Sunday , September 20 2020
Breaking News
Home / খবর / ঢাকার সাভারে জেএমবির ৬ সদস্য গ্রেফতার

ঢাকার সাভারে জেএমবির ৬ সদস্য গ্রেফতার

জেএমবি

স্টাফ রিপোর্টার:  ঢাকার সাভার থানার ভাটপাড়া এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির ছয় সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। শনিবার রাতে র‌্যাব-৪ এর একটি দল তাদের গ্রেফতার করে।

তারা হলো- ওমর ফারুক ওরফে রুবেল ওরফে সানী (২৮), হাবিবুর রহমান ওরফে বাদশা (৪৮), সাইদুর রহমান ওরফে সাইদুর (৫৫), মাহবুবুর রহমান ওরফে দুদু (৫৫), শফিকুল ইসলাম ওরফে শফিক (৩৭) ও গোলাম মোস্তফা (৫১)।
র‌্যাব-৪ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া কো-অর্ডিনেটর) সিনিয়র সহকারী পুলিশ সুপার মোহাম্মদ সাজেদুল ইসলাম সজল বলেন, গ্রেফতার জেএমবি সদস্যদের কাছ থেকে বিভিন্ন ধরনের উগ্রবাদী বই, লিফলেট, সাময়িকী, ডিজিটাল কনটেন্টসহ মোবাইল, টর্চ লাইট, ভ্রমণ ব্যাগ, নিত্য ব্যবহার্য

পোশাক উদ্ধার করা হয়েছে। গ্রেফতার ওমর ফারুক সানী প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানান, তিনি পেশায় মাদরাসা শিক্ষক। জামালপুর জেলার ঘোড়াধাপ এলাকার জেএমবির শীর্ষ নেতা হাবিবুর রহমান ওরফে বাদশার সঙ্গে পরিচয় সূত্রে জেএমবির দাওয়াত পান। তিনি একজন শীর্ষস্থানীয় জেএমবি নেতার কাছ থেকে বিভিন্ন এনক্রিপটেড সফটওয়্যার ও মোবাইল অ্যাপ সম্পর্কে শিক্ষাগ্রহণ করেন। তিনি পাঁচ বছর ধরে জেএমবির সঙ্গে জড়িত। তার মোবাইল থেকে জেএমবির বর্তমান কার্যক্রম সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যায়।

হাবিবুর রহমান ওরফে বাদশা জামালপুর সদর থানার ঘোড়াধাপ এলাকায় জেএমবিকে নেতৃত্ব দিয়ে আসছিলেন। গত ১০ বছর ধরে জেএমবির সাথে সক্রিয়ভাবে জড়িত। সহযোগীদের নিয়ে গোপনে মোটিভেশনাল কার্যক্রম পরিচালনা করতেন তিনি। আর ১৯ বছর ধরে জেএমবির সঙ্গে জড়িত সাইদুর রহমান একজন সক্রিয় সদস্য। গোপনে জেএমবিকে আরো শক্তিশালী করতে নতুন সদস্য সংগ্রহ ও অসচ্ছল সদস্যদের মনোবল ধরে রাখতে তিনি বিভিন্ন সময় আর্থিক সহায়তা করে থাকেন। মাহবুবুর রহমান ঘোড়াধাপ এলাকার জেএমবির নেতৃত্বদানকারী একজন সক্রিয় সদস্য। তিনি জেএমবি সদস্যদের মাঝে জঙ্গি বইপত্র, ম্যাগাজিন গোপনে বিতরণ করে থাকেন। শফিকুল ইসলাম জামালপুর জেএমবির সক্রিয় সদস্য। তিনি ছদ্মবেশ ধারণ করে বিভিন্ন জায়গায় বিভিন্ন পেশায় নিযুক্ত থেকে দীর্ঘদিন ধরে জেএমবির সঙ্গে যুক্ত।

গোলাম মোস্তফা জেএমবির একজন প্রশিক্ষিত ও সক্রিয় সদস্য। ২০০৪ সালে জেএমবি কর্তৃক জামালপুরে মুসলিম থেকে খ্রিস্টান ধর্মে ধর্মান্তরিত আলোচিত গনি গোমেজ হত্যাকা-ে ব্যবহৃত অস্ত্র তিনি সরবরাহ করেন বলে জানা যায়। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

জেএমবি

Check Also

নিষেধাজ্ঞা থাকলেও বেড়েই চলেছে পলিথিনের ব্যবহার

Kdnews ডেস্ক : পরিবেশের জন্য মারাত্মক হুমকি সত্ত্বেও দিন দিন দেশে পলিথিনের ব্যবহার বেড়েই চলেছে। আইনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *