Wednesday , August 5 2020
Breaking News
Home / খবর / গাংনীতে সরকারীভাবে দুর্যোগ সহনীয় ঘর নির্মাণে অনিয়ম ও নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের অভিযোগ।

গাংনীতে সরকারীভাবে দুর্যোগ সহনীয় ঘর নির্মাণে অনিয়ম ও নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের অভিযোগ।

Gangni House Pic

ছবি: আমিরুল ইসলাম অল্ডাম

আমিরুল ইসলাম অল্ডাম :   মেহেরপুরের গাংনীতে দুস’-অসহায় পরিবারের জন্য সরকারীভাবে বরাদ্দকৃত দুর্যোগ সহনীয় ঘর নির্মাণে অনিয়ম ও নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের অভিযোগ পাওয়া গেছে। গাংনী উপজেলার কাজীপুর ইউপির হাড়াভাঙ্গা মোলস্নাপাড়া গ্রামের দীনমজুর পিয়ার আলীর ঘর নির্মাণে পিআইসি মোহন মেম্বরের বিরম্নদ্ধে অভিযোগ উঠেছে।২ কন্যা সনত্মানের জনক দীনমজুর ভূমিহীন পিয়ার আলী হাড়াভাঙ্গা গ্রামের মোলস্না পাড়ার মৃত নাজের আলীর ছেলে। অভিযোগ সূত্রে জানা গেছে, প্রকল্প বাসত্মবায়নের জন্য কাজীপুর ইউপির মেম্বর মোহন কে পিআইসি করে কমিটি গঠন করা হয়। সকল ্‌ইউনিয়নে ঘর নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে হলেও মোহন মেম্বর রাজনৈতিক প্রভাব খাটিয়ে কাজে গড়িমসি করছে। ৩ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ঘর নির্মাণের সিডিউল অনুযায়ী কাজ করানো হচ্ছে না। সরেজমিনে ঘুরে দেখা গেছে, নিম্নমানের ইট ,কাঠ,বালি ,রড,সিমেন্ট দিয়ে ঘর নির্মিত হচ্ছে। ডিজাইন অনুযায়ী কাজ করা হচ্ছে না। যে কয়টা জানালা দরজা দেয়ার কথা তা দেয়া হয়নি। ঘরের লিনটেন্ট ঢালাইয়ে ওয়ান-ফোর, এবং ওয়ান এইট মি. রড দিয়ে খাঁচি না করে নামমাত্র ২ টা কওে চিকন রড দিয়ে ঢালাই করা হয়েছে। নিম্নমানের সামগ্রী ব্যবহারের ফলে যে কোন মূহুতেঁ ঘর ভেঙ্গে পড়তে পারে। ঘটতে পারে দুর্ঘটনা।
পিয়ার আলীর মা জাইরন নেছা জানান, আমার ছেলে গরীব মানুষ। আমরা কিছুই জানিনা। অনেকদিন হয়ে গেল ঘর তৈরীর কাজ শুরম্ন হয়েছে। মিস্ত্রী ঠিকমত আসেনা। আমরা বর্ষার সময় ঘর না থাকায় খুব কষ্ট করছি। আমরা কিছুই বলতে পারিনা। ঘরে ঠিকমত ইট, বালি ,সিমেন্ট , রড দিচ্ছে না। অনেক ড়্গেত্রে আমার ছেলে রড ক্রয় করে দিয়েছে।

দুর্যোগ

পিয়ার আলীর স্ত্রী রোজিনা খাতুন জানান, আমরা গরীব মানুষ। নিজের জমি জায়গা নেই। অন্যের বর্গা বা লিজ নিয়ে জমি চাষ করে সংসার চালাই।মেম্বর মোহন বলেছে, ডিজাইন অনুযায়ী কাজ হচ্ছে। দরজা ঠিকমত দেয়নি। টয়লেটে দরজা দিলেও বসত ঘর ও রান্না ঘরে দরজা দেবে না বলে জানিয়েছে। দুই কড়্গের মাঝখানে দরজা না দিয়ে বন্ধ করে দিয়েছে।নিম্নমানের পস্নাষ্টার করা হয়েছে। রড ঠিকমত দেয়নি। লিনটেন ঢালাইয়ে রডের খাঁচি না করে এমনিতেই ২ টি করে চিকন রড দিয়েছে।অন্যদিকে রান্নাঘর ও টয়লেটের দেয়ালের উপর লিনটেন ঢালাই দেয়া হয়নি। সরকারীভাবে ঘর করার কথা থাকলেও আমরা ঢালাইয়ের জন্য খোয়া ভেঙ্গেছি।এমনকি ঘরের খোল পূরণ করে দিয়েছি। নিম্নমানের কাঠ দিয়ে টিনের ছাউনি করছে। একেক কড়্গে ৩ টি করে কাঠের আড়া দেয়ার কথা থাকলেও ২ টি করে দেয়া হচ্ছে। অভিযোগ করা হলে মেম্বর বলেছে,সরকারী নিয়মানুয়ায়ী কাজ করানো হচ্ছে।
এ ব্যাপারে পিআইসি মোহন মেম্বরের সাথে জানতে চাইলে তিনি জানান, ঘর নির্মাণের প্রকল্পটি উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা ইয়াসমিনের। আমি এমপির নির্দেশে পিআইসি হিসাবে দায়িত্ব পালন করছি। নিম্নমানের ইট, বালি , রড সিমেন্ট দিয়ে ঘর নির্মাণ করা হচ্ছে এমন প্রশ্নের জবাবে মেম্বর জানান, সরকারী নিয়মানুযায়ী এমপি মহোদয়ের কথামত ঘরের কাজ চলছে।ঢালাইয়ের খোয়া ভাঙ্গা ও ঘরের খোল পূরণ উপকার ভোগীকে দিয়ে করিয়েছেন কেন? এমন প্রশ্নের উত্তরে মেম্বর বলেন, অফিসের নির্দেশনা মোতাবেক কাজ করানো হয়েছে।ইউপি সচিব বলেছে, ঘরের খোল ঘর মালিক (উপকারভোগী) নিজেরা করে নেবে। যে টা সরকারী নীতিমালা বহির্ভূত।
এনিয়ে পিআইও অফিসের উপ সহকারী প্রকৌশলী জাকির হোসেন জানান, এবার ডিজাইনে কিছুটা পরিবর্তন এসেছে। তবে রডের খাচি না করে ঢালাই দিতে পারবে না।গাংনীতে এমপি মহোদয়ের নাম ভাঙ্গিয়ে অনেকে ফায়দা হাসিল করতে চাই। এটা ঠিক না।আমরা সরেজমিনে তদনত্ম করে ব্যবস্থা নেব।

দুর্যোগ

Check Also

গাংনীতে প্রেমিকার সাথে

গাংনীতে প্রেমিকার সাথে অভিমানে সেনা সদস্য’র বিষপানে আত্মহত্যার চেষ্টা

আমিরুল ইসলাম অল্ডাম : মেহেরপুরের গাংনীতে প্রেমিকার সাখে অভিমানে এক সেনা সদস্য বিষপানে আত্মহত্যার অপচেষ্টা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *