Tuesday , October 27 2020
Breaking News
Home / বাংলাদেশ / অপরাধ / ধর্ষণ ও যৌন নির্যাতনের প্রতিবাদে ফুসে উঠেছে মানুষ।

ধর্ষণ ও যৌন নির্যাতনের প্রতিবাদে ফুসে উঠেছে মানুষ।

IMG_20180828_141115

স্টাফ রিপোর্টার :   নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় ক্রমেই মানুষের ক্ষোভ বাড়ছে। ধর্ষণ ও যৌন নির্যাতনের প্রতিবাদে ফুসে উঠেছে মানুষ। নোয়াখালীর ঘটনার ভিডিও ভাইরালের তৃতীয় দিন গতকাল বুধবারও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে রাজধানীসহ সারাদেশ জুড়ে। বিক্ষোভ সমাবেশ, মিছিল ও মানববন্ধনসহ নানা কর্মসূচিতে দাবি উঠেছে ধর্ষণের অপরাধে শাস্তি হিসেবে মৃত্যুদ- দেয়ার।
জানা গেছে, গতকাল বুধবার সারাদেশে অব্যাহত ধর্ষণের প্রতিবাদে ও ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে শাহবাগে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালিত হয়েছে। সকাল থেকে ধর্ষণ ও নিপীড়ন বিরোধী ছাত্র-জনতা, বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ ও বাম সংগঠনের নেতা-কর্মীরাসহ সাধারণ শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করছে। এতে ধর্ষণ বিরোধী নানা সস্নোগানে বিক্ষোভ প্রদর্শন করছেন আন্দোলনকারীরা। ধর্ষকদের আস্তানা ভেঙে দাও গুড়িয়ে দাও, যে হাত ধর্ষণ করে সে হাত ভেঙে দাও, যেই রাষ্ট্র ধর্ষক পুষে সেই রাষ্ট্র চাই না, আমার সোনার বাংলায় ধর্ষকদের ঠাঁই নাই এমন সব সস্নোগানে মুখর হচ্ছে শাহবাগ চত্তর। এ সময় আশপাশের সড়কগুলোতে আইন শৃঙ্খলা বাহিনীর সতর্ক অবস্থান দেখা গেছে।

ধর্ষণ

আন্দোলনকারীরা বলছেন, ধর্ষকের কোনো পরিবার থাকে না। আমাদের বোনেরা, মায়েরা নিরাপদে থাকবে। আমরা দেখেছি, ধর্ষণের ঘটনায় সহজে ও যথাসময়ে বিচার হয় না। বিক্ষোভে অংশ নেয়া এক নারী বলেন, আমি প্রতিদিন যখন বাসা থেকে বের হই, তেমনি নিরাপদে যেন বাসাতে ফিরতে পারি এটাই আমাদের চাওয়া। স্বাধীন দেশের স্বাধীন নাগরিক হিসেবে আমরা চলতে চাই। আমাকে যেন রাস্তায় ধর্ষণের শিকার হতে না হয়, এটা রাষ্ট্রকে নিশ্চিত করতে হবে। জাদুঘরের সামনে দুপুর পৌনে বারোটা থেকে বিক্ষোভ করছে বামধারার ছাত্র সংগঠনগুলোর শিক্ষার্থীরা। শুধু শাহবাগ নয় নগরীর উত্তরাসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ ও সমাবেশ হয়েছে।

ধর্ষণ, নির্যাতনকারীদের গ্রেফতার ও বিচারের দাবিতে তৃতীয় দিনের মতো উত্তাল রয়েছে নোয়াখালী। জেলার বিভিন্ন উপজেলায় মানববন্ধন ও বিক্ষোভ করেছে বিভিন্ন সংগঠন। গতকাল বুধবার সকাল ১০টায় নোয়াখালী প্রেসক্লাবের সামনে ধর্ষণ, নিপীড়ন বিরোধী আইনজীবী মঞ্চ নোয়াখালী। সংগঠনটির সভাপতি মোল্লা হাবিবুর রসুল মামুন ও পিপি গুলজার আহমেদ জুয়েল বলেন, নোয়াখালীর কোনো আইনজীবী নির্যাতনকারীদের পক্ষে মামলায় দাঁড়াবেন না। সব আইনজীবী নির্যাতিতা নারীর পক্ষে কাজ করবেন।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানায়, ব্রাহ্মণবাড়িয়া সচেতন ছাত্র সমাজের ব্যানারে দুই ঘণ্টাব্যাপী শহরের প্রধান সড়কে মানববন্ধন, বিক্ষোভ, শ্লোগানে যুক্ত হয়েছেন কয়েক হাজার শিক্ষার্থী। বন্ধ হয়ে পড়ে সব ধরনের যান চলাচল। স্মরণকালের দীর্ঘ এই মানববন্ধনে ছাত্রদের সঙ্গে সংহতি জানিয়ে রাস্তায় দাঁড়িয়ে পড়েন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। গতকাল বুধবার সকাল ১০টায় পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব চত্বরে শুরু হয় মানববন্ধন ও জমায়েত। সকাল থেকেই বিভিন্ন পাড়া-মহল্লা-শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শতশত শিক্ষার্থী ধর্ষণ-সহিংসতার বিরুদ্ধে বিভিন্ন দাবিসহ ব্যানার-ফেস্টুন নিয়ে কর্মসূচিতে যোগ দিতে থাকে। নতুন প্রজন্মের শিক্ষার্থীদের গগণবিদারী সস্নোগানে পুরো এলাকা প্রকম্পিত হয়ে উঠে।

চাঁদপুর প্রতিনিধি জানায়, গতকাল বুধবার দুপুরে চাঁদপুর সার্কিট হাউজের সামনে কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক সড়কে সচেতন ছাত্রসমাজের ব্যনারে ঘণ্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়। শিক্ষার্থীরা চাঁদপুরের জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপারের কাছে জেলায় এ ধরনের ঘৃণ্যতম ঘটনা থেকে সতর্ক হওয়ার জন্য লিখিত দাবি জানিয়েছেন।

ফরিদপুর প্রতিনিধি জানায়, ফরিদপুরে ২০টি স্বেচ্ছাসেবী সংগঠনের আয়োজনে ধর্ষণের বিরুদ্ধে মানববন্ধন করা হয়েছে। সে সঙ্গে ধর্ষণের বিরুদ্ধে কঠোর অবস্থানে থাকার শপথ নেন মানববন্ধনে উপস্থিত সবাই। গতকাল বুধবার ফরিদপুর প্রেসক্লাবের সামনে মুজিব সড়কে এ কর্মসূচি পালন করা হয়।

গফরগাঁও (ময়মনসিংহ) প্রতিনিধি জানায়, ধর্ষণের শিকার নারীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে গফরগাঁওয়ে ঘণ্টাব্যাপী মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা। দেশব্যাপী একের পর এক ধর্ষণের ঘটনার প্রতিবাদে এবং ধর্ষণের মতো জঘন্য ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে উপজেলার এসএসসি ১৬ ব্যাচের ছাত্র-ছাত্রীদের সংগঠন ‘অক্সিজেন’ ও ‘চিত্তে ১৬’ এর আয়োজনে বুধবার সকালে গফরগাঁও প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

গোপালগঞ্জ প্রতিনিধি জানায়, গতকাল বুধবার সকাল ১১টায় গোপালগঞ্জ বঙ্গবন্ধু সড়কে প্রেসক্লাবের সামনে পিস ওয়ার্ল্ড ফাউন্ডেশন মানববন্ধনের আয়োজন করে। এ সময় যৌন হয়রানি ও ধর্ষণের প্রতিবাদে বিভিন্ন ধরনের লেখা প্লাকার্ড প্রদর্শন করে। সারাদেশে ধর্ষণ, যৌন হয়রানি, নারী ও শিশু নির্যাতন ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। তাই পিস ওয়ার্ল্ড ফাউন্ডেশন মানববন্ধনে ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানায়। যাতে ভবিষ্যতে আর কেউ এমন জঘন্য কাজ করার সাহস না পায়। পরে পিস ওয়ার্ল্ড ফাউন্ডেশনের পক্ষ থেকে গোপালগঞ্জ জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেয়া হয়।

বগুড়া প্রতিনিধি জানায়, চলো যাই যুদ্ধে ধর্ষকের বিরুদ্ধে সস্নোগানে এক ঘণ্টার জন্য কেঁপে উঠে বগুড়া শহরের প্রাণকেন্দ্র সাতমাথা। সারাদেশে ধর্ষণ, নারী ও শিশু নির্যাতনের বিচারের দাবিতে বিক্ষোভে ফেটে পড়ে বগুড়ার সাধারণ শিক্ষার্থী ও তরুণ সমাজ। দেশে অব্যাহত ধর্ষণ, নারী নির্যাতন, ধর্ষকদের সর্বোচ্চ শাস্তির দাবিতে গতকাল বুধবার বেলা ১১টায় বগুড়ার সাধারণ শিক্ষার্থীরা প্রতিবাদী সমাবেশ করে। ঘণ্টাব্যাপী চলে এই প্রতিবাদী সমাবেশ। এতে সংহতি প্রকাশ করে ছাত্র ইউনিয়ন, ছাত্রলীগ, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, সাংবাদিক সমাজ ও অভিভাবকরা।

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি জানায় তোমার বোন, তোমার মা আজ সম্ভ্রমহারা। ধর্ষক তোমরা কারা? এই শ্লোগান সামনে রেখে সারাদেশের মতো চাঁপাইনবাবগঞ্জে ধর্ষণের বিরুদ্ধে মানববন্ধন ও প্রতিবাদ সভা কর্মসূচি পালন করা হয়েছে। গতকাল বুধবার বেলা ১১টার দিকে চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সামনে বেসরকারি সংস্থা স্পর্শ ফাউন্ডেশনের ব্যানারে এ মানববন্ধন ও প্রতিবাদ সভা হয়।

সাতক্ষীরা প্রতিনিধি জানায়, গতকাল বুধবার সকাল সাড়ে ১০টায় সাতক্ষীরা নিউ মার্কেট চত্বরে মানববন্ধনে সভাপতিত্ব করেন, সাতক্ষীরা নাগরিক আন্দোলন মঞ্চের সহ-সভাপতি ও সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সাবেক আইন সম্পাদক ওসমান গণি।

জয়পুরহাট প্রতিনিধি জানায়, জয়পুরহাটসহ সারাদেশের বিভিন্ন স্থানে ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। গতকাল বুধবার বেলা ১১টায় শহরের জিরোপয়েন্টে সাধারণ শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ প্রায় ঘণ্টাব্যপী এই কর্মসূচি পালন করে।

কুড়িগ্রাম প্রতিনিধি জানায়, নোয়াখালীসহ দেশের বিভিন্নস্থানে ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন করেছে সম্মিলিত শিক্ষার্থী ও গ্রিন ভয়েস। গতকাল সকাল ১১টায় প্রেসক্লাবের সামনে মানববন্ধনে শিক্ষার্থীরা অংশ নেয়। বক্তব্য রাখেন মুনিরা ইসলাম ও আশিক রহমান। এদিকে শাপলা চত্ব্বরে মানববন্ধন করেছে গ্রিন ভয়েস জেলা শাখা। এখানে বক্তব্য রাখেন দুলাল বোস, পলি আক্তার প্রমুখ।

মানিকগঞ্জ প্রতিনিধি জানায়, নারী ও শিশু ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদ-ের দাবিতে মানিকগঞ্জে মানবন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন বস্ন্যাক মিরর ফেসবুক গ্রুপের সদস্যরা। গতকাল বুধবার দুপুর ১২টায় মানিকগঞ্জ প্রেসক্লাব চত্ব্বরে আয়োজিত এই কর্মসূচিতে বক্তব্য দেন গ্রুপের এডমিন নুসরাত ইতি, সদস্য রাফসান ফয়সাল, আব্দুল্লাহ আল নোমান, আফসানা ইসলাম, বৃষ্টি আক্তার এবং আল রাফি প্রমুখ।

সৈয়দপুর (নীলফামারী) জানায়, সামপ্রতিক বিভিন্ন ধর্ষণ ও নির্যাতনের প্রতিবাদে নীলফামারীর সৈয়দপুরে বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকালে ‘ধর্ষণ ও নিপীড়ন বিরোধী ছাত্র জনতা’ ব্যানারে শহরের বঙ্গবন্ধু চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সৈয়দপুর প্রেসক্লাবের সামনে মানববন্ধনে মিলিত হয়।

রাজশাহী প্রতিনিধি জানায়, রাজশাহীতে মানববন্ধন-সমাবেশ ও গণস্বাক্ষর কর্মসূচি পালিত হয়েছে। বুধবার বেলা ১১টায় নগরীর সাহেববাজার জিরো পয়েন্টে সাধারণ শিক্ষার্থীরা এই কর্মসূচি পালন করেন। মানববন্ধন থেকে তারা ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদ-সহ ছয় দফা দাবি জানান। এসব দাবি দ্রুত বাস্তবায়ন না হলে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন বক্তারা।

পঞ্চগড় প্রতিনিধি জানায়, সারাদেশের সব ধর্ষণের ঘটনার সঙ্গে জড়িতদের বিচার ও ফাঁসির দাবিতে পঞ্চগড়ে মানববন্ধন করেছে পরিবেশবাদী সংগঠন গ্রীন ভয়েস পঞ্চগড় জেলা শাখার। বুধবার দুপুর ১২টায় পঞ্চগড়-ঢাকা জাতীয় মহাসড়কের সামনে শেরে-বাংলা চত্বরে এ মানববন্ধন হয়। প্রসঙ্গত, গত ২ সেপ্টেম্বর রাতে ওই নারীর আগের স্বামী তার সঙ্গে দেখা করতে তার বাবার বাড়ি একলাশপুর ইউনিয়নের জয়কৃষ্ণপুর গ্রামে এসে তাদের ঘরে ঢুকেন। তাকে দেখে স্থানীয় মাদক ব্যবসায়ী ও দেলোয়ার বাহিনীর প্রধান দেলোয়ার। রাত ১০টার দিকে দেলোয়ার তার লোকজন নিয়ে ওই নারীর ঘরে ঢুকে পর পুরুষের সঙ্গে অনৈতিক কাজ ও তাদের কু-প্রস্তাবে রাজি না হওয়ায় তাকে মারধর শুরু করেন। এক পর্যায়ে পিটিয়ে নারীকে বিবস্ত্র করে ভিডিও ধারন করে। ৪ অক্টোবর দুপুরে ওই ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েল দেশব্যাপী প্রশাসন ও সাধারণ মানুষের মধ্যে তোলপাড় সৃষ্টি হয়।

ধর্ষণ

Check Also

হাজী সেলিমের

হাজী সেলিমের বাসায় কন্ট্রোল রুম

স্টাফ রিপোর্টার  : ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিমের ছেলে ও ওয়ার্ড কাউন্সিলর এরফান সেলিমের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *