Sunday , September 27 2020
Breaking News
Home / খবর / করোনায় দেশে আরো ৩২ মৃত্যু শনাক্ত ২৬১১ জন

করোনায় দেশে আরো ৩২ মৃত্যু শনাক্ত ২৬১১ জন

করোনাভাইরাসে

স্টাফ রিপোর্টার :   দেশে মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরো ৩২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৩৬৫ জন। এছাড়া নতুন করে ২ হাজার ৬১১ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ২ লাখ ৫৫ হাজার ১১৩ জনে।
গতকাল শনিবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ২০ জন। গত শুক্রবারের চেয়ে ৭৪০ জন কম সুস্থ হয়েছেন। গত শুক্রবার সুস্থ হয়েছিলেন ১ হাজার ৭৬০ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ৪৬ হাজার ৬০৪ জন। তিনি জানান, গতকাল শনিবার শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৪৭ শতাংশ। আগের দিন এই হার ছিল ৫৭ দশমিক ৬৬ শতাংশ। আগের দিনের চেয়ে গতকাল সুস্থতার হার দশমিক ১৯ শতাংশ কম।

অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ৭৩৭ জনের নমুনা পরীক্ষায় ২ হাজার ৬১১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গত শুক্রবারের চেয়ে গতকাল ২৪০ জন কম শনাক্ত হয়েছেন। গত শুক্রবার ১২ হাজার ৬৯৯ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন ২ হাজার ৮৫১ জন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২২ দশমিক ২৫ শতাংশ। আগের দিন এ হার ছিল ২২ দশমিক ৪৫ শতাংশ। আগের দিনের চেয়ে গতকাল শনাক্তের হার দশমিক ২ শতাংশ কম। তিনি জানান, দেশে এ পর্যন্ত মোট ১২ লাখ ৪৯ হাজার ৫৬০ জনের নমুনা পরীক্ষায় ২ লাখ ৫৫ হাজার ১১৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২০ দশমিক ৪২ শতাংশ।

ডা. নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১১ হাজার ৫২৯ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১৩ হাজার ২৫৩ জনের। গত শুক্রবারের চেয়ে গতকাল ১ হাজার ৭২৪টি নমুনা কম সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশের ৮৪টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ১১ হাজার ৭৩৭ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১২ হাজার ৬৯৯ জনের। গত ২৪ ঘণ্টায় আগের দিনের চেয়ে ৯৬২টি কম নমুনা পরীক্ষা হয়েছে।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ২৫ জন এবং নারী ৭ জন। এখন পর্যন্ত ২ হাজার ৬৫৫ জন পুরুষ, যা শতকরা হারে ৭৮ দশমিক ৯০ শতাংশ এবং নারী ৭১০ জন, ২১ দশমিক ১০ শতাংশ মারা গেছেন। ২৪ ঘণ্টায় হাসপাতালে ৩১ জন এবং বাড়িতে ১ জন মারা গেছেন।

অধ্যাপক নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৪ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৪ জন, ২১ থেকে ৩০ বছর ১ জন রয়েছেন। এ পর্যন্ত যারা মৃত্যুবরণ করেছেন তাদের বয়স এবং শতকরা হার শূন্য থেকে ১০ বছরের মধ্যে ১৮ জন, যা দশমিক ৫৩ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৩৩ জন, যা দশমিক ৯৮ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৮৮ জন, যা ২ দশমিক ৬২ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২১৪ জন, যা ৬ দশমিক ৩৬ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৪৬৬ জন, যা ১৩ দশমিক ৮৫ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৯৬৫ জন, যা ২৮ দশমিক ৬৮ শতাংশ এবং ৬০ এর অধিক বয়সের রয়েছেন ১ হাজার ৫৮১ জন, যা ৪৬ দশমিক ৯৮ শতাংশ।

তিনি জানান, ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১৬ জন, চট্টগ্রামে ৪ জন, খুলনায় ৫ জন, রাজশাহীতে ৪ জন, বরিশালে একজন এবং সিলেটে ২ জন রয়েছেন। এ পর্যন্ত বিভাগ অনুযায়ী মারা গেছেন, ঢাকা বিভাগে ১ হাজার ৬১৩ জন, চট্টগ্রাম বিভাগে ৭৯৮ জন, রাজশাহী বিভাগে ২০৯ জন, খুলনা বিভাগে ২৫২ জন, বরিশাল বিভাগে ১৩২ জন, সিলেট বিভাগে ১৫৮ জন, রংপুর বিভাগে ১৩২ জন এবং ময়মনসিংহ বিভাগে ৭১ জন।

অধ্যাপক নাসিমা সুলতানা জানান, ঢাকা মহানগরীতে কোভিড ডেডিকেটেড হাসপাতালে সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ২ হাজার ১১২ জন, আইসিইউ শয্যায় ভর্তি আছে ১৯৩ জন। চট্টগ্রাম মহানগরীতে সাধারণ শয্যায় ভর্তিকৃত রোগীর সংখ্যা ৩৩৫ জন, আইসিইউ শয্যায় ভর্তি আছে ১৬ জন। সারাদেশে অন্যান্য হাসপাতালে সাধারণ শয্যায় ভর্তিকৃত রোগীর সংখ্যা ১ হাজার ৬৯৭ জন এবং আইসিইউ শয্যায় ভর্তিকৃত রোগীর সংখ্যা ৯৭ জন। সারাদেশে হাসপাতালে সাধারণ শয্যা সংখ্যা ১৫ হাজার ২৪৮টি, রোগী ভর্তি আছে ৪ হাজার ৪৪ জন এবং শয্যা খালি আছে ১১ হাজার ২০২টি। সারাদেশে আইসিইউ শয্যা সংখ্যা ৫৩৯টি, রোগী ভর্তি আছে ৩০৬ জন এবং খালি আছে ২৩৩টি। সারাদেশে অঙ্েিজন সিলিন্ডারের সংখ্যা ১২ হাজার ৫২০টি। সারাদেশে হাই ফ্লো নেজাল ক্যানেলা সংখ্যা ৩৪৫টি এবং অঙ্েিজন কনসেনট্রেটর ১৬০টি।

 

 

Check Also

স্টাফরিপোটার

মেহেরপুরে স্কাউটসের ত্রৈ-বাষিক কাউন্সিলে নতুন কমিটি গঠন

ছবি=স্টাফরিপোটার  স্টাফরিপোটার  : বাংলাদেশ স্কাউটস, মেহেরপুর সদর উপজেলার ত্রৈ-বার্ষিক কাউন্সিল সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় তিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *