Thursday , December 3 2020
Breaking News
Home / খবর / হে, একুশ শতকের সেরা প্রজন্ম! ছৈয়দ আন্ওয়ার

হে, একুশ শতকের সেরা প্রজন্ম! ছৈয়দ আন্ওয়ার

 

  ছৈয়দ আন্ওয়ার

হে, একুশ শতকের সেরা প্রজন্ম তোমাদের সামনে অনেক চ্যালেঞ্জ। বিশ্বের দেশে দেশে চলমান সংকট মোকাবিলায় এবং ভবিষ্যৎ বিশ্ব গড়তে তোমাদেরকেই ভরসা করা হচ্ছে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো গত ১০ জুন কানাডার বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে বর্তমানের তরুণ প্রজন্মকে ‘একুশ শতকের সেরা প্রজন্ম’ অভিধায় ভূষিত করেছেন। তিনি তরুণদের ওপর অবিচল আস্থা রেখে বলেছেন, ‘তোমরা কেমন পৃথিবীতে সমাবর্তন নিতে চাও, সেটা কিন্তু বেছে নিতে পারো না। কিন্তু ভবিষ্যৎ প্রজন্মের জন্য কেমন পৃথিবী রেখে যেতে চাও, সেটা তুমি ঠিক করতে পারো’। কি চমৎকার গুরু দায়িত্বের বার্তা! এভাবেই তাদেরকে উদ্বুদ্ধ করতে হবে। জাস্টিন ট্রুডোর আরো একটি চমৎকার কথা যেকোনো মানুষকেই মানবকল্যাণে উদ্বুদ্ধ করবে। তরুণদেরকে তিনি বলেছেন, আমরা জেনেছি, তোমরা একে অন্যকে নিয়ে ভাবো। তোমরা আরও একটু এগিয়ে যাও। যে মানুষটার সাথে কখনো দেখা হয়নি, হবেও না, তুমি তারও মঙ্গল চাও।

আমাদেরও উচিত, আমাদের প্রজন্মকে এভাবে উৎসাহ যোগানো। আলোকিত পথের সন্ধান দেয়া। এটাই শাশ্বত। এটাই মানব সৃষ্টির মূল স্বত্ব। এই দায়িত্বের জন্য আমাদের তরুণরাই উৎকৃষ্ট। ২০২০ সালের অভূতপূর্ব সংকট কোভিড-১৯ বিশ্বকে যে শিক্ষা দিয়েছে তার মোকাবিলায় তরুণরাই সর্বোচ্চ ভূমিকা রাখতে পারবে বলে বিশ্বও স্বীকৃতি দিচ্ছে। এই প্রজন্ম প্রবলভাবে এই সমস্যা উপলব্ধি করেছে। তারাই বুঝতে পারবে এর মেরামতের কায়দা। তাদেরই সময় আছে, আমাদের নেই!

পুনশ্চ : জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ)-এর এক ভার্চ্যুয়াল আলোচনা সভায়ও শীর্ষক কথা ছিল, তারুণ্যের শক্তিতেই সমৃদ্ধ হবে স্বদেশ। অতএব হে, তরুণ প্রজন্ম তোমরা দুর্দম বেগে হাল ধর।

 

Check Also

বিষ-প্রয়োগে-হাঁস-নিধন

গাংনীতে হিংসাবশতঃ ক্ষেতে বিষ প্রয়োগে হাঁস নিধন। থানায় অভিযোগ

আমিরুল ইসলাম অল্ডাম :মেহেরপুরের গাংনীতে প্রতিবেশীর উপর হিংসাবশতঃ ধানড়্গেতে বিষ প্রয়োগ করে ১৩টি পাতিহাঁস নিধন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *