Friday , February 26 2021
Breaking News
Home / বাংলাদেশ / খুলনা নিউজপ্রিন্ট-হার্ডবোর্ড মিলের জমিতে হবে নতুন কারখানা

খুলনা নিউজপ্রিন্ট-হার্ডবোর্ড মিলের জমিতে হবে নতুন কারখানা

খুলনা নিউজপ্রিন্ট-হার্ডবোর্ড মিলের  জমিতে হবে নতুন কারখানা

ছবি:  বি এম রাকিব হাসান,

বি এম রাকিব হাসান, খুলনা: খুলনা নিউজপ্রিন্ট ও হার্ডবোর্ড মিলের ৪০ একর জমিতে নতুন কারখানা স’াপনের পরিকল্পনা নিয়েছে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ (বিসিআইসি)। এ পরিকল্পনা বাসত্মবায়নে পরামর্শক প্রতিষ্ঠানের মাধ্যমে কারিগরি ও আর্থিক সম্ভাব্যতা যাচাই করা হবে। একই সঙ্গে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ ও দলিলপত্র প্রসত্মুত করার জন্য বিসিআইসির পড়্গ থেকে একটি কমিটিও গঠন করা হয়েছে। চাওয়া হয়েছে পাঁচ ধরনের তথ্য ও প্রতিবেদন।
বিসিআইসি ও মিল সংশিস্নষ্ট সূত্রে জানা যায়, খুলনা নিউজপ্রিন্ট মিলের (কেএনএম) অবশিষ্ট জমি এবং খুলনা হার্ডবোর্ড মিলের (কেএইচবিএম) প্রায় ৪০ একর জমিতে একটি সালফিউরিক এসিড, ফসফরিক এসিড, এলাম পস্ন্যান্ট বা পেপার মিল স’াপন বা অন্য কোন কারখানা স’াপনের পরিকল্পনা রয়েছে। বিসিআইসির মহাব্যবস’াপক শেখর ভট্টাচার্য্য স্বাড়্গরিত এক পত্রে নতুন প্রকল্প গ্রহণের জন্য বিভিন্ন দলিলপত্র প্রসত্মুত করতে ৫ ধরনের তথ্য এবং প্রতিবেদন প্রসত্মুত করতে বলা হয়েছে।
পাঁচ ধরনের তথ্যের মধ্যে রয়েছে- ডিজিটাল সার্ভে রিপোর্ট, সয়েল টেস্ট রিপোর্ট, ওয়াটার অ্যানালাইসিস রিপোর্ট অব সারফেস ওয়াটার (নদীর পানি) এবং আন্ডারগ্রাউন্ড ওয়াটার (গভীর নলকূপ), সংলগ্ন নদী ও মংলা পোটের্র নাব্যতা সংক্রানত্ম প্রতিবেদন এবং পেপার মিল স’াপনের জন্য বনায়নের ড়্গেত্রে উপযোগী তৎসংলগ্ন এলাকায় সরকারি খাস জমি থাকলে তার বিসত্মারিত বিবরণসহ প্রতিবেদন।
খুলনা নিউজপ্রিন্ট মিলের উপ-মহাব্যবস’াপক একরাম উলস্নাহ খন্দকার জানান, নতুন কারখানা স’াপনের বিষয়ে বিসিআইসি অত্যনত্ম তৎপর। খুলনার উন্নয়নে নতুন কিছু করার লড়্গ্যে উর্দ্ধতন কর্মকর্তারা কাজ করছেন।
খুলনা নিউজপ্রিন্ট মিল ষাটের দশকে নগরীর খালিশপুর শিল্পাঞ্চলের ভৈরব নদীর তীরে গড়ে ওঠে। বিগত জোট সরকারের আমলে ২০০২ সালের ৩০ নভেম্বর খালিশপুর নিউজপ্রিন্ট মিলটি সর্বশেষ সাইরেন বাজিয়ে বন্ধ ঘোষণা করা হয়।
অপরদিকে, খুলনা হার্ডবোর্ড মিল দেশের একমাত্র সরকারি হার্ডবোর্ড কারখানা। ১৯৬৫ সালে ভৈরব নদের তীরে কারখানাটি কানাডীয় সরকারি সাহায্য সংস’ার সহায়তায় স’াপিত হয়। কারখানার প্রধান কাঁচামাল সুন্দরবনে উৎপাদিত কাঁচা সুন্দরী জ্বালানি কাঠ। সর্বশেষ মূলধনের অভাবে এবং কাঁচামাল সঙ্কটের কারণে মিলটির উৎপাদন ২০১৩ সালের ২৬ নভেম্বর থেকে বন্ধ রয়েছে।

 

Check Also

বাংলাদেশ রেলওয়ের জনবল সংকট

বাংলাদেশ রেলওয়ের জনবল সংকট কাটাতে ১২ হাজার লোক নিয়োগ

বাংলাদেশ রেলওয়ের জনবল সংকট কাটাতে ১০ থেকে ১২ হাজার লোক নিয়োগের বিজ্ঞপ্তি শিগগিরই দেওয়া হতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *