Sunday , September 27 2020
Breaking News
Home / খবর / ব্যাংক ঋণ মানেই ভিটা ছাড়া

ব্যাংক ঋণ মানেই ভিটা ছাড়া

ব্যাংক ঋণ

ছৈয়দ আন্ওয়ার :   ব্যাংকব্যবস্থার গোড়ার ইতিহাসে যাব না। মধ্যযুগ এবং রেনেসাঁর শুরুতে ইতালিতে যেভাবে ব্যাংক পদ্ধতির উন্মেষ ঘটে, আমাদের বর্তমান ব্যাংকব্যবস্থার সাথে তার কিছুটা মিল রয়েছে। সেখানে ইহুদি মহাজনেরা অন্যদের স্বর্ণ, রৌপ্য, অন্যান্য অলঙ্কার এবং টাকা-পয়সা নিরাপদে রক্ষণাবেক্ষণ করত। অনেক সময় তারা টাকা-পয়সা ধারও দিত। প্রাচীনকালে ভারতীয় উপমহাদেশে ধনীরা উদ্বৃত্ত অর্থ-সম্পদ পিতলের পাতিলে পুরে মাটিতে পুঁতে রাখত। তাছাড়া সে সময় ঋণ নেয়া ও সুদের বিষয় সম্বন্ধে মানুষের অভিজ্ঞতারও প্রমাণ পাওয়া যায়। কালক্রমে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এসব পদ্ধতিই ব্যাংকব্যবস্থায় রূপ লাভ করে।
সাধারণ জনগণ ব্যাংক থেকে স্বল্প সুদে ঋণ নিয়ে উন্নয়ন কর্মকা-ে ভূমিকা রাখে, যা প্রকারান্তরে দেশের উন্নয়ন। কিন্তু বর্তমানে সাধারণ মানুষের জন্য ব্যাংক বিপজ্জনক হয়ে উঠেছে। সুদের চক্রাকার বৃদ্ধিতে মধ্যম শ্রেণির ব্যবসায়ীরাও পথে বসে যাচ্ছেন। দেশের উন্নয়নে ব্যবসায়ীরা অবদান রাখার পরিবর্তে সুদ টানতে গিয়ে নিজেরাই সর্বস্বান্ত হয়ে যাচ্ছেন। ব্রিটিশ আমলে এবং পাকিস্তান আমলে দেখেছি, লেনদেন বন্ধ হওয়ার সাথে সাথে সুদ স্থগিত হয়ে যেত। আর এখন মামলা চলাকালীনও সুদ বাড়তেই থাকে। অর্থাৎ সাধারণ ঋণ গ্রহীতার কোনো মওকুফ নাই। বরং সুদের ভাড়ে বাড়ি-ভিটা বিক্রিরও উদাহরণ আছে। অথচ একই দেশে যাদের ক্ষমতা আছে, যারা প্রভাবশালী তাদের সুদের সাথে আসলও মাফ হয়ে যায়।
ব্যাংক ঋণ
পুনশ্চ ঃ জনগণের আনুকূল্য দিতে যে ব্যাংকব্যবস্থার সৃষ্টি, সেখানে এমন অবিচার হচ্ছে কেন তা খতিয়ে দেখা প্রয়োজন। কারা এর নেপথ্য নায়ক তাও খুঁজে বের করা দরকার।

 

Check Also

স্টাফরিপোটার

মেহেরপুরে স্কাউটসের ত্রৈ-বাষিক কাউন্সিলে নতুন কমিটি গঠন

ছবি=স্টাফরিপোটার  স্টাফরিপোটার  : বাংলাদেশ স্কাউটস, মেহেরপুর সদর উপজেলার ত্রৈ-বার্ষিক কাউন্সিল সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় তিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *