbdnews ডেস্ক :জাতিসংঘের মানবাধিকার কমিশনের বিশেষ বৈঠকে আফগানিস্তান পরিস্থিতি উত্থাপন করেছে ভারত। ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *