Thursday , December 2 2021
Breaking News
Home / আন্তর্জাতিক / ভারতের অঙ্গ রাজ্য জম্মু ওকাশ্মিরে সংঘর্ষে নিহত ১৬ আহত ২০০

ভারতের অঙ্গ রাজ্য জম্মু ওকাশ্মিরে সংঘর্ষে নিহত ১৬ আহত ২০০

burhan kasmir 11.7.16

kbdnews ডেস্ক : ভারতের অঙ্গ রাজ্য জম্মু ও কাশ্মিরে হিজবুল মুজাহিদ্দিনের স্বঘোষিত কমান্ডার বুরহান মুজাফফর ওয়ানির হত্যার প্রতিবাদে রণক্ষেত্র হয়ে উঠেছে কাশ্মীর উপত্যকা। বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর সংঘর্ষে ১৬ জন নিহত হয়েছেন।
এ ঘটনায় কম পক্ষে ২০০ জন আহত হওয়ার খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

শনিবার বুরহান ওয়ানির শেষকৃত্যকে কেন্দ্র করে বিক্ষুব্ধ জনতা পুলিশ ক্যাম্পে হামলা চালায়, নিরাপত্তারক্ষীদের লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়ে।

শ্রীনগর ও দক্ষিণ কাশ্মীরের বিভিন্ন স্থানে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ বাধে স্থানীয়দের। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলি চালায় পুলিশ।

পরিস্থিতি শান্ত করতে সংঘর্ষের এলাকাসহ আশে-পাশের এলাকায় কারফিউ জারি করা হয়েছে।

জম্মু-কাশ্মিরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। এদিকে চলমান বিক্ষোভ দমন করতে আধা সামরিক বাহিনীর ১২০০ সদস্যকে সহিংস অঞ্চলে পাঠানোর পরিকল্পনা করছে দেশটির সরকার।

পুলিশ ও সেনাবাহিনীর যৌথ অভিযানে প্রাণ হারানো হিজবুল মুজাহিদিন কমান্ডার বুরহান মুজাফফর ওয়ানির মৃত্যুকে কেন্দ্র করে শনিবার (৯ জুলাই ) থেকে নতুন করে উত্তাল হয়ে ওঠে কাশ্মির। এদিন কারফিউ আর যৌথ বাহিনীর বাধা উপেক্ষা করে বুরহান ওয়ানির মৃতদেহ নিয়ে রাস্তায় নামে হাজার হাজার মানুষ। বিক্ষুব্ধ জনতা পুলিশের বিভিন্ন থানা, বিজেপি অফিস এবং নিরাপত্তারক্ষীদের ওপর হামলা চালায় বলে জানিয়েছে দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম।

একটি পুলিশ স্টেশনে বিক্ষুব্ধ জনতার হামলা ও অগি্নসংযোগের পর থেকে তিন পুলিশ সদস্য নিখোঁজ রয়েছেন বলে জানাগেছে। কাশ্মিরজুড়ে মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ রাখা হয়েছে। জম্মুতে সাময়িক সময়ের জন্য অমরনাথ যাত্রা স্থগিত করা হয়েছে। স্কুল বোর্ড পরীক্ষাও বন্ধ রাখা হয়েছে। এমন প্রেক্ষাপটে পরিস্থিতি সামাল দেওয়ার কথা বলে ঘটনাস্থলে আধা সামরিক বাহিনীর ১২০০ সদস্যকে পাঠানোর পরিকল্পনা করছে সরকার।

উল্লেখ্য, শুক্রবার সেনা ও পুলিশের যৌথ অভিযানে বুরহান ওয়ানিসহ তিন হিজবুল যোদ্ধা নিহত হন। হিজবুল কমান্ডার নিহতের খবর ছড়িয়ে পড়লে শ্রীনগর এবং দক্ষিণ কাশ্মিরের বেশ কিছু এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। অনন্তনাগের কোকেরনাগ এলাকায় তার বাহিনীর সঙ্গে নিরাপত্তা বাহিনীর ‘বন্দুকযুদ্ধ’ চলাকালে বুরহান নিহত হন বলে দাবি পুলিশের। এ ঘটনায় উত্তেজনা ছড়িয়ে পড়লে পুলৌমা ও শ্রীনগরের আংশিক অঞ্চলে কারফিউ জারি করা হয়।

কারফিউ আর বাধা উপেক্ষা করে ভারতে পুলিশ ও সেনাবাহিনীর যৌথ অভিযানে প্রাণ হারানো হিজবুল মুজাহিদিন কমান্ডার বুরহান মুজফফর ওয়ানির জানাজায় মানুষের ঢল নামে। শেষ তাকে দেখা গিয়েছিল গত মাসে অনন্তনাগে তিন পুলিশকর্মীর নিহত হওয়ার পর সোস্যাল মিডিয়ায় সমপ্রচারিত ভিডিওতে। তখনও সে পুলিশের ওপর হামলার হুমকি দেয়। ভারতে তার পরিচিতি কাশ্মির উপত্যকায় সন্ত্রাসবাদের মোস্ট ওয়ান্টেড জঙ্গিদের তালিকায় তার নাম ছিল।

Check Also

জার্মানিতে করোনার দাপট

জার্মানিতে করোনার দাপট

ফাইল ছবি: রয়টার্স Kbdnews ডেকস : করোনা সংকট থেকে উত্তরণের লক্ষ্যে নানা বিধিনিষেধ দেওয়ার পাশাপাশি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *