Wednesday , August 5 2020
Breaking News
Home / খবর / দামে সস্তা হওয়ায় মেহেরপুরে অললাইন হাটে কুরবানীর পশু কেনার ধুম

দামে সস্তা হওয়ায় মেহেরপুরে অললাইন হাটে কুরবানীর পশু কেনার ধুম

কুরবানীর পশু

ছবি- মেহেরপুর :পশু হাটে কুরবানী কিনতে ব্যস্ত ক্রেতারা-

স্টাফরিপোটার:  আর মাত্র কয়েকদিন পরেই ঈদুল আযহা। ঈদুল আযহাকে ঘিরে মেহেরপুরের মানুষের মধ্যে কুরবানীর পশু কেনার ধুম পড়েছে। দামে কম হওয়ার এবার জেলায় তুলনামূলকভাবে অনেক বেশি পশু কুরবানী হবে। তবে ভারত থেকে গরম্ন দেশে প্রবেশ করায় খামারীরা লোকসানে পড়েছেন। গত বারের তুলনায় প্রায় অর্ধেক দামে পশু বিক্রি করে হাট ছাড়ছেন মেহেরপুরের খামারীরা।
মেহেরপুর জেলার বিভিন্ন পশুর অনলাইন হাট ঘুরে দেখা গেছে, হাটে প্রচুর পরিমান গরু উঠেছে। তবে খামার মালিকরা বললেন পশুর দাম অনেক কম। আর ক্রেতারা জানালেন পশুর মূল্য ক্রয় ক্ষমতার মধ্যে রয়েছে। এবছর বাজারে উঠা গরম্নর দাম প্রায় ৩০ থেকে ৪০ শতাংশ কম। তাই ক্রেতারা একটু তাজা ও মোটা গরম্নর কেনার দিকে ঝুঁকছেন। তরে যারা একটা আসত্ম গরম্ন কেনার কথা ভাবছেন তারা ছোট গরম্নর দিকে ঝুঁকছেন। সে ক্ষেত্রে বড় গরম্নর চেয়ে তুলনামুলকভাবে দামে ঠকা হচ্ছে তাদের।
মেহেরপুর পৌর পশুহাটে কথা হয় ব্যাঙ্কার আব্দুস সামাদের সাথে। তিনি জানান, এবছর তুলনা মূলকভাবে পশুর দাম কম। তাই অনেকে এবছর কুরবানী দিতে পারবেন। দাম কম হওয়ার কুরবানী দেয়ার ইচ্ছে অনেকের পূর্ন হবে। মেহেরপুর সদর উপজেলার বুড়িপোতা ইউনিয়নের গোভীপুর গ্রামের মহিবুল ইসলাম জানালেন, ছোট একটা বে-সরকারি চাকরি করি। কুরবানী দেয়ার নিয়্যাত করে গরম্ন কিনতে বের হয়েছি। গতবারের মত পশুর দাম বেশি থাকলে কুরবানী দেয়ার সমর্থ হত কিনা সন্দেহ ছিলো। মনোহরপুর গ্রামের আব্দুস সালাম জানালেন, একটা আসত্ম গরম্ন কেনার কথা ভাবছিলাম। তবে বড় গরম্নর ভাগা নেয়া ছাড়া ছোট গরম্ন কেনাতে পত্তা কম হচ্ছে।
মেহেরপুর শহরের ওয়াপদাপাড়ার জাহাঙ্গীর জানালেন, প্রায় এক বছর ধরে গরম্ন মোটাতাজা করন করেছি দু’পয়সা লাভের আশায়। এবার সে আশায় ছাই পড়েছে। হাটে গরম্ন তুলেছি ৫০ হাজার টাকা দামের। গরম্নর দাম উঠছে মাত্র ৩৫ হাজার টাকা। একই এলাকার সাইদুল জানান, প্রতি বছরই গরম্ন পালন করে থাকি। গরু পালনে প্রাণি সম্পদ অধিদপ্তর আমাদের তেমন খোঁজ-খবর রাখেন না। গরম্ন অসুস’ হলে তাদের মোবাইলের মাধ্যমে জানালে তারা চিকিৎসা দিয়ে থাকেন। এতে আমাদের খরচের পরিমান বেড়ে যায়। ভারত থেকে বানের জলের মত মুজিবনগরের বিভিন্ন সীমানত্ম দিয়ে গরু দেশে আসছে। যে কারনে দেশি গরম্নর দাম পড়ে গেছে। হাটে হাটে ব্যবসায়ীরা কম দামে গরম্ন কেনার সুযোগ খুঁজছে। যে কারনে আমরা দুশ্চিনত্মার মধ্যে আছি।

কুরবানীর পশু

Check Also

গাংনীতে প্রেমিকার সাথে

গাংনীতে প্রেমিকার সাথে অভিমানে সেনা সদস্য’র বিষপানে আত্মহত্যার চেষ্টা

আমিরুল ইসলাম অল্ডাম : মেহেরপুরের গাংনীতে প্রেমিকার সাখে অভিমানে এক সেনা সদস্য বিষপানে আত্মহত্যার অপচেষ্টা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *