Monday , September 28 2020
Breaking News
Home / বাংলাদেশ / দুর্ঘটনা / ভয়াবহ আগুনে রূপনগরে বস্তির সহস্রাধিক ঘর ভস্মীভূত হাজার হাজার বস্তিবাসী নিঃস্ব

ভয়াবহ আগুনে রূপনগরে বস্তির সহস্রাধিক ঘর ভস্মীভূত হাজার হাজার বস্তিবাসী নিঃস্ব

রূপনগরে বস্তি
ভয়াবহ আগুনে রূপনগরে বস্তির সহস্রাধিক ঘর ভস্মীভূত হাজার হাজার বস্তিবাসী নিঃস্ব

 

স্টাফ রিপোর্টার : কয়েক হাজার বস্তিবাসীর সহায়সম্বল এবং সব স্বপ্ন ভস্মীভূত হয়েছে। ভয়াবহ অগি্নকা-ে পুড়ে গেছে বস্তির সহস্রাধিক ঘর। গতকাল বুধবার সকাল পৌনে ১০টার দিকে বস্তিটিতে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ২৫টি কাজ করে দুপুর ১২টা ৩০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয় বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন্স ও মেইনটেনেন্স) লে. কর্নেল জিল্লুর রহমান। জানা গেছে, গতকাল বুধবার ৯টা ৪৫ মিনিটে রূপনগরের ‘ত’ বস্নকের বস্তিতে ভয়াবহ আগুন লাগে। স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা দ্রুত ঘটনাস্থলে ছুটে যান। প্রথমে ১১টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। অবস্থা বেগতিক দেখে একে একে ২৫টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে ৩ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।
অগি্নকা-ে কয়েক হাজার মানুষ অন্তত পাঁচ হাজার ঘর হারিয়েছেন। যে যার মতো ঘরের আসবাবপত্র নিয়ে পাশের রাস্তায় আশ্রয় নিয়েছেন। তবে কত হাজার বস্তি ঘর পুড়েছে, তার সঠিক সংখ্যা কেউ বলতে পারেননি। এদিকে, ভয়াবহ আগুনের লেলিহান শিখা সবদিকে ছড়িয়ে পড়ে। পাশের টিনের ঘরটি মুড়ি-মুড়কির মতো পুড়েছে। আখতারুজ্জামান শেষ শক্তি দিয়ে চেষ্টা করছেন তিল তিল করে গড়ে তোলা ঘরকে বাঁচাতে। আগুন টিনে লেগে গেলে আর উপায় নেই। তাই আগুন থেকে বাঁচতে নিজ হাতেই ঘর ভাঙছিলেন। ঘরের আসবাব ও কাঠগুলো সরানোর চেষ্টা করছিলেন। এমন সময় পেছন থেকে আখতারুজ্জামানকে তার ছেলে তামিম বলে উঠে ‘ভাঙো সব ভাঙো বাবা, সব পুইড়া যাইব’।

আখতারুজ্জামান এ সময় কষ্ট বুকে চাপা দিয়ে তিলে তিলে গড়া ঘর ভাঙছিলেন। এ সময় আগুনের তাপে সেখানে থাকা কঠিন হয়ে পড়ছিল। সেখানে অবস্থান অসম্ভব হয়ে দাঁড়ায়। সেই সময় ছেলের কথা শুনে আখতারুজ্জামান কাঁদতে কাঁদতে ছেলেকে বললেন ‘বাবা তুমি যাও। আমরা দেখছি’। এর পর আবারও ঘরভাঙা শুরু করেন আখতারুজ্জামান।

আখতারুজ্জামানসহ কয়েকজনের ভাঙাঘর থেকে আসবাবপত্র টেনে বের করছিলেন। এ সময় সাদিউল নামে একজন বলে ওঠেন ‘দ্রুত টান। আরও সব বের করতে হবে। দুই মিনিটও সময় পাবি না আর।’ রবিউল নামে একজন জোরে চিৎকার করে বলছিলেন, কিচ্ছু রাখিস না। কিচ্ছু থাকবে না। সব পুড়ে যাবে। আল্লাহ, এমন আগুন জীবনেও দেখি নাই। রূপনগর বস্তির ৩৪ নম্বর রোডে থাকতেন নাজমুল। তিনি বলেন, ৩২ নম্বর রোডের দিকে প্রথমে আগুন লেগেছে। কিছুক্ষণের মধ্যে আগুন ছড়িয়ে যায়। কিছু নিয়ে আসতে পারিনি। ঘরের ফ্রিজ, খাটসহ আসবাবপত্র নিয়ে শিয়াল বাড়ি রোডে আশ্রয় নিয়েছেন রহিমা। তিনি বলেন, মাঝামাঝি জায়গায় প্রথমে আগুন লেগেছে। ঘরে যা পেয়েছি তা নিয়ে বের হয়েছি।

স্থানীয় সংসদ সদস্য (এমপি) ইলিয়াস মোল্লা জানান, রাজধানীর মিরপুরের রূপনগর বস্তিতে প্রায় ১০ হাজার ঘরে ৪০ হাজার কক্ষ ছিল। অধিকাংশ ঘরই আগুনে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। গতকাল বুধবার সকাল পৌনে ১০টার দিকে লাগা আগুন প্রায় পৌনে ৩ ঘণ্টা চেষ্টার পর নিয়ন্ত্রণে আসে। আগুনে ক্ষয়ক্ষতি ও ক্ষতিগ্রস্তদের দেখতে এসে এ মন্তব্য করেন ইলিয়াস মোল্লা। তিনি জানান, বস্তিতে একেক নেতার ২০টা, ৪০টা করে ঘর রয়েছে। বস্তির এসব নেতার তালিকা করা হবে। বস্তিতে থাকা অবৈধ গ্যাস-বিদ্যুৎ সংযোগের বিষয়ে ইলিয়াস মোল্লা বলেন, এখন যারা এসব কথা বলছে তারা কারা? তারা এতোদিন কেন বলেনি? তাদের ধরা হবে। ক্ষতিগ্রস্ত বস্তিবাসীদের পুনর্বাসন না হওয়া পর্যন্ত আশ্রয় কেন্দ্র তৈরি করে তাদের থাকার ব্যবস্থা করা হবে। এজন্য যতগুলো আশ্রয় কেন্দ্র দরকার, তা স্থাপন করা হবে। দুপুরের খাবার থেকে যত বেলা খাবার দরকার হবে সব সরবরাহ করা হবে বলেও জানান এই সংসদ সদস্য। তার দাবি, বস্তিবাসীর জন্য যত ধরনের সহযোগিতা দরকার করব। সরকারি প্রশাসনের বাইরে প্রত্যেক নেতাকর্মী বস্তিবাসীর পাশে থাকব।
ফায়ার সার্ভিসের পরিচালক অপারেশন ও মেইনটেনেন্স লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর রহমান জানিয়েছেন, পানি সংকটের কারণে রূপনগর বস্তিতে লাগা আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয়েছে। আগুনের খবর পাওয়ার পর পর্যায়ক্রমে আমাদের ২৫টি ইউনিট আসে। আগুন লাগার পর বস্তিবাসীরা বিভিন্ন আসবাবপত্র দিয়ে রাস্তা বন্ধ করে রেখেছিল। যে কারণে আমাদের গাড়ি ঢুকতে একটু সমস্যা হয়েছে।

তিনি বলেন, ঘটনাস্থলে প্রচুর পানি সংকট ছিল। যে কারণে আমাদের আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয়েছে। আশপাশের বিভিন্ন ভবনের রিজার্ভ থেকে পানি নিয়ে আমরা কাজ করেছি। এখন আগুন নিয়ন্ত্রণে রয়েছে, ডাম্পিং চলছে।

Check Also

করোনাভাইরাসে

মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরো ৩৬ জনের মৃত্যু হয়েছে, শনাক্ত ১১০৬

স্টাফ রিপোর্টার :    মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরো ৩৬ জনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *