Tuesday , September 21 2021
Breaking News
Home / বাংলাদেশ / প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যু ক্রমেই বাড়ছে -মৃত্যুর মিছিলে একদিনে ৪০ ,শনাক্ত ২৫৪৫ জন

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যু ক্রমেই বাড়ছে -মৃত্যুর মিছিলে একদিনে ৪০ ,শনাক্ত ২৫৪৫ জন

প্রাণঘাতী করোনাভাইরাসে

স্টাফরিপোটার :   প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যু ক্রমেই বাড়ছে। দেশে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ শনাক্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে। ২৪ ঘণ্টায় ৪০ জন প্রাণ হারিয়েছেন। এর আগে গত শনিবার একদিনে ২৮ জনের মৃত্যুর খবর দিয়েছিল স্বাস্থ্য বিভাগ। দেশে করোনা সংক্রমণের পর একদিনে এটাই সর্বোচ্চ মৃত্যুর ঘটনা। এ নিয়ে করোনায় মোট মৃত্যুর সংখ্যা ৬৫০ জনে পৌঁছাল। নতুন করে মারা যাওয়া ৪০ জনের মধ্যে পুরুষ ৩৩ জন ও নারী ৭ জন। একই সঙ্গে গত চবি্বশ ঘণ্টায় আরও ২ হাজার ৫৪৫ জনের শরীরে নতুন করে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। এতে মোট আক্রান্তের সংখ্যা ৪৭ হাজার ১৫৩ জনে পৌঁছেছে। এর বিপরীতে গত চবি্বশ ঘণ্টায় আরও ৪০৬ জন সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে সর্বমোট হাজার ৭৮১ জন সুস্থ হয়েছেন।

প্রাণঘাতী করোনাভাইরাসে

করোনা পরিস্থিতি নিয়ে নিয়মিত ভার্চুয়াল বুলেটিনে গতকাল রোববার স্বাস্থ্য অধিদপ্তরের দায়িত্বপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।
ডা. নাসিমা বলেন, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে দেশে আরো ৪০ জনের মৃত্যু হয়েছে। এঁরা ৩৩ জন পুরুষ এবং সাতজন নারী।

এঁদের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে পাঁচজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আটজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১১ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে চারজন। এ নিয়ে দেশে করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬৫০ জনের। জানানো হয়, নতুন যে ৪০ জনের মৃত্যু হয়েছে তাঁরা ঢাকা বিভাগের ২৮ জন, চট্টগ্রাম বিভাগের আটজন, খুলনা বিভাগের দুইজন, রাজশাহী বিভাগের একজন এবং রংপুর বিভাগের একজন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪০৬ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৯ হাজার ৭৮১ জন।
প্রাণঘাতী করোনাভাইরাসে
ডা. নাসিমা জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ২২৯টি। পূর্বের নমুনাসহ পরীক্ষা হয়েছে ১১ হাজার ৮৭৬টি। এর মধ্যে করোনা রোগী হিসেবে শনাক্ত করা হয়েছে দুই হাজার ৫৪৫ জনকে। এ নিয়ে দেশে এ পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ৪৭ হাজার ১৫৩ জন। আর এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে তিন লাখ আট হাজার ৯৩০টি। করোনা পরীক্ষায় নতুন করে দুইটি ল্যাব সংযোজিত হয়েছে। ল্যাব দুটি হলো রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও ডিএনএ সলিউশন লিমিটেড, ঢাকা। এ নিয়ে করোনা পরীক্ষায় এখন মোট ল্যাবের সংখ্যা ৫২। গত ২৪ ঘণ্টায় এই ৫২টি ল্যাবে উল্লেখিত নমুনা পরীক্ষা সম্পন্ন হয়। আইসোলেশন প্রসঙ্গে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে নেয়া হয়েছে আরো ৩৯১ জনকে। একইসময় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ১২৬ জন। বর্তমানে আইসোলেশনে আছেন পাঁচ হাজার ৭৯৪ জন। এ পর্যন্ত আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন তিন হাজার ১৬ জন। বুলেটিনে জানানো হয়, ঢাকাসহ সারা দেশে মোট আইসোলেশন সংখ্যা ১৩ হাজার ২৮৪টি। বর্তমানে ঢাকা মহানগরীতে সাত হাজার ২৫০টি এবং ঢাকা সিটির বাইরে বিভিন্ন হাসপাতালে আইসোলেশন শয্যার সংখ্যা দাঁড়িয়েছে ছয় হাজার ৩০০টিতে। কোয়ারেন্টিন প্রসঙ্গেও তথ্য দেওয়া হয় বুলেটিনে। বলা হয়, গত ২৪ ঘণ্টায় হোম এবং প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে এসেছেন দুই হাজার ৯৪৭ জন। একইসময় কোয়ারেন্টিন থেকে ছাড় পেয়েছেন তিন হাজার ৪২ জন। আর এ পর্যন্ত কোয়ারেন্টিনে গেছেন মোট দুই লাখ ৮৫ হাজার ১৭২ জন। আর এ পর্যন্ত কোয়ারেন্টিন থেকে ছাড় পেয়েছেন দুই লাখ ২৪ হাজার ৯৯১ জন। ছাড়ের পর বর্তমানে হোম এবং প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন ৬০ হাজার ১৮১ জন। সারা দেশের জেলা ও উপজেলা পর্যায়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য প্রস্তুত ৬২৯টি প্রতিষ্ঠান। এর মাধ্যমে তাৎক্ষণিকভাবে ৩১ হাজার ৯৯১ জনকে সেবা প্রদান যায় বলে জানানো হয় বুলেটিনে। বুলেটিনে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য বাতায়ন এবং আইইডিসিআর্থর হটলাইনে কল এসেছে এক লাখ ৭৯ হাজার ৮৩৩টি। এসব কলে সবাইকে স্বাস্থ্য পরামর্শ দেওয়া হয়েছে। এ নিয়ে এ পর্যন্ত হটলাইনে ৮৭ লাখ ১৯ হাজার ৯৯২ জনকে স্বাস্থ্য পরামর্শ দেওয়া হয়েছে।
প্রাণঘাতী করোনাভাইরাসে
ডা. নাসিমা সুলতানা জানান, দেশের বিমানবন্দর, নৌ, সমুদ্রবন্দর ও স্থলবন্দর দিয়ে গত ২৪ ঘন্টায় ১ হাজার ৬২২ জনসহ সর্বমোট বাংলাদেশে আগত ৭ লাখ ২ হাজার ৩৩ জনকে স্ক্রিনিং করা হয়েছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার পরিস্থিতি তুলে ধরে তিনি জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৩০ মে পর্যন্ত রিপোর্ট অনুযায়ী ২৪ ঘন্টায় দক্ষিণ-পূর্ব এশিয়ায় করোনা আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৪৪৫ জন। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪৯ হাজার ৫২৫ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ৩১৩ জন এবং এ পর্যন্ত ৭ হাজার ১৫৭ জন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৩০ মে পর্যন্ত রিপোর্ট অনুযায়ী সারাবিশ্বে ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়েছেন ১ লাখ ১৬ হাজার ৪৮ জন। এ পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৫৮ লাখ ১৭ হাজার ৩৮৫ জন। মৃত্যুবরণ করেছেন ২৪ ঘন্টায় ৫ হাজার ১৭ জন এবং এ পর্যন্ত ৩ লাখ ৬২ হাজার ৭০৫ জন। আপনার সুস্থতা আপনার হাতে উল্লেখ করে করোনাভাইরাসের সংক্রমন ঠেকাতে সকলকে স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলতে তিনি সকলের প্রতি আহবান জানান। করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে ঘরে থাকা, স্বাস্থ্যবিধি মেনে চলা, জনসমাগম এড়িয়ে চলা, সর্বদা মুখে মাস্ক পরে থাকা, বেশি বেশি পানি ও তরল জাতীয় খাবার, ভিটামিন সি ও ডি সমৃদ্ধ খাবার খাওয়া, ডিম, মাছ, মাংস, টাটকা ফলমূল ও সবজি খাওয়াসহ শরীরকে ফিট রাখতে নিয়মিত হালকা ব্যায়াম এবং স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয়। তিনি বলেন, ধূমপান থেকে বিরত থাকতে হবে,

Check Also

টিকা রপ্তানি শুরু করবে ভারত

অক্টোবরে টিকা রপ্তানি শুরু করবে ভারত, অগ্রাধিকার পাবে বাংলাদেশ

ফাইল ছবি। আগামী অক্টোবর থেকে রপ্তানি শুরু করবে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী মনসুখভাই মান্ডভিয়া। তিনি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *