Tuesday , August 11 2020
Breaking News
Home / বাংলাদেশ / অপরাধ / গাংনীতে ঠিকাদার ও প্রকৌশলীর বিচারের দাবিতে মানববন্ধন। কাজের মান নিয়ে এমপির ক্ষোভ

গাংনীতে ঠিকাদার ও প্রকৌশলীর বিচারের দাবিতে মানববন্ধন। কাজের মান নিয়ে এমপির ক্ষোভ

গাংনীতে ঠিকাদার

গাংনীতে ঠিকাদার
গাংনীতে ঠিকাদার ও প্রকৌশলীর বিচারের দাবিতে মানববন্ধন। কাজের মান নিয়ে এমপির ক্ষোভ

আমিরুল ইসলাম অল্ডাম : গাংনীতে নিম্নমানের নির্মাণসামগ্রী দিয়ে রাসত্মা নির্মানের অভিযোগে ঠিকাদার ও প্রকৌশলীর বিচারের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসি। আজ শনিবার দুপুর ১২ টায় গাংনী উপজেলার নওদাপাড়ায় মানববন্ধন ও বিড়্গোভ করে এলাকাবাসি। শুক্রবার রাসত্মা নির্মানে অনিয়মের বিষয়ে সংবাদ প্রকাশিত হওয়ার পর বেশ কয়েকটি রাসত্মা ও সেতুর নির্মান কাজ পরিদর্শন করেন সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন। এসময় তার সাথে ছিলেন মেহেরপুরের নির্বাহী প্রকৌশলী আসাদুজ্জামান ও গাংনী উপজেলা প্রকৌশলী গোলাপ আলী শেখ সহ আওয়ামীলীগের নেতৃবৃন্দ।
সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকনের সামনেই নির্বাহী প্রকৌশলী মো: আসাদুজ্জামান ও গাংনী উপজেলা প্রকৌশলী গোলাপ আলী শেখের বিচারের দাবিতে বিড়্গোভ মিছিল করে তাদের উপর চড়াও হয় নওদাপাড়ার বিড়্গুব্ধ জনগন। পরে সংসদ সদস্য’র হসত্মড়্গেপে পরিবেশ শানত্ম হয়। এসময় ঠিকাদার ও গাংনী উপজেলা প্রকৌশলী গোলাপ আলী শেখের বিরম্নদ্ধে ব্যবস’া নেওয়ার পাশাপাশি পুণরায় রাসত্মা ঠিক করে দেওয়ার প্রতিশ্রম্নতি দিয়ে দ্রম্নত ঘটনাস’ল ত্যাগ করেন নির্বাহী প্রকৌশলী মো: আসাদুজ্জামান ।
স’ানীয়দের দাবি নির্বাহী প্রকৌশলী আসাদুজ্জামান ও গাংনী উপজেলা প্রকৌশলী গোলাপ আলী শেখের অর্থবাণিজ্য করার কারনেই নিম্নমানের সামগ্রী দিয়ে কাজ করছে ঠিকাদার। নওদাপাড়া গ্রামের জাহাঙ্গীর আলম ও নুরেদ হোসেন সহ স’ানীয়রা জানান, নিম্নমানের সামগ্রী ব্যবহার করার কারনে কার্পেটিং উঠে যাচ্ছে। এ নিয়ে প্রতিবাদ করলে ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন হুমকি দিচ্ছে। কর্তৃপড়্গ যথাযথ তদারকি না করার কারনে ঠিকাদারি প্রতিষ্ঠান মনগড়া কাজ করছে। অবিলম্বে নিম্নমানের সামগ্রী তুলে সরকারী বিধি মোতাবেক কাজ করার দাবি করেন তারা।
এদিকে বামুন্দী-মটমুড়া সড়কে নিম্নমানের সামগ্রী ব্যবহার ও রাসত্মার পাশে মাটি না দেওয়ার কারনে ড়্গোভ প্রকাশ করে স’ানীয়রা। স’ানীয়দের দাবি নির্বাহী প্রকৌশলী মো: আসাদুজ্জামান ও গাংনী উপজেলা প্রকৌশলী গোলাপ আলী শেখকে ম্যানেজ করে ঠিকাদার মকলেচ হোসেন ইচ্ছামত কাজ করছে। তবে মকলেচ দাবি করেন তার কাজ ভালো হচ্ছে।
সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন বলেন, বামুন্দী-নওদামটমুড়া সড়কে পিচের মান অত্যনত্ম নিম্নমানের। রাসত্মার পাশে মাটিও দেয়া হয়নি। একারনে দ্রম্নত সময়ের মধ্যে রাসত্মাটি নষ্ট হয়ে যাবে তাই কাজ বন্ধ করার জন্য নির্বাহী প্রকৌশলী মো: আসাদুজ্জামান ও গাংনী উপজেলা প্রকৌশলী গোলাপ আলী শেখকে বলেছি। তিনি আরো বলেন ঠিকাদাররা সরকারী টাকা লুটপাট করে খেয়ে ফেলছে এটা দু:খ জনক। কোন ভাবেই অনিয়ম হতে দেয়া হবেনা। এছাড়া সাহেবনগর-কাজিপুর সড়ক ব্যাপক অনিয়ম হচ্ছে। রাসত্মার পার্শে এক ফিটও মাটি নেই। রাসত্মায় যতই পিচ দেয়া হোকনা কেন বৃষ্টি হলেই ভেঙ্গে যাবে। তাই ঠিকাদারের বিরম্নদ্ধে ব্যবস’া নেওয়ার আহবান জানান তিনি। তিনি বলেন অনিয়মের বিষয়টি এলজিআরডি মন্ত্রী ও প্রধান প্রকৌশলীকে অবগত করা হবে। তিনি আরো বলেন ৪০টি মত বিদ্যালয় ভবন নির্মান চলছে সেগুলোতে চলছে ব্যাপাক কারচুপি চলছে বলে মনত্মব্য করেন।
কয়েকটি রাসত্মা সরেজমিন পরিদর্শন করে সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন আরো বলেন,রাসত্মা নির্মানে নানা অনিয়ম রয়েছে একারনে কাজ বন্ধ রাখতে নির্দেশনা দেয়া হয়েছে। জনগনের ট্যাক্সের টাকাই রাসত্মা তৈরি করা হচ্ছে তাই রাসত্মার কাজ বুঝে নেওয়ার দায়িত্ব জনগনের আছে। জনগন সচেতন রয়েছে ও প্রতিবাদ করেছে বলেই অনিয়মের বিষয়টি সামাজিক যোগাযোগ সহ গণমাধ্যমে উঠে এসেছে। অনিয়মের বিষয়টি কর্তৃপড়্গের চোঁখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেওয়ার জন্য স’ানীয়দের ধন্যবাদ জানান তিনি। তিনি আরো বলেন দামি ঠিকাদারের প্রয়োজন নেই। সেই ঠিকাদারের প্রয়োজন যে সরকারী বিধি মোতাবেক কাজ করবে। অনিয়মকারী ঠিকাদাররা জাতির শত্রম্ন। তাই সব রাসত্মার অনিয়ম গুলো চিহ্নিত করে আগামী ১০ দিনের মধ্যে প্রয়োজনীয় ব্যবস’া গ্রহনের নির্দেশনা দেন সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন।
নির্বাহী প্রকৌশলী আসাদুজ্জামান জানান,কয়েকটি রাসত্মার কাজ নিম্নমানের হয়েছে। বিষয়টি নজরে এসেছে একারনে ঠিকাদার ও প্রকৌশলীর বিরম্নদ্ধে প্রশাসনিক ব্যবস’া নেয়া হবে। এছাড়া যে সমস্যা গুলো আছে সেগুলো সংশোধন করা হবে।
সরেজমিন ঘুরে দেখা গেছে, বামুন্দী-মটমুড়া, কাজিপুর-নওদাপাড়া, সহড়াতলা-পলাশীপাড়ার রাসত্মার কাছে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠে। ঠিকাদার প্রতিষ্ঠানের নাম ও রাসত্মার পরিমান ও কত টাকা ব্যয়ে নির্মান করা হচ্ছে এমন তথ্য চাইলে তথ্য দিতে অপারগতা প্রকাশ করে গাংনী উপজেলা প্রকৌশলী গোলাপ আলী শেখ।
গাংনী উপজেলা প্রকৌশলী গোলাপ আলী শেখ জানান, এ কাজের তদারকির দায়িত্বে যিনি ছিলেন তাকে শোকজ করা হবে।
স’ানীয়দের অভিযোগ গাংনী উপজেলা প্রকৌশলী গোলাপ আলী শেখ যোগদানের পর থেকে বিভিন্ন সড়ক নির্মানে চলছে অনিয়ম। তদারকি না করা ও অনৈতিক সুবিধা নেওয়ার কারনেই নিম্নমানের সামগ্রী দিয়ে কাজ করছে কতিপয় ঠিকাদারি প্রতিষ্ঠান।
ঠিকাদার সমিতির এক নেতা জানিয়েছে,প্রকৌশলী গোলাপ আলী শেখ যোগদানের পর থেকে নানা অনিয়মের অভিযোগ উঠেছে তার বিরম্নদ্ধে। তাকে খুশি করতে গিয়ে কিছু কাজের মান দূর্বল হয়।

 

Check Also

গাংনী থানা পুলিশ

গাংনী থানা পুলিশ’র আয়োজনে বিট পুলিশিং কার্যক্রমের উদ্বোধন-২০২০ অনুষ্ঠিত

আমিরুল ইসলাম অল্ডাম :  গাংনী থানা পুলিশ’র আয়োজনে বিট পুলিশিং কায়ৃক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন -২০২০ অনুষ্ঠিত হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *