Friday , August 14 2020
Breaking News
Home / আন্তর্জাতিক / ইসলামবিদ্বেষের বিরুদ্ধে চড়াও হলেন রিপাবলিকানরা

ইসলামবিদ্বেষের বিরুদ্ধে চড়াও হলেন রিপাবলিকানরা

KBDNEWS DEX: মার্কো রুবিও ও ডোনাল্ড ট্রাম্পমার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান থেকে মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পকে তার ইসলামবিদ্বেষী মন্তব্যের জন্য এবার সম্মিলিতভাবে আক্রমণ করলেন দলের অন্য মনোনয়ন প্রত্যাশীরা। সন্ত্রাসীদের পরিবারের সদস্যদেরও হত্যা করা উচিত বলে ট্রাম্প যে মন্তব্য করেছেন তার ঘোর বিরোধিতা করেছেন তারা। বৃহস্পতিবার রাতে এক টেলিভিশন বিতর্কে অংশ নিয়ে অন্য তিন প্রার্থী এক জোট হয়ে ট্রাম্পের ইসলামবিদ্বেষী মনোভাবের নিন্দা জানান।

প্রার্থিতার দৌড়ে রিপাবলিকান নেতা ট্রাম্প অনেক বেশি এগিয়ে যাওয়ায় তাকে ঠেকাতে অন্য প্রার্থিতা প্রত্যাশীরা রীতিমতো কোমর বেঁধে নেমেছেন। ট্রাম্প তাদের আক্রমণের অন্যতম লক্ষ্য হয়ে উঠেছেন। আগেরবারের টেলিভিশন বিতর্কটিতে প্রার্থিতা প্রত্যাশীরা একে অপরের ওপর ব্যক্তিগত আক্রোশ দেখালেও বৃহস্পতিবার রাতের বিতর্কটিতে প্রেসিডেন্ট নির্বাচিত হলে তাদের নীতিমালা কী হবে তার ওপর বেশি জোর দেওয়া হয়েছে। তবে তার মধ্যেও ইসলামবিদ্বেষ প্রশ্নে ট্রাম্পের সঙ্গে অন্য প্রার্থিতা প্রত্যাশীদের দূরত্ব স্পষ্ট হয়ে পড়ে।
ইসলাম যুক্তরাষ্ট্রকে ঘৃণা করে উল্লেখ করে ট্রাম্প সম্প্রতি যে মন্তব্যটি করেছেন তার বিরোধিতা করে রিপাবলিকান নেতা মার্কো রুবিও বলেন, ‘প্রেসিডেন্টরা তাদের খেয়াল-খুশিমতো মন্তব্য করতে পারেন না। এর পরিণাম পোহাতে হয়।’ এদিকে নিজের মন্তব্যের পক্ষে সাফাই গেয়ে ট্রাম্প দাবি করেন, তিনি রাজনৈতিক শুদ্ধতায় বিশ্বাসী নন।
জবাবে রুবিও বলেন, ‘আমিও রাজনৈতিক শুদ্ধতার পক্ষপাতী নই, ব্যক্তিগতভাবে শুদ্ধ হওয়ার পক্ষপাতী।’

বিতর্কে যুক্তরাষ্ট্র-কিউবা সম্পর্ক নতুন করে শুরু হওয়ার প্রসঙ্গটিও প্রাধান্য পায়। রুবিও মনে করেন, কিউবার সঙ্গে যুক্তরাষ্ট্রের এখনই সম্পর্কোন্নয়ন করা ঠিক নয়। তার মতে, সম্পর্কোন্নয়নের আগে কিউবার মানবাধিকার পরিস্থিতির উন্নয়ন হওয়া প্রয়োজন।

তবে যুক্তরাষ্ট্র-কিউবা সম্পোর্কন্নয়নের বিরোধী নন বলে জানিয়ে ট্রাম্প বলেন, তিনি মনে করেন এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের তরফে দেওয়া শর্তগুলো আরও ভালো হওয়া উচিত।

ডোনাল্ড ট্রাম্প কিউবা নিয়ে ওবামা-হিলারি নীতিকে সমর্থন দিচ্ছেন বলে অভিযোগ করেন কিউবান বংশোদ্ভূত মার্কিন নাগরিক টেড ক্রুজ।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থিতার দৌড়ে এখন পর্যন্ত ব্যাপক ব্যবধানে এগিয়ে রয়েছেন রিপাবলিকান নেতা ট্রাম্প। গত মঙ্গলবার চারটি অঙ্গরাজ্যে অনুষ্ঠিত বাছাই পর্বে ট্রাম্প আরও তিনটি রাজ্যে (মিশিগান, মিসিসিপি ও হাওয়াই) জিতেছেন। একইদিন টেড ক্রুজ শুধুমাত্র আইডাহোতে জিতেছেন।

Check Also

টেক্সাসে ভূমিধস

ঘূর্ণিঝড় হান্নার প্রভাবে টেক্সাসে ভূমিধস

kbdnews ডেস্ক :   ঘূর্ণিঝড় হান্নার প্রভাবে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে ভূমিধসের ঘটনা ঘটেছে। হান্না ছাড়াও ডোগলাস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *