Wednesday , December 8 2021
Breaking News
Home / বাংলাদেশ / আইন ও বিচার / কুষ্টিয়ায় আ’লীগ কর্মী হত্যা মামলায় ৫ জনের মৃত্যুদন্ড, ৬ জনের যাবজ্জীবন

কুষ্টিয়ায় আ’লীগ কর্মী হত্যা মামলায় ৫ জনের মৃত্যুদন্ড, ৬ জনের যাবজ্জীবন

pic -1

pic -2

রায় ঘোষণার পর আসামিদের জেল হাজতে পাঠানো হচ্ছে।ছবি  :শরিফ মাহমুদ

কুষ্টিয়া থেকে শরিফ মাহমুদ : কুষ্টিয়ায় আওয়ামী লীগ কর্মী নুরুল ইসলাম হত্যা মামলায় ৫ জনকে মৃত্যুুদন্ড ও ৬ জনকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন আদালত। এছাড়া অপর ৬ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে। একই সঙ্গে প্রত্যেক আসামিকে আদালত ৫০ হাজার টাকা জরিমানা করেছেন।
গতকল বুধবার দুপুরের দিকে কুষ্টিয়ার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক অরূপ কুমার গোস্বামী এ রায় দেন। এ সময় দন্ডপ্রাপ্ত আসামিরা আদালতে উপসি’ত ছিলেন।
মৃত্যুদন্ড প্রাপ্তরা হলেন-কুষ্টিয়ার মিরপুর উপজেলার পোড়াদহ গ্রামের মতিয়ার রহমানের ছেলে মাসুদ, আনছার আলীর ছেলে পারভেজ, সৈয়দ আলীর ছেলে হরিবর রহমান, সহোদর ফজলুর রহমান ও সরোয়ার হোসেন। যাবজ্জীবন প্রাপ্তরা হলেন- বিল্লাল হোসেন, মো. মঞ্জু, সোহেল রানা, রমিজ আলী, মতিয়ার রহমান ও কবির হোসেন। এছাড়া ভুট্টো, রকি, এনায়েত ও সালামকে ৩ বছর এবং নান্নু ও ফরিদকে ৭ বছর কারাদন্ড দিয়েছেন বিচারক। অভিযোগ প্রমাণিত না হওয়ায় তরিকুল, আকরাম, আশরাফ, ইমরান ও ছালামকে মামলা থেকে খালাস দেওয়া হয়েছে।
আদালত সূত্রে জানা গেছে, ২০১৪ সালের ১৯ ডিসেম্বর বিকালে মিরপুর উপজেলার পোড়াদহ গ্রামে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে স’ানীয় আওয়ামী লীগ কর্মী নুরুল ইসলামকে হত্যা করা হয়। এ ঘটনায় নিহতের ছেলে শাহিনুর রহমান সজিব বাদী হয়ে ১৯ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত পরিচয় আরও ৫/৬ জনের বিরুদ্ধে মিরপুর থানার হত্যা মামলা করেন। তদন্ত শেষে পুলিশ ২০১৫ সালের ৩০ এপ্রিল আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন।
কুষ্টিয়া জেলা ও দায়রা জজ আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) অ্যাডভোকেট অনুপ কুমার নন্দী জানান, মামলায় দীর্ঘ শুনানি শেষে আসামিদের বিরুদ্ধে অভিযোগ সন্দেহাতীত ভাবে প্রমাণিত হওয়ায় আদালত এ রায় ঘোষণা করেন। মৃত্যুদন্ড প্রাপ্তদের ৫০ হাজার টাকা জরিমানা করেছেন বিচারক। এ অর্থ তাদের স্থাবর-অস্থাবর সম্পত্তি বিক্রি করে পরিশোধ করতে বলা হয়েছে। আর কারাদন্ড প্রাপ্তদের প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক বছরের কারাদন্ড দেওয়া হয়েছে। রায় ঘোষণার পর আসামিদের জেল হাজতে পাঠানো হয়েছে।

Check Also

আজ ৬ ডিসেম্বর। মেহেরপুর মুক্ত দিবস

আজ ৬ ডিসেম্বর। মেহেরপুর মুক্ত দিবস

স্টাফরিপোটার  : আজ ৬ ডিসেম্বর। মুজিবনগর ,মেহেরপুর মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে অস্থায়ী রাজধানী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *