Wednesday , August 5 2020
Breaking News
Home / খবর / কোরবানীর ঈদ আসন্ন। গাংনীতে পশু-খাদ্য ঘাস বিক্রেতাদের পোয়া বারো।

কোরবানীর ঈদ আসন্ন। গাংনীতে পশু-খাদ্য ঘাস বিক্রেতাদের পোয়া বারো।

গাংনীতে পশু-খাদ্য

ছবি=আমিরুল ইসলাম অল্ডাম

আমিরুল ইসলাম অল্ডাম :   পবিত্র ঈদুল আযহা। কোরবানীর ঈদ। আর মাত্র কয়েকদিন বাকী। মেহেরপুরের গাংনীতে গো-খাদ্য ঘাস বিক্রেতাদের পোয়া বারো অবস্থা। ইতোমধ্যেই পবিত্র ঈদ উপলড়্গে কোরবানীর পশু হিসাবে গরম্ন ছাগল ক্রয় শেষ পর্যায়ে। এবছর প্রবল বর্ষণে মাঠ ঘাট ইতোমধ্যেই ডুবে গেছে। সেকারনে গো-খাদ্য হিসাবে ঘাস বিচালীর চরম সংকট দেখা দিয়েছে। কোরবানীর আগে গরম্ন ছাগল খামারীরা তাদের পশুদের খাদ্য ক্রয়ে হিমসিম খাচ্ছে। একদিকে বাজারে পশু খাদ্যের উর্ধ্বমূল্য।অন্যদিকে বিচালী বিক্রি হচ্ছে চড়া দামে। পণ প্রতি সাড়ে ৩শ’ থেকে ৪ শ’ টাকা। একইভাবে বাজার গুলোতে ঘাস বিক্রেতারা অধিকমূল্যে তাদের পশু খাদ্য নেপিয়ার ঘাস, কাঁঠাল পাতা ,গ্যামা পাতা, ভুইরম্নর ঘাস ইত্যাদি পরিমাণে সামান্য দিয়ে কোরবানী ক্রেতা পশু মালিকদের জিম্মি করে দাম বাড়িয়ে অধিক মূল্যে টাকা হাতিয়ে নিচ্ছে। ফলে ক্রেতাদের সুযোগ পেয়ে ঠকানো হচ্ছে। দেখা গেছে, যৎসামান্য ঘাসের সাথে প্রবল বৃষ্টিতে ডুবে যাওয়া পানা- শেওলা লতা জাতীয় কচুরী-পানা জড়িয়ে আটি মোটা করে চড়াদামে ঘাস বিক্রি করে ক্রেতাদের প্রতারিত করছে। একশ্রেণির অসাধু ঘাস ব্যবসায়ী সিন্ডিকেট করে এভাবে চড়াদামে ঘাস বিক্রি করছে। উপজেলার অন্যান্য বাজারে বা জায়গায় অগের মূল্যে ঘাস বিক্রি হলেও গাংনী বাজারে ক্রেতাদের জিম্মি কওে চড়া দামে অল্প পরিমান ঘাস বিক্রি করা হচ্ছে। কেউ দেখার নেই।
ঘাস ক্রেতা সাইদ হাসান জানান, সম্প্রতি কোরবানীর জন্য খাসী ছাগল ক্রয় করা হয়েছে। প্রতিদিন ছাগলের জন্য পশু খাদ্য ক্রয় করতে হয়। বাজারে কোরবানীর মৌসুমে ঘাস বিক্রেতারা গ্রাম থেকে কম মূল্যে ঘাস ক্রয় করে বেশী মূল্যে নিম্ন মানের ছোট ছোট আটি ঘাস বিক্রি করছে। কয়দিন আগেও ঘাসের আটিগুলো মোটা ছিল। ঘাসের নামে কচুরী পানা দিয়ে ক্রেতাদের ঠকানোর বিষয়টি উপজেলা প্রশাসনের নজরে আসা উচিত।
এব্যাপারে চৌগাছা গ্রামের ঘাস বিক্রেতা খলিলুর রহমান জানান, মাঠ ঘাট সব ডুবে গেছে। ঘাস পাওয়া যাচ্ছে না। বিঘা বা কাঠা প্রতি আমাদের বেশী দামে ক্রয় করতে হচ্ছে। তাই বেশী দামে বিক্রি না করলে লাভ হয়না।
এব্যাপারে গাংনী উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তার সাথে মোবাইল ফোনে আলাপ করতে চেয়েও যোগাযোগ করা সম্ভব হয়নি।

গাংনীতে পশু-খাদ্য
কোরবানীর ঈদ আসন্ন। গাংনীতে পশু-খাদ্য ঘাস বিক্রেতাদের পোয়া বারো।

ছবি=আমিরুল ইসলাম অল্ডাম

Check Also

গাংনীতে প্রেমিকার সাথে

গাংনীতে প্রেমিকার সাথে অভিমানে সেনা সদস্য’র বিষপানে আত্মহত্যার চেষ্টা

আমিরুল ইসলাম অল্ডাম : মেহেরপুরের গাংনীতে প্রেমিকার সাখে অভিমানে এক সেনা সদস্য বিষপানে আত্মহত্যার অপচেষ্টা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *