Tuesday , October 20 2020
Breaking News
Home / আন্তর্জাতিক / ট্রামে বন্দুকধারীর গুলিতে রক্তাক্ত নেদারল্যান্ড নিহত ৩

ট্রামে বন্দুকধারীর গুলিতে রক্তাক্ত নেদারল্যান্ড নিহত ৩

নেদারল্যান্ড

Kbdnews ডেস্ক : নেদারল্যান্ডসের আটরেচ শহরে যাত্রীবাহী ট্রামে বন্দুক হামলায় ৩ জন নিহত ও আরো বেশ কয়েকজন আহত হয়েছে। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে রুশ সংবাদমাধ্যম আরটি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। হামলার পেছনে সন্ত্রাসী উদ্দেশ্য রয়েছে বলে জানিয়েছে দেশটির পুলিশ।
এছাড়া প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে নেদারল্যান্ডস টাইমস ৩ জন মারা যাওয়ার খবর দিয়েছে। তবে স্থানীয় কর্তৃপক্ষ এখনও কারো মৃত্যুর খবর নিশ্চিত করেনি।

বিবিসি ও ডেইলি মেইলের খবরে বলা হয়, গতকাল সোমবার নেদারল্যান্ডসের স্থানীয় সময় সকাল ১০টা ৪৫ মিনিটে (বাংলাদেশ সময় সোমবার বিকেল ৩টা ৪৫ মিনিট) এ হামলার ঘটনা ঘটে। ২৪ অক্টোবর প্লেইন জংশনের কাছাকাছি স্থানে ঐ হামলা ঘটে। আটরেচ শহরটি নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামের ২৫ মাইল দক্ষিণে অবস্থিত।

এদিকে, দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুটে বলেছেন, তিনি গভীরভাবে উদ্বিগ্ন। হামলার পর সরকারের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা সংকটকালীন জরুরি বৈঠকে বসছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। ডাচ রেডিও বলেছে, হেগে সরকারের বিভিন্ন দফতরে নিরাপত্তা বাড়ানো হয়েছে।

অক্টোবর ২১ স্কয়ারের পাশের জংশনে ট্রামে এ হামলার ঘটনার পরপরই ঘটনাস্থলে দেশটির জরুরি সার্ভিস ও অ্যান্টি টেরোরিজম ইউনিটের সদস্যদের মোতায়েন করা হয়েছে। ঐ এলাকায় ট্রাম চলাচল বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান বলছে, হামলার স্থানে ৩টি হেলিকপ্টার মোতায়েন করেছে নেদারল্যান্ডস সরকার। পুলিশের মুখপাত্র জুস্ট ল্যানশ্যাগে বলেছেন, একটি ট্রামে বেশ কয়েক রাউন্ড গুলি ছুড়েছে দুর্বৃত্তরা। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন। ঘটনাস্থলে হেলিকপ্টার পাঠানো হয়েছে। হামলাকারী গাড়িতে পালিয়েছে।

খবর পেয়ে পুলিশ শহরের পশ্চিমাঞ্চলের ট্রাম স্টেশনটির আশপাশের গোটা এলাকা ঘিরে রেখেছে। জরুরি সেবাদাতা সংস্থাগুলোর সদস্যদেরও পাঠানো হয়েছে সেখানে। পরিস্থিতি মোকাবিলায় ৩টি ‘ট্রমা হেলিকপ্টার’ মোতায়েন করা হয়েছে।

স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, নেদারল্যান্ডস পুলিশের সন্ত্রাসবিরোধী ইউনিট রয়েছে ঘটনাস্থলে। পুলিশ জরুরি সেবাদাতাকর্মীদের ঘটনাস্থলে পৌঁছানোর সুবিধার্থে আশপাশের সব রাস্তা ফাঁকা রাখতে আহ্বান জানিয়েছে। এ ঘটনায় ‘সন্ত্রাস’ জড়িত থাকতে পারে বলে জানিয়েছে পুলিশ।

আটরেচ পুলিশের টুইটার একাউন্ট থেকেও এক টুইটে এ হামলার তথ্য নিশ্চিত করা হয়েছে। টুইটে বলা হয়েছে, ‘বন্দুকধারীর গুলির ঘটনা কয়েকজন আহত হয়েছে বলে জানা গেছে। কাজ শুরু হয়েছে।’

নেদারল্যান্ডসের গণমাধ্যমে এনইউ ডটএনএল জানিয়েছে, দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুট তার জোটের কর্মসূচি স্থগিত করেছেন। এ ঘটনায় তিনি ‘গভীরভাবে উদ্বিগ্ন’ বলে জানিয়েছেন।

আটরিচের একটি ব্যস্ত ট্রাফিক জংশন ২৪ অক্টোবরপ্লেইন। এখানে একটি ট্রাম স্টেশনও রয়েছে। বর্তমানে ট্রাম চলাচল বন্ধ রাখা হয়েছে। স্থানীয় পরিবহণ সেবাদাতা প্রতিষ্ঠান ইউ-ওভি জানিয়েছে, ট্রাম চলাচল ফের কখন শুরু হবে, সে বিষয়ে এখনই তারা কিছু বলতে পারছে না।

স্থানীয় বাসিন্দা জিমি ডি কস্টার এই ঘটনার একজন প্রত্যক্ষদর্শী। তিনি নেদারল্যান্ডস টেলিগ্রাফকে বলেন, ‘২৪ অক্টোবরপ্লেইনের ট্রাফিক সিগন্যালে দাঁড়িয়ে ছিলাম এবং একজন নারীকে পড়ে থাকতে দেখলাম। তার বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। ঐ নারী চিৎকার করে বলছিলেন, ‘আমি কিছু করিনি।’ ঘটনাস্থল থেকে কয়েকজনকে দৌড়ে পালাতে দেখেছেন বলেও জানান জিমি কস্টার।

পুলিশ স্থানীয় গণমাধ্যমগুলোকে জানিয়েছে, এ ঘটনায় হামলাকারীর সংখ্যা একাধিক হতে পারে।

Check Also

এ বছর পদার্থে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

Kdnews ডেস্ক :   বস্ন্যাক হোল বা কৃষ্ণ গহ্বর নিয়ে উচ্চতর গবেষণার জন্য এ বছর পদার্থে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *