Thursday , September 24 2020
Breaking News
Home / বাংলাদেশ / মোল্লাহাটে বিড়ি শ্রমিক ফেডারেশনের প্রতিবাদ ও মানববন্ধন

মোল্লাহাটে বিড়ি শ্রমিক ফেডারেশনের প্রতিবাদ ও মানববন্ধন

মোল্লাহাটে বিড়ি শ্রমিক
মিয়া পারভেজ আলম :  প্রস্তাবিত ২০২০-২১অর্থ বছরের বাজেটে বিড়ি শিল্পের উপর বৈষম্যমূলক ট্যাক্স বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। ছয় দফা দাবীতে শনিবার সকাল ১১টায় মোলস্নাহাট উপজেলা পরিষদের সামনের সড়কে এ মানববন্ধন করে বাগেরহাট জেলা বিড়ি শ্রমিক ফেডারেশন। বক্তারা বলেন, প্রসত্মাবিত বাজেটে প্রতি প্যাকেট বিড়িতে বৃদ্ধি করা হয়েছে ৪টাকা। যার শতকরা বৃদ্ধির হার ২৮.৫৭%। অপর দিকে কমদামী সিগারেটে প্রতি প্যাকেটে বৃদ্ধি হয়েছে ২টাকা। যা শতকরা বৃদ্ধির হার মাত্র ৫.৪১%। বিড়ির উপর এ বৈষম্যমূলক আচরন কাম্য নয়। এছাড়াও মধ্যম সত্মরের সিগারেটের দাম বৃদ্ধি করা হয়নি। পাশাপাশি বেশী দামী সিগারেটে সম্মূরক শুল্ক বৃদ্ধি না পাওয়ায় কোম্পানীর আয়ের সীমা বৃদ্ধি পেয়েছে এবং সরকার ট্যাক্স বঞ্চিত হচ্ছে।
ছয় দফা হলোঃ-১. বিড়ি শ্রমিকদের মজুরী বৃদ্ধি করতে হবে। ২. বিড়ির উপর ট্যাক্স কমাতে হবে। ৩. কমদামী সিগারেট ও বেশী দামী সিগারেটের মূল্য বৃদ্ধি করতে হবে। ৪. নকল বিড়ির ব্যবসা বন্ধ করতে হবে। ৫. ভারতের ন্যায় বিড়ি শিল্পের সুরড়্গা আইন বাসত্মবায়ন করতে হবে ও ৬. কোনভাবেই করোন পরিসি’তিতে ও ভবিষ্যতেও বিকল্প কর্মসংস’ান তৈরী না করে বিড়ি শিল্পের ড়্গতি সমীচিন নয়।
ওই মানববন্ধনে বক্তব্যদেন বাগেরহাট জেলা বিড়ি শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মোঃ আতিয়ার রহমান, সদস্য জিপুলি বেগম, শিউলী বেগম, মোঃ আলী হোসেন ও রোজিনা বেগম প্রমূখ।

 

মানব পাচারের বিচার ও আইনী সহায়তা কার্যক্রম শক্তিশালী করারর দাবীতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

104321084_308706853626966_2392683629945953328_n

মিয়া পারভেজ আলম  :  মোল্লাহাটে “মানব পাচার সংক্রানত্ম মামলার বিচার ও আইনী সহায়তা কার্যক্রম শক্তিশালী ও সম্প্রসারনের আহবান” শীর্ষক এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শিশু পাচার প্রতিরোধ ও সুরড়্গায় উপজেলা সিটিসি, চাইল্ড টাস্ক ফোর্স, শিশু প্রতিনিধি ও বেসরকারী সংগঠন ইনসিডিন বাংলাদেশের পরিচালনাধীন কনসোর্টিয়াম পিসিটিএসসিএন এর যৌথ ওই সংবাদ সম্মেলন শনিবার সকাল ১০টায় মোলস্নাহাট জয়িতা সমবায় সমিতির সভা কড়্গে অনুষ্ঠিত হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, “মানব পাচার অপরাধ দমন ট্রাইব্যুনালের মাধ্যমে বিচার কার্যকে ত্বরান্বিত করতে হবে। “মানব পাচার প্রতিরোধ তহবিল” ও “জাতীয় মানব পাচার দমন সংস’া” পূর্ণাঙ্গভাবে কার্যকর করতে হবে। জাতীয় কর্মপরিকল্পনা-২০১৮-২০২২” অনুযায়ী জেলা, উপজেলা ও ইউনিয়ন ভিত্তিক মানব পাচার কমিটি (সিটিসি) গুলোকে পাচার প্রতিরোধে সচল ও শক্তিশালী করাসহ ওই সংক্রানত্ম বিশদ দাবী তুলে ধরা হয়।
সংবাদ সম্মেলনে ইনসিডিন বাংলাদেশের মোলস্নাহাট প্রতিনিধি মোঃ ইকরাম হোসেন সাড়্গরিত লিখিত বক্তব্য পাঠ করেন ওই সংগঠনের কর্মকর্তা সৈয়দ মারম্নফুল ইসলাম। এসময় উপসি’ত ছিলেন ও বিভিন্ন প্রশ্নোত্তর পর্বে অংশ নেন প্রেসক্লাব মোলস্নাহাটের সাধারণ সম্পাদক এম এম মফিজুর রহমান, সিনিয়র সহ-সভাপতি মোঃ আমির আলী, সহ-সভাপতি শরীফ মাসুদু করিম ও এস,এম, জহিরম্নল ইসলাম জাহিদ, যুগ্ন-সাধারণ সম্পাদক মোঃ জেহাদ সিকদার, প্রচার সম্পাদক শেখ শাহিনুর ইসলাম শাহিন, নির্বাহী সদস্য মোর্শেদা আক্তার ও মিয়া পারভেজ আলম, সদস্য মোঃ মনিরম্নজ্জামান মোলস্না, মোঃ জিন্নাত আলী শিকদার, এসএম মিজানুর রহমান, মোঃ ইমলাক শেখ ও মোঃ বাশার মোলস্না, শিশু প্রতিনিধি রিয়া মণি ও তামজিদুল ইসলামসহ সংশিস্নষ্ট সকলে।

Check Also

করোনায়

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬

করোনাভাইরাস প্রতীকী ছবি দেশে গত ২৪ ঘণ্টায় (আজ বুধবার সকাল ৮টা পর্যন্ত) আরও এক হাজার ৬৬৬ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *