Wednesday , March 3 2021
Breaking News
Home / অর্থনীতি / খুলনায় এখনও লাগামহীন আলুর দাম

খুলনায় এখনও লাগামহীন আলুর দাম

01

ছবি সংযুক্ত: বি এম রাকিব হাসান, খুলনা

বি এম রাকিব হাসান, খুলনা: কোনভাবেই লাগাম টেনে ধরা যাচ্ছে না আলু’র। অতি প্রয়োজনীয় এ পণ্যটির দাম কমছে না কোন ক্রমেই। এ ড়্গেত্রে সরকারের বেধে দেয়া দামের বাসত্মবায়নও হয়নি। খুলনার বাজারে রবিবার প্রতি কেজি আলু পাইকারি ৪৪-৪৫ টাকা এবং খুচরা বাজারে ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।
এদিকে, সরকার প্রতি কেজি আলুর মূল্য ৩০ টাকা বেঁধে দিলেও এ দামে রূপসা সান্ধ্য বাজার, নতুন বাজার, শেখপাড়া বাজার, নিউমার্কেট কাঁচা বাজার ও কদমতলা পাইকারি বাজারে আলু কিনতে পাওয়া যাচ্ছে না।
কদমতলার পাইকারি ব্যবসায়ী আমিনউলস্নাহ ভান্ডারের মালিক রেজাউল কবির জানান, রংপুর ঠাকুরগাও ও নিলফামারি থেকে নতুন আলু আসছে। প্রতিদিন কদমতলা পাইকারি মোকামে ৪০ ট্রাক আলুর চাহিদা হলেও প্রতিদিন গড়ে ১৫ ট্রাক আসছে। এতে চাহিদা পুরণ হচ্ছে না। গত সপ্তাহের শনিবারে পুরাতন আলু প্রতি কেজি ৪৩-৪৪ টাকা, নতুন আলু ৪৪-৩৫ টাকা দরে বিক্রি হয় বলে তিনি জানান, জানুয়ারীর প্রথম সপ্তাহে আলুর মূল্য কমতে শুরম্ন করবে। তখন ক্রেতারা ২০ থেকে ২৫ টাকার মধ্যে ক্রয় করতে পারবে।
নতুন বাজারে কথা হয় গৃহ পরিচারিকা শামসুন নাহারের সাথে। তিনি জানান, ২ মাস পূর্বে পরিবারের জন্য প্রতি সপ্তাহে ৫ কেজি আলু ক্রয় করতেন। কিন’ বর্তমানে আলুর দাম বেশি হওয়ায় এক কেজির বেশি আলু কেনেনি। তিনি গৃহস্বামীর সংসারের জন্য ২শ’ টাকার অন্যান্য কাঁচামাল কিনেছেন। শেখপাড়া কাঁচা বাজারে এসেছিলেন শাহিদা খাতুন, তিনি বাজারে জন্য অন্যান্য কাঁচামাল ক্রয় করলেও আলু ক্রয় করেননি। কারণ আলুর দাম বেশি।
নতুন বাজারের আলু বিক্রেতা লুৎফর রহমান জানান, আগে দৈনিক ১ মন আলু বিক্রি করতেন। বর্তমানে আলুর দাম বেড়ে যাওয়ায় তিনি প্রতিদিন ৫-১০ কেজি বিক্রি করেন। আলুর দাম বৃদ্ধির কারণে ক্রেতারা এখন বেশি আলু ক্রয় করতে চায় না।
শেখপাড়া বাজারের আলু বিক্রেতা খোকন সরদার জানান, মূল্য বৃদ্ধির পূর্বে দৈনিক দেড় মণ আলু বিক্রি করতেন। বর্তমানে নতুন আলু ৫০ টাকা হওয়ায় তা ক্রেতারা ক্রয় করতে চান না। তাছাড়া শাকসব্জির দাম কম হওয়াতে তার আলু বিক্রি কমে গেছে।
নিউমার্কেটের দোকানী তাপস জানান, পুরাতন আলু তার দোকানে নেই। নতুন আলু ৫৫-৬০ টাকায় বিক্রি হচ্ছে। শীতের সব্জি নিম্নমুখি হওয়ায় ক্রেতারা বেশী দাম দিয়ে আলু কিনতে রাজি হয়না।

 

Check Also

অট্টালিকা নির্মাণে হিড়িক

খুলনায় নিয়মবহির্ভূত অট্টালিকা নির্মাণে হিড়িক : বাড়ছে ঝুঁকি

ছবি সংযুক্ত বি এম রাকিব হাসান, খুলনা: ইমারত নির্মাণ বিধিমালা তোয়াক্কা না করে গড়ে তোলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *