Wednesday , August 5 2020
Breaking News
Home / খবর / মেহেরপুর জেলায় দিন দিন বাড়ছে হাইব্রিড জাতের আগাম তুলা চাষ

মেহেরপুর জেলায় দিন দিন বাড়ছে হাইব্রিড জাতের আগাম তুলা চাষ

Advance Cotton-

                             ছবি=স্টাফরিপোটার
স্টাফরিপোটার :   মেহেরপুর জেলায় দিন দিন বাড়ছে হাইব্রিড জাতের তুলা চাষ। আগাম তুলা চাষে ভাল ফলন পাওয়ায় চাষীদের এই তুলা চাষে আগ্রহ বাড়িয়েছে। ফলে এবার গতবারের চেয়ে দেড়গুন অগ্রীম তুলা চাষ করেছে চাষীরা।
গত তিন বছর যাবৎ আগাম তুলা চাষ করে চাষীরা ভাল ফল পাচ্ছে। তারই ধারাবাহিকতায় দিন দিন বাড়ছে আগাম তুলা চাষ। তুলা উন্নয়ন অফিসের হিসেব মতে গত বছর জেলায় তুলা চাষ হয়েছিল ২ হাজার ২০০ হেক্টর। এবার জেলায় তুলা চাষ হয়েছে ৩ হাজার ৩১৫ হেক্টর জমিতে। যা গতবারের তুলনায় প্রায় দেড়গুন। দেশী তুলার চেয়ে হাইব্রিড জাতের তুলায় ফলন বেশী ও রোগ-বালায় কম এবং খরচও কম। এক বিঘা তুলা চাষ করতে চাষীদের খরচ হচ্ছে ১০-১২ হাজার টাকা। এবার চাষীরা দাবী জানিয়েছে তুলা চাষে আনুসাঙ্গিক খরচ বেড়ে যাওয়ায় মন প্রতি ন্যুন্যতম ৩ হাজার টাকা দাম পাওয়ার প্রয়োজন।
মেহেরপুর এক তুলা চাষী জব্বারুল জানান, এই তুলা চাষে চাষীদের উদ্বুদ্ধ করতে তুলা উন্নয়ন বোর্ডের মাঠ পর্যায়ে তুলা চাষীদের বিভিন্ন পরামর্শ দিচ্ছে।
গাংনী ইউনিট তুলা উন্নয়ন বোর্ড-এর ইউনিট কর্মকর্তা জানান, হাইব্রিড জাতের অগ্রীম তুলা চাষের জন্য তুলা উন্নয়ন বোর্ড চাষীদের লোন সহ বিভিন্ন সাপোর্ট দিচ্ছে।

মেহেরপুর

                                            ছবি=স্টাফরিপোটার

Check Also

গাংনীতে প্রেমিকার সাথে

গাংনীতে প্রেমিকার সাথে অভিমানে সেনা সদস্য’র বিষপানে আত্মহত্যার চেষ্টা

আমিরুল ইসলাম অল্ডাম : মেহেরপুরের গাংনীতে প্রেমিকার সাখে অভিমানে এক সেনা সদস্য বিষপানে আত্মহত্যার অপচেষ্টা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *