Saturday , October 24 2020
Breaking News
Home / বাংলাদেশ / বিড়ির শুল্ক কমানোর দাবীতে প্রধানমন্ত্রী’র প্রতি মালিক-শ্রমিক ফেডারেশনের অনুরোধ পত্র্

বিড়ির শুল্ক কমানোর দাবীতে প্রধানমন্ত্রী’র প্রতি মালিক-শ্রমিক ফেডারেশনের অনুরোধ পত্র্

বিড়ির  শুল্ক
মিয়া পারভেজ আলম  মোল্লাহাট প্রতিনিধি :   আসন্ন ২০২০-২০২১ অর্থবছরের বাজেটে বিড়ি শিল্প’র উপর আরোপিত শুল্ক কমানোর দাবীতে বাগেরহাট-১ আসনের সংসদ সদস্য জননেতা শেখ হেলাল উদ্দীনের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে অনুরোধ পত্র প্রেরণ করেছে বাংলাদেশ বিড়ি মালিক ও শ্রমিক ফেডারেশন বাগেরহাট অঞ্চল। শুক্রবার সকাল সাড়ে ১০টায় খুলনা মহানগরীর শের-এ বাংলা রোডস’ জননেতা শেখ হেলাল উদ্দীনের বাসভবনে গিয়ে ওই বাড়ির কেয়ারটেকার মোঃ আনিসের কাছে এ অনুরোধ পত্র হসত্মানত্মর করে সংগঠনের নেতৃবৃন্দ।
বাগেরহাট-১আসনের সংসদ সদস্য শেখ হেলাল উদ্দীন মাধ্যম উলেস্নখিত প্রধানমন্ত্রী বরাবরে ওই অনুরোধ পত্রে প্রকাশ-বিড়ি শিল্প দেশের প্রাচীন শ্রমঘন কুটির শিল্প। এ শিল্প সরকারকে রাজস্ব প্রদানের মাধ্যমে জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখাসহ দেশের হতদরিদ্র শ্রমিকের কর্মসংস’ানরে ব্যবস’া করছে। বর্তমান মহামারী আকার ধারণ করা করোনা ভাইরাসের কারনে লকডাউনে থাকা বিড়ি ফ্যাক্টরীগুলোতে উৎপাদন বন্ধ রয়েছে। ফলে উৎপাদন ও বিপননে জড়িত লড়্গ লড়্গ শ্রমিক ও কর্মচারী বেকার হয়ে পড়েছে। ওই শ্রমিক ও কর্মচারীর দায়িত্ব বিড়ি শিল্প মালিকদের নিতে হচ্ছে। এমতাবস’ায় এ শিল্পের উপর আরোপিত শুল্ক না কমালে ফ্যাক্টরীগুলো বন্ধ হওয়াসহ লড়্গ লড়্গ শ্রমিক-কর্মচারী বেকার হয়ে যাবে। তাই ওই ফেডারেশনের অনুরোধ রাখতে হবে বলে জানান সংগঠনের বাগেরহাট অঞ্চলের সভাপতি জাহাঙ্গীর মোলস্নাসহ অন্যান্য নেতৃবৃন্দ। এসময় দাবী আদায়ের লড়্গে জননেতা সংসদ সদস্য শেখ হেলাল উদ্দীনের বাড়ির সামনে সামাজিক দুরত্ব বজায় রেখে কয়েক মিনিটের মানববন্ধনও করেন তারা। ওই মানববন্ধনে নেতৃবৃন্দের পড়্গে সংড়্গিপ্ত বক্তব্যদেন-জিপুলি বেগম ও মোঃ আব্দুল কাদের প্রমূখ।

 

Check Also

রোহিঙ্গা

রোহিঙ্গা সংকট নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের দাতা সম্মেলন

রোহিঙ্গা ক্যাম্প। ছবি : সংগৃহীত ইউএনএইচসিআর জানিয়েছে,  রোহিঙ্গাসহ অন্যান্য বাস্তুচ্যুতদের স্বেচ্ছায় নিরাপদ, মর্যাদাপূর্ণ এবং টেকসই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *