Wednesday , September 30 2020
Breaking News
Home / অর্থনীতি / রাষ্ট্রায়ত্ত পাটকল রক্ষায় আন্দোলনে শ্রমিকরা

রাষ্ট্রায়ত্ত পাটকল রক্ষায় আন্দোলনে শ্রমিকরা

রাষ্ট্রায়ত্ত পাটকল

বি এম রাকিব হাসান:   রাষ্ট্রায়ত্ব পাটকল রক্ষায় আন্দোলনের ঘোষণা দিয়েছেন খুলনাঞ্চলের পাটকল শ্রমিকরা। সিবিএ ও নন সিবিএ সংগ্রাম পরিষদের ঘোষিত কর্মসূচির মধ্যে কঠোর অবস’ানের সিদ্ধানত্ম নিয়েছে তারা।
এ উপলড়্গে গতকাল শনিবার খুলনার শিল্পাঞ্চল খালিশপুরের মিলগেটে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এছাড়া আন্দোলন কর্মসূচির মধ্যে আছে রোববার সংবাদ সম্মেলন, সোমবার শ্রমিক পরিবারের সনত্মানদের রাজপথে অবস’ান, মঙ্গলবার মিলগেটে ও অভ্যনত্মরে শ্রমিকদের অবস’ান।
এসব কর্মসূচির পরে মিলের উৎপাদন বন্ধের পরিকল্পনা বাতিল না করলে পাটকল রড়্গায় প্রয়োজনে আত্মাহুতির মতো কঠোর কর্মসূচি হাতে নেওয়া হবে বলেও শ্রমিক নেতৃবৃন্দ জানান।
বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ- নন সিবিএ পরিষদের যুগ্ম আহ্বায়ক খলিলুর রহমান বলেন, পাটকল আধুনিকায়ন করে নতুনভাবে যন্ত্রপাতি বসানোর কথা বহু আগে থেকে বলা হয়েছে। পাটকল বন্ধ না করে উন্নত প্রযুক্তির আধুনিক মেশিন সংযোজন করে মিল চালু রাখার দাবি জানিয়েছে আমরা। শ্রমিকদের এ ন্যায্য দাবি না মানা হলে পাটকল চালু রাখার স্বার্থে আমরা আত্মাহুতির মতো আন্দোলনে নামব। এরইমধ্যে মিল বন্ধের খবর শুনে শ্রমিক পরিবারের সদস্যরা চরম হতাশার মধ্যে দিনাতিপাত করছে।
ক্রিসেন্ট জুটমিল শ্রমিক তোফাজ্জেল হোসেন ইনকিলাবকে বলেন, আমরা জীবনের শুরম্ন থেকে শুধু পাটকলে কাজ করছি। মিল বন্ধ কি করব? আর তো কোনো কাজ আমরা শিখি নাই। গত ২৬ বছর এই পাটকলে কাজ করে যা পাই তা দিয়ে পরিবারের সদস্যদের মুখের আহার যোগাই। তাই পাটকল বন্ধ হবার খবর শুনে আমাদের চোখের ঘুম চলে গেছে।

রাষ্ট্রায়ত্ত পাটকল
রাষ্ট্রায়ত্ব পাটকল রক্ষায় আন্দোলনের ঘোষণা দিয়েছেন খুলনাঞ্চলের পাটকল শ্রমিকরা।

Check Also

গাংনীতে লাইসিয়াম

গাংনীতে লাইসিয়াম বিদ্যালয়ে সমস্যা সমাধানে উপজেলা চেয়ারম্যানের মতবিনিময় সভা অনুষ্ঠিত।

আমিরুল ইসলাম অল্ডাম: মেহেরপুরের গাংনী পৌর শহরের চৌগাছা গ্রামে প্রতিষ্ঠিত ইংলিশ ভার্সন লাইসিয়াম মাধ্যমিক বিদ্যালয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *