Thursday , October 1 2020
Breaking News
Home / বাংলাদেশ / অপরাধ / সরকারি আদেশ অমান্য করে বালু উত্তোলন

সরকারি আদেশ অমান্য করে বালু উত্তোলন

(নওগঁ) প্রতিনিধি :  আত্রাইয়ে সরকারি আদেশ অমান্য করে বালু উত্তোলন অব্যাহত আছে।

জানা গেছে, আত্রাই উপজেলার আত্রাই নদীর বড়দাপাড়া, বান্দাইখাড়া, কালিকাপুর, শুটকী গাছা, জাতোপড়া, সদুপুর নামক স্থানে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করা হচ্ছে।

 এ ছাড়া পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে। আত্রাই নদীর বড়দাপাড়া, বান্দাইখাড়া, কালিকাপুর, শুটকী গাছা, জাতোপড়া, সদুপুর আত্রাই নবাবেরতাম্বুস্কুল সংলগ্ন নদী থেকে কতিপয় অসাধু প্রভাবশালী বালু ব্যবসায়ীরা অবৈধভাবে বালু উত্তোলন এবং বিক্রি করে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করছে। নদী থেকে বালু উত্তোলনের জন্য অনেক স্থানে প্রতিরক্ষা বাঁধ কেটে দিবা রাত্রী ট্রাক্টর চলাচলের ব্যবস্থা করা হয়েছে। এ সকল ট্রাক্টর বালু নিয়ে বেপরোয়া গতিতে চলাচলকালে জনজীবণ বিপর্যস্ত করে তুলেছে। পরিবহণের বালু উড়ে পথচারীদের চোখে পড়ছে। বালু তোলার জন্য কোথাও কোথাও ড্রেজার মেশিন বসানো হয়েছে। এর সাথে স্থাানীয় রাজনৈতিক ক্যাডার বাহিনী জড়িত। কোনো কোনো ঘাটে বালুর টাকা ভাগবাটোয়ারাকে কেন্দ্র করে নিজেদের মধ্যে সংঘর্ষ বাধে। এ কারণে কয়েকটি বালুমহাল জেলা প্রশাসক ইজারা দিতে পারে নাই। নওগাঁ জেলার আত্রাইয়ে বালু ব্যবসার একটি সিন্ডিকেট প্রশাসনের সামনে নিয়মিত ভাবে তাদের বালু উত্তোলন চালিলে যাচ্ছে। এ বালু নিয়ে দু’তিন পক্ষের মধ্যে রয়েছে দ্বন্ধ। এ নিয়ে ঘটতে পারে রক্তক্ষয়ী সংঘর্ষ। বালু নিয়ে দ্বন্দ্বের জের ধরে যেতে পারে কোন প্রাণ। এ সকল কারনে কিছুদিন বালু উত্তোলন বন্ধ থাকার পরে আবারো ঐ সকল পয়েন্টে পূর্বের মতোই বালু উত্তোলন শুরু হয়েছে বলে অভিযোগ পাওযা গেছে।

বান্দাই খাড়া থেকে জৈনক ব্যক্তি জানান, বালু সিন্ডিকেটএর সদস্য সবদুল,আব্দুল খালেক বিশা, সদুপুরের আব্দুর রশিদ,মোতালেব জাতো পাড়ার আলমগীর হোসেন, বিগত ২/৩ বছর যাবৎ এক জোট হয়ে আত্রাই নদী থেকে বালু উত্তোলন করে আসছে। এলাকাবাসীরঅভিযোগ বড়দাপাড়া, বান্দাই খাড়া, কালিকাপুর শলিয়া, জাতোপাড়া, কুমঘাট, শুটকীগাছা, সদুপুর, আত্রাই নবাবেরতাম্বুস্কুল সংলগ্ন কতিপয় অসাধু বালু ব্যবসায়ীরা উল্লেখিত গ্রামগুলো ভাঙনের শিকার তারপরও অবৈধভাবে বালু উত্তোলনে ও বেড়িবাঁধের উপর দিয়ে বালু বোঝাই পরিবহন চলাচলে বাঁধ কাম রাস্তা দেবে গেছে। এর কারণে কয়েক স্থানে ফাটল দেখা দিয়েছে। এ ভাবে নদী থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলনে ব্রিজসহ বান্দাই খাড়া বাজার রক্ষা বাঁধ, ফসলি জমি-ঘরবাড়ি মারাত্বক হুমকির মুখে পড়েছে।

এছাড়া আত্রাই গুড়নদীর ইজারাদার শ্রী নীরেন মহন্ত তার ব্যবসায় ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক নওগাঁ, উপজেলা নির্বাহী অফিসার, আত্রাই, বরাবরে লিখিত অভিযোগ করলে গত ২৯/০২/১৬ ইং তারিখে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নওগাঁ আত্রাই উপজেলা নির্বাহী অফিসার বরাবরে আদালতের নির্দেশ মোতাবেক পরবর্র্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আত্রাই নদী থেকে বালু উত্তোলন এবং সরবরাহ সম্পূর্ণ নিষিদ্ধ বলে ব্যবস্থা গ্রহনের জন্য নির্দেশ ও অনুরোধ জানান। এ ব্যাপারে গত শুক্রবার দুপুরে আত্রাই উপজেলা নির্বাহী অফিসার মো. মোকলেছুর রহমান জানান অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নওগাঁর পত্র পাওয়ার পরই সংশ্লিষ্ট ইউনিয়ন তহশিদারগণকে জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে পত্র প্রেরণ করা হয়েছে।

এ বিষয়ে সংশ্লিষ্ট ইউনিয়ন তহশিলদারগণ জানান, আমরা গত বৃহস্পতিবার এ বিষয়ে পত্র পেয়েছি ২/১ দিনের মধ্যেই ব্যবস্থা নিবো। এরপর ও গতকাল শনিবার সরজমিনে আত্রাই নদীর বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে, এখনও সরকারী আদেশ তোয়াক্কা না করে বহাল তবিয়তে ড্রেজার মেশিন দিয়ে ঐ চক্রটি অবৈধভাবে বালু উত্তোলন করছে। এলাকাবাসীর প্রশ্ন এভাবেই কি বালু উত্তোলন চলবে, তাহলে আমরা কি এদের হাত থেকে পরিবেশ রক্ষা করতে ব্যর্থ হবো।

Check Also

ডোপটেস্ট পজেটিভ

ডোপটেস্ট পজেটিভ : চাকরিচ্যুত হচ্ছেন ২৬ পুলিশ সদস্য _ডিএমপি কমিশনার

  স্টাফ রিপোর্টার :   ডোপটেস্ট পজেটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করার প্রক্রিয়া শুরু হয়েছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *