Wednesday , August 5 2020
Breaking News
Home / অর্থনীতি / মেহেরপুরের বানিজ্যিক ঘাস বিক্রিতে নানা সমস্যা,চাষীরা নির্দিষ্ট বাজার চাই

মেহেরপুরের বানিজ্যিক ঘাস বিক্রিতে নানা সমস্যা,চাষীরা নির্দিষ্ট বাজার চাই

Meherpur Grass-01

ছবি:  Kbdnews.com

স্টাফরিপোটার:  মেহেরপুর জেলায় বানিজ্যিকভাবে চাষ হচ্ছে নেপিয়ার ঘাসের। গবাদি পশু পালনের প্রধান খাদ্য হিসেবে এই ঘাসের চাহিদা এখন জেলা জুড়ে। কিন’ সুষ্ঠ বাজার ব্যবস’াপনার অভাবে চাষী ও ব্যবসায়ীরা তাদের উৎপাদিত ঘাস বিক্রি করতে প্রতিনিয়ত অসুবিধার সম্মুখিন হতে হচ্ছে। ফলে আর্থিকভাবে লাভবান হতে পারছেনা চাষীরা।
মেহেরপুর জেলার গবাদি পশু পালনকারীদের কাছে দিন দিন হাইব্রীড জাতের নেপিয়ার ঘাস জনপ্রিয় হয়ে উঠেছে। অল্প খরচে বেশী লাভ হওয়ায় জেলার অনেক চাষি বানিজ্যিকভাবে এই ঘাসের চাষ করছে। পাশাপাশি ব্যবসা ভিত্তিতে একটি বাজারও গড়ে উঠেছে। জেলা প্রাণী সম্পদ অধিদপ্তরের হিসেবে জেলায় প্রায় ১০০ হেক্টর জমিতে নেপিয়ার ঘাসের চাষ হয়েছে। জেলা সদরের মারম্নফ আহম্মদ নামের এক ঘাস চাষী বলেন, ঘাস বিক্রি করার নির্দিষ্ট কোন স’ান না থাকায় চাষীরা শহরের বিভিন্ন জায়গায় বিচ্ছিন্নভাবে বিক্রি করতে গিয়ে সাধারন মানুষজনের ক্ষোভের মুখে পড়তে হচ্ছে। এতে করে বিভিন্ন সম্যাসার সৃষ্টি হচ্ছে।এ ব্যাপারে সরকারের পদক্ষেপ নেয়া উচিত। চাষী ও ব্যবসায়ীদের দাবী ঘাস বিক্রির একটি নির্দিষ্ট স’ানের প্রয়োজন।
মেহেরপুর সদর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা বলেন, প্রাণী সম্পদ বিভাগও মনে করে ঘাষ বিক্রি করার একটি নির্দিষ্ট বাজার দরকার ।

মেহেরপুরের বানিজ্যিক ঘাস

ছবি : Kbdnews.com

Check Also

পাট চাষীরা

মেহেরপুর গাংনীতে পাট চাষীরা বিপাকে। লোকসানে হতাশ বর্গাচাষীরা পাট চাষীদের আশায় বাঁধ সাঁধলো এবার অতিবর্ষণ

ছবি:আমিরুলইসলাম অড্রাম kbdnews:  ঃ গাংনীতে পাট চাষীরা বিপাকে পড়েছে। আশা করেছিলেন, চলতি বছর সব গতবছরের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *