Saturday , September 26 2020
Breaking News
Home / আন্তর্জাতিক / চীন সীমান্তে সামরিক অস্ত্র বাড়াচ্ছে ভারত

চীন সীমান্তে সামরিক অস্ত্র বাড়াচ্ছে ভারত

চীন সীমান্তে

ভারতের ক্ষেপণাস্ত্র। ছবি: কলকাতা ২৪

 অনলাইন ডেস্ক : চীন সীমান্তে সামরিক অস্ত্র বাড়াচ্ছে ভারত।

সম্প্রতি গালওয়ান উপত্যকায় চীনের সঙ্গে সংঘর্ষে ভারতের ২০ জন সেনা নিহত হওয়ার পর এই উত্তেজনা দেখা দেয়। দু’দেশই এখন পর্যন্ত গালওয়ানে সেনা মোতায়েন রেখেছে।

এদিকে সীমান্ত সমস্যা মেটাতে বৈঠকে বসতে চলেছে ভারত এবং চীনের শীর্ষস্থানীয় সামরিক কমান্ডাররা। কিন্তু এর আগেও একাধিকবার বৈঠক হয়েছে। সেই বৈঠক কার্যত ব্যর্থ হয়েছে। কারণ চীনের সেনারা এখনও সীমান্তে রয়েছে। ভারতও পাল্টা প্রস্তুতি নিচ্ছে।

ভারতীয়-ভূখণ্ড

স্যাটেলাইটে ধরা পড়া ছবিতে দেখা গিয়েছে, ইতোমধ্যে গালওয়ানের ধারে ব্যাপক সেনা ছাউনি তৈরি করেছে বেইজিং। শুধু তাই নয়, সেনা থেকে সামরিক সরঞ্জামও বাড়িয়েছে তারা।এছাড়া ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, গালওয়ানে ভারতীয় ভূখণ্ডের ৪২৩ মিটার দখল করেছে চীনের সেনারা। এতে উদ্বেগ বেড়েছে ভারতের।

২২ মে থেকে ২৬ জুনের উপগ্রহ চিত্র বিশ্লেষণ করে ওই প্রতিবেদনে বলা হয়, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে গালওয়ান নদী এলাকায় দিব্যি নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে চীন। এছাড়া চীনের ১৬টি তাঁবু এবং ত্রিপল আর ১৪টি সাঁজোয়া গাড়ির অস্তিত্ব মিলেছে।

এই পরিস্থিতিতে ভারতও তাদের শক্তি বাড়াতে শুরু করেছে বলে খবর প্রকাশ করেছে কলকাতা২৪।লাদাখ সীমান্তে মোতায়েন করা হয়েছে ভারতীয় বিমান বাহিনীর প্রধান স্তম্ভ সুখোই-৩০ এমকেআই। মোতায়েন করা হয়েছে ভূমি থেকে নিক্ষিপ্ত (কিউআরস্যাম) ‘আকাশ’ ক্ষেপণাস্ত্র। ইতোমধ্যে সীমান্তে পৌঁছে গিয়েছে ভারতের টি-৯০ ‘ভীষ্ম’ ট্যাংক।

চীন সীমান্তে

প্রতিবেদনে বলা হচ্ছে, ভারতীয় স্থলবাহিনীর গর্বের ট্যাংক এটি। এই ট্যাংকের দুটি রেজিমেন্টকে মোতায়েন করা হয়েছে। পাশাপাশি ট্যাঙ্ক বিধ্বংসী কামানও মোতায়েন করেছে ভারত।

ভারতীয় সেনাবাহিনীর বরাত দিয়ে সংবাদমাধ্যমটি বলছে, পূর্ব লাদাখের ১৫৯৭ কিলোমিটার দীর্ঘ প্রকৃত নিয়ন্ত্রণরেখা জুড়ে এখন ইনফ্যান্ট্রি কমব্যাট ভেহিকল (সাঁজোয়া) গাড়ি মোতায়েন করা হয়েছে। বাড়ানো হয়েছে আর্টিলারিও।

চীন সীমান্তে

গালওয়ান নদীর ধারে যে সমস্ত ঘাঁটি চীন তৈরি করেছে তা ধ্বংস করতে এই অত্যাধুনিক সমরাস্ত্র মোতায়েন ভারতের।এছাড়া লাদাখ সীমান্ত জুড়ে ইসরাইল থেকে কেনা ‘স্পাইডার’ এয়ার ডিফেন্স সিস্টেমকে মোতায়েন করেছে ভারত।

 

Check Also

বাংলাদেশ-ভারত

বাংলাদেশ-ভারত জেসিসি বৈঠক ২৯ সেপ্টেম্বর

বিশেষ প্রতিনিধি :   বাংলাদেশ ও ভারতের মধ্যে দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ভারত এ দেশ থেকে অনেক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *