Thursday , December 2 2021
Breaking News
Home / খেলা / বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আগারগাঁয় চলছে ‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলা

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আগারগাঁয় চলছে ‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলা

স্টাডি ইন ইন্ডিয়া'

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র, আগারগাঁয় গতকাল থেকে শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘স্টাডি ইন ইন্ডিয়া’ শীর্ষক মেলা। আজ মেলা শেষ হবে। সকাল ১০ থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে এই মেলা। ঢাকার পর এই মেলা ২৩ থেকে ২৪ জুলাই সোমবার ও মঙ্গলবার চট্টগ্রামের হোটেল আগ্রাবাদে এবং ২৬ জুলাই বৃহস্পতিবার খুলনার হোটেল সিটি ইনে অনুষ্ঠিত হবে। এ মেলার সহযোগিতায় করছে ‘ইন্ডিয়ান হাইকমিশন’ এবং ‘ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার অব কমার্স’।

গতকাল শুক্রবার সকাল ১০টায় এই মেলার উদ্বোধন করবেন বাংলাদেশ নিযুক্ত ভারতের ডেপুটি হাইকমিশনার ড. আদর্শ সোয়িকা।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সোয়িকা বলেন, বাংলাদেশ এবং ভারতের আবহাওয়া ও সংস্কৃতিতে মিল থাকায় বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য ভারতে মানিয়ে নেয়া অনেক সহজ। আর এখন যাতায়াত ব্যবস্থা্র অনেক সহজ হয়েছে। তাছাড়া ভারত স্বল্প খরচে গুণগতমানসম্পন্ন শিক্ষা দিতে এখন বদ্ধপরিকর। এই বিষয়গুলো বাংলাদেশের অভিভাবকদের তাদের সন্তানদের শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচনে ভূমিকা রাখবে বলে আমরা বিশ্বাস করি। মেলাতে ভারতের ৫০ টিরও বেশি শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়, কলেজ ও বোর্ডিং স্কুল অংশগ্রহণ করছে। বাংলাদেশী শিক্ষার্থী ও অভিভাবকরা সরাসরি কর্তৃপক্ষের সাথে কথা বলে চাহিদা, যোগ্যতা, কোর্স ফি এবং তা পরিশোধ সংক্রান্ত তথ্য পাচ্ছেন এই মেলায়। অংশগ্রহণকারী স্কুলগুলো আন্তর্জাতিক ডিগ্রী (আইবি), কেমব্রিজ (আইজিসিএসই) এবং ভারতীয় বোর্ডগুলোর আই.এস.সি.ই এবং সি.বি.এস.ই’র মতো পাঠ্যক্রম সম্পর্কে বিস্তৃত ধারণা প্রদান করছে। উপযুক্ত পরিবেশে সাশ্রয়ী খরচে বিশ্বমানের শিক্ষা সম্পর্কে জানতে বাংলাদেশী অভিভাবকদের জন্য অনন্য সুযোগ এটি। অংশগ্রহণকরী স্কুলগুলোর মধ্যে পথওয়ে ওয়ার্ল্ড স্কুল (দিল্লী এনসিআর), মোদি স্কুল (রাজস্থান), মশুরী ইন্টারন্যাশনাল স্কুল (মুসুরা), ইন্ডিয়ান পাবলিক স্কুল (দেরাদুন), কিংস কলেজ ইন্ডিয়া (দিল্লী এনসিআর), দ্য সাগর স্কুল (রাজস্থান) দিলি্ল পাবলিক স্কুল (পশ্চিম বঙ্গ), ইকোল গ্লোবাল ইন্টারন্যাশনাল স্কুল ফর দ্য গার্লস (দেরাদুন) অন্যতম।

এছাড়াও মেলাতে ইঞ্জিনিয়ারিং, মেডিকেল,প্যারামেডিকেল, ডেন্টাল, নার্সিং, বায়োটেকনোলজি, ফার্মেসি, আইটি, এমবিএ, বিবিএ, হোটেল ম্যানেজমেন্ট, জার্নালিজম, স্থাপত্যসহ বিভিন্ন বিষয়ের উপর ভর্তি করা হবে। মেলায় অংশগ্রহণকারী কয়েকটি বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোর মধ্যে অমিতি বিশ্ববিদ্যালয় (কলকাতা), এডামস বিশ্ববিদ্যালয় (কলকাতা), টেকো ইন্ডিয়া গ্রুপ (কলকাতা), ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট (কলকাতা), ব্রেইনওয়্যার বিশ্ববিদ্যালয় (কলকাতা), জেআইএস বিশ্ববিদ্যালয় (কলকাতা), ভেলোর ইনস্টিটিউট অব টেকনোলজির (ভেলর), এসআরএম ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (চেন্নাই), আচার্য ইনস্টিটিউট (বেঙ্গালর), এআইএমএস ইনস্টিটিউটস (বেঙ্গালর), পন্ডিত দিন্দালাল পেট্রোলিয়াম ইউনিভার্সিটি (গান্ধীনগর), শার্দা বিশ্ববিদ্যালয় (দিল্লী এনসিআর), মানভ রাসনা (দিল্লী এনসিআর), মোদি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাজস্থান), লাভলী প্রফেশনাল ইউনিভার্সিটি (পাঞ্জাব)সহ আরও অনেকে প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে।

ভারত ভিত্তিক অ্যাফেয়ার্স এঙ্িিবশনস অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেড ও ঢাকার প্রিমিয়ার এডুকেশন কনসালটেন্সি প্রতিষ্ঠান এটুজেড স্টাডি’র এই মেলার আয়োজন করছে।-সংবাদ বিজ্ঞপ্তি

Check Also

আগামী ১৫ নভেম্বর থেকে টুরিস্ট ভিসা চালু :ভারতীয় হাইকমিশনার

আগামী ১৫ নভেম্বর থেকে টুরিস্ট ভিসা চালু :ভারতীয় হাইকমিশনার

আগামী ১৫ নভেম্বর থেকে টুরিস্ট ভিসা চালু করা হবে বলে জানিয়েছেন ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *