Thursday , July 2 2020
Breaking News
Home / বাংলাদেশ / করোনা দুর্যোগের মধ্যেও আজ শনিবার সাংবিধানিক বাধ্যবাধকতার সংসদ অধিবেশন

করোনা দুর্যোগের মধ্যেও আজ শনিবার সাংবিধানিক বাধ্যবাধকতার সংসদ অধিবেশন

সংসদ অধিবেশন

(ফাইল ছবি)

করোনা দুর্যোগের মধ্যেও আজ শনিবার সাংবিধানিক বাধ্যবাধকতার সংসদ অধিবেশন

সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, প্রতিকূল পরিবেশের মধ্যেও আইন রক্ষার এই অধিবেশন হবে স্বল্প সময়ের জন্য। এক ঘণ্টার মধ্যে অধিবেশনের সমাপ্তি টানা হতে পারে। এছাড়া কোরাম সংকট যাতে না হয় সেই বিবেচনায় ঢাকায় অবস্থান করা মন্ত্রী, এমপি ও রাজধানীর কাছের আসনের সংসদ সদস্যদের উপস্থিতি নিশ্চিত করা হচ্ছে।

জাতীয় সংসদের একজন হুইপ kbdnewsকে বলেন, করোনার প্রাদুর্ভাবের মধ্যে আইনকে সমুন্নত রেখে এই অধিবেশন অনুষ্ঠানে মিনিমাম যেটি করার সেটিই করা হবে। এর আগে চার-পাঁচদিনের অধিবেশন হয়েছে। তবে এবার যেহেতু দুর্যোগ, এবারের অধিবেশনটি হবে একদমই স্বল্প সময়ের জন্য। প্রথমবারের মতো গণমাধ্যমকর্মীদের সরাসরি অধিবেশনের সংবাদ সংগ্রহের সুযোগ না রাখার পরিকল্পনা চলছে। সংসদ সচিবালয় সূত্রে এসব তথ্য জানিয়েছে।

সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানান, সব সংসদ সদস্যের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। ঢাকায় অবস্থানরত মন্ত্রী-এমপি এবং কাছাকাছি আসনের সংসদ সদস্যদের আসার জন্য বলা হয়েছে। কোরাম সংকট পূরণে তালিকা করে ৭০-৮০ জন এমপিকেও আসার বিষয়টি নিশ্চিত করার জন্য একাধিক হুইপকে দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানা গেছে। এমপিদের বসার ক্ষেত্রে দুই-তিন আসন ফাঁকা রেখে আসন বিন্যাসের পরিকল্পনা চলছে। এ ক্ষেত্রে বয়স্ক ও শারীরিক অসুস্থ এমপিদের এই অধিবেশনে যোগ দেওয়ার ক্ষেত্রে নিরুৎসাহিত করা হবে।

সূত্র জানায়, সংসদ অধিবেশন অনুষ্ঠানের বিষয়ে সংবিধানে বলা থাকলেও কার্য উপদেষ্টা কমিটির বৈঠকের বিষয়ে বলা নেই। এটি সংসদের কার্যপ্রণালী বিধিতে বলা আছে। সেক্ষেত্রে এই বৈঠকটি ভিডিও কনফারেন্সের মাধ্যমেও করা হতে পারে। এছাড়া সরাসরি অধিবেশনের সংবাদ কাভার করার সুযোগ থাকছে না গণমাধ্যমকর্মীদের। অধিবেশনটি সংসদ টিভিতে লাইভ সম্প্রচার করা হবে।

সংসদ সচিবালয় সূত্র জানায়, সংসদেও রেওয়াজ অনুযায়ী চলতি সংসদের কোনো এমপির মৃত্যু হলে অধিবেশনের শুরুর দিনে শোক প্রস্তাব গ্রহণের পর বৈঠক মুলতবি করা হয়। চলতি সংসদের সদস্য ও সাবেক মন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু গত ২ এপ্রিল চিকিৎসাধীন মারা যান। তাই বৈঠকের শুরুতেই শোক প্রস্তাব উত্থাপন ও প্রস্তাবের ওপর আলোচনা হবে। শোক প্রস্তাব গ্রহণের পর পরই অধিবেশনের সমাপ্তি টানা হবে। সে ক্ষেত্রে অধিবেশনটি ৪০ মিনিট থেকে সর্বোচ্চ ১ ঘণ্টা চলতে পারে, যা হবে বাংলাদেশের ইতিহাসে সর্বনিম্ন সময়ের অধিবেশন অনুষ্ঠানের রেকর্ড।

অপর একটি সূত্র জানিয়েছে, অধিবেশন ঘণ্টাখানেক চলার পর ওই দিনই সমাপ্তি টেনে দীর্ঘ বিরতি দিয়ে বাজেট পর্যন্ত মুলতবি করা হতে পারে। বিষয়টি পর্যালোচনা চলছে। তা হলে এটিও হবে কোনো অধিবেশন মুলতবির দিয়ে দীর্ঘ বিরতির প্রথম রেকর্ড। সংবিধানের ১২৩ অনুচ্ছেদের (৩) দফার (ক) উপ দফায় উল্লেখ আছে- সংসদের এক অধিবেশনের সমাপ্তি ও পরবর্তী অধিবেশনের প্রথম বৈঠকের মধ্যে ৬০ দিনের অতিরিক্ত বিরতি থাকবে না। একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন শেষ হয়েছিল গত ১৮ ফেব্রুয়ারি। আজ ১৮ এপ্রিলের মধ্যে সংসদের পরবর্তী অধিবেশন বসার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। এর আগে গত ২২ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সংসদের বিশেষ অধিবেশন অনুষ্ঠানের কথা ছিল। করোনা পরিস্থিতির কারণে সেই অধিবেশন স্থগিত করা হয়।

Check Also

করোনা সুরক্ষা

খুলনায় নিম্ন মানের করোনা সুরক্ষা সামগ্রীতে সয়লাব : অভিযান নেই প্রশাসনের

বি এম রাকিব হাসান :    করোনা আতংক সর্বত্র। যার ফলে মানুষ সচেতন হওয়ার জন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *