Tuesday , April 20 2021
Breaking News
Home / বাংলাদেশ / গণতন্ত্রের বিজয় দিবস ৩০ ডিসেম্বর

গণতন্ত্রের বিজয় দিবস ৩০ ডিসেম্বর

image_298494

সফিকুল ইসলাম:  একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দ্বিতীয় বার্ষিকীতে ৩০ ডিসেম্বর ঢাকাসহ সারাদেশে ্তুগণতন্ত্রের বিজয় দিবস পালন করবে সরকারি দল আওয়ামী লীগ। এদিন বিকেল ৩টায় রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের আয়োজনে সমাবেশ অনুষ্ঠিত হবে। একই সাথে রাজধানীর প্রতিটি থানা-ওয়ার্ড ও ইউনিটগুলোর ক্লাব-অফিসে থাকবে লাল-সবুজে নৌকা সাজে আলোর ঝলকানি। এরইমধ্যে বিশেষ বর্ধিতসভা ও দলীয় কার্যালয়গুলোতে মতবিনিময় শুরু হয়েছে। তবে সবকিছুই করা হবে স্বাস্থ্যবিধি মেনে। গতকাল রোববার বিকেলে এসব তথ্য জানিয়েছেন আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক সায়েম খান। তিনি বলেন, আগামী ৩০ ডিসেম্বর বিকেল ৩টায় রাজধানীর ২৩ বঙ্গবন্ধু এভিনিউতে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের আয়োজনে স্বাস্থ্যবিধি মেনে এই সমাবেশ অনুষ্ঠিত হবে। এতে দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন। এছাড়া বিভিন্ন জেলা, উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যা?য়ে দলের নেতাকর্মীরা একই কর্মসূচি পালন করবে বলে জানান তিনি। দলীয় সূত্রে জানা গেছে, ৩০ ডিসেম্বর ঢাকাসহ সারাদেশে গণতন্ত্রের বিজয় দিবস পালন করার লক্ষ্যে রাজধানীর বিভিন্ন থানা, ওয়ার্ড ও পাড়া-মহল্লার নেতা-কর্মীদের প্রতি বিশেষ নির্দেশনা দিয়েছেন ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ ও দলের কেন্দ্রীয় নেতারা। ওইসব সভা ও বর্ধিত সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা তৃতীয় মেয়াদে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের সাফল্য অর্জন ও উন্নয়নের কথা তুলে ধরে তৃণমূলে বিশেষ দিকনির্দেশনামূলক বার্তা দেয়া হচ্ছে।
এদিকে যাত্রাবাড়ীর মালঞ্চ কমিউনিটি সেন্টারে ৩০ ডিসেম্বর গণতন্ত্রের বিজয় দিবস সফল করার লক্ষ্যে আজ সোমবার বাদ আছর যাত্রাবাড়ী থানার ৪৮ নং ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ঢাকা-৫ নির্বাচনী এলাকার ৪৮,৪৯,৫০ নং ওয়ার্ড এবং দনিয়া ও মাতুয়াইল ইউনিয়ন (৬০,৬১,৬২,৬৩,৬৪,৬৫) আওয়ামী লীগ সমন্বয়ে যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভার আয়োজন করা হয়েছে। এতে ঢাকা-৫ নির্বাচনী এলাকার ১৪ দলের প্রধান সমন্বয়ক হারুনর রশীদ মুন্নার সভাপতিত্বে এবং যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের মুখপাত্র ও ৪৮ নং ওয়ার্ড কাউন্সিলর আবুল কালাম অনুর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা-৫ আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা কাজী মনিরুল ইসলাম মনু। এছাড়াও উপস্থিত থাকবেন ৪৮নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি গিয়াস উদ্দিন গেসুসহ স্থানীয় নেতৃবৃন্দ। অপরদিকে ৬৪ নং ওয়ার্ড নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক আবদুল আলিম খান ও সদস্য সচিব খন্দকার আবদুল আজিজের নেতৃত্বে ৩০ ডিসেম্বর গণতন্ত্রের বিজয় দিবস সফল করার লক্ষ্যে গতকাল বাঁশেরপুলে মতবিনিময় সভা অনুষ্ঠিত। উপস্থিত ছিলেন আমিনবাগ বাড়ি মালিক কল্যাণ সোসাইটির সভাপতি হাসান মাহমুদ, সাধারণ সম্পাদক এ আর দীন ইসলাম দীপুসহ স্থানীয় নেতৃবৃন্দ। তবে ৩০ ডিসেম্বর গণতন্ত্রের বিজয় দিবস উপলক্ষে ভোরে খোলা আকাশের নিচ্ েবসবাসরত অসহায়-ছিন্নমূল মানুষের মাঝে কম্বল ও খাবার বিতরণ করবে ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু। এছাড়াও ওয়ারীর বিভিন্ন মসজিদে দোয়া ও মন্দিরে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। প্রার্থনায় প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করা হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী। এছাড়াও উপস্থিত থাকবেন ওয়ারী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী আবুল হোসেন, ৩৮নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি খন্দকার মইনুর রহমান জুয়েল, সাধারণ সম্পাদক মোশারফ হোসেনসহ স্থানীয় নেতাকর্মীরা। ৩০ ডিসেম্বর গণতন্ত্রের বিজয় দিবস সফল করার লক্ষ্যে রোববার সন্ধ্যায় মাতুয়াইল ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে মাতুয়াইল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শান্তনূর খান শান্ত নেতাকর্মীদের বিশেষ দিকনির্দেশনামূলক বক্তব্যে দেন। সভাপতি্ব করেন মাতুয়াইল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা লুৎফর রহমান খান। এ সময় স্থানীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আগামী ৩০ ডিসেম্বর আওয়ামী লীগ গণতন্ত্রের বিজয় দিবস পালন করবে। করোনা মহামারীর কারণে পরিবর্তিত পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনেই পালন করা হবে দিবসটি। তিনি বলেন, নানা প্রতিকূলতার মধ্যদিয়ে এগিয়ে যাচ্ছে দেশের গণতন্ত্র। গণতন্ত্র একদিনে মহীরুহে রূপান্তরিত হয় না, পার করতে হয় অনেক পথ। গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে শেখ হাসিনার নেতৃত্বে যে যাত্রা চলমান, তাতে সবার সহযোগিতা প্রয়োজন। দলমত নির্বিশেষে সব অংশীজনের গণতান্ত্রিক মূল্যবোধের সুরক্ষা এবং একে এগিয়ে নিতে নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীল ভূমিকা পালনের পাশাপাশি বিরোধী দলকে দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানান ওবায়দুল কাদের। তিনি জানান, করোনা মহামারীর কারণে পরিবর্তিত পরিস্থিতিতে আওয়ামী লীগ স্বাস্থ্যবিধি মেনে গণতন্ত্রের বিজয় দিবস পালন করবে। এ বিষয়ে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফরুল্লাহ বলেন, ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচ?নের দ্বিতীয় বার্ষিকী। এদিনটিকে স্মরণীয় করে রাখতে এবং রাজধানীসহ দেশজুড়ে ্তুগণত?ন্ত্রের বিজয়্থ উদযাপন করা হবে। গত বছরও তৃণমূল থেকে শুরু করে আওয়ামী লীগের সকল নেতাকর্মী নিয়ে দিবসটি পালন করা হয়েছে। এতে দলের নেতাকর্মীরা অনেক উৎফুল্ল থাকে বলে জানান আওয়ামী লীগের এই বর্ষীয়ান নেতা।

 

 

 

Check Also

করোনা হাসপাতাল

রাজধানীর মহাখালীতে চালু হলো দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতাল

ছবি: সংগৃহীত রাজধানীর মহাখালীতে চালু হলো দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতাল ‘ডিএনসিসি ডেডিকেটেড করোনা হাসপাতাল’। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *